X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিরামপুরে ১৭৩ শিশুর স্বাভাবিক জন্ম

হিলি প্রতিনিধি
১৭ আগস্ট ২০২০, ২৩:১২আপডেট : ১৭ আগস্ট ২০২০, ২৩:১৩






বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দিনাজপুরের বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনারকালেও নিরলস স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীরা। ভালো চিকিৎসা সেবা ও যত্নের কারণে আশেপাশের কয়েক উপজেলার গর্ভবতী মহিলারা স্বাভাবিক সন্তান প্রসবের জন্য বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাচ্ছেন। যার ফলে করোনা মহামারির ২৫ মার্চ থেকে ১২ আগস্ট পর্যন্ত ১৭৩টি শিশুর স্বাভাবিক জন্ম হয়েছে এই হাসপাতালে।

ফুলবাড়ি থেকে বিরামপুর হাসপাতালে চিকিৎসা নিতে আসা গর্ভবতী মা নাজমা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গর্ভবতী মা ও নবজাতকদের ভালো পরিচর্যা ও সুন্দর ব্যবস্থাপনার মধ্য দিয়ে স্বাভাবিক ডেলিভারি করেন সে জন্যই এখানে আসা। আসার পর দেখলাম এখানকার সেবা খুবই ভালো। ডাক্তার ও নার্সরা গর্ভবতী মহিলা ও নবজাতকদের সুন্দরভাবে পরিচর্যা করছেন।

হিলি থেকে বিরামপুর হাসপাতালে যাওয়া স্বাভাবিক শিশু জন্মদানকারী মা রত্না বেগম বাংলা ট্রিবিউনকে জানান, প্রথমবারের মতো গর্ভবতী হওয়ায় সন্তান জন্মদান নিয়ে খুব দুঃশ্চিন্তায় ছিলাম। তার ওপর ডাক্তারদের কাছে গেলেই সিজার করতে বলেন। প্রথম বাচ্চা, কি হয় না হয় সেও চিন্তাও ছিল। আশেপাশের অনেকের কাছে শুনে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছিলাম। তারা খুব সুন্দরভাবে আমার স্বাভাবিক ডেলিভারি করিয়েছেন। বাচ্চা ও আমি দুজনেই খুব ভালো আছি।
তার স্বামী নজরুল ইসলাম বলেন, লোকজনের কাছে বিরামপুর হাসপাতালে স্বাভাবিক ডেলিভারির কথা শুনে গতকাল আমার স্ত্রীকে পাঠিয়েছিলাম। আসার পর তারা পরীক্ষ-নীরিক্ষা করেছে। এর পর রাতেই স্বাভাবিক ডেলিভারি হয়েছে। বাচ্চা ও মা দুজনেই ভালো আছেন। ডাক্তার-নার্সরা ভালোভাবে তাদের যত্ন নিয়েছেন।

ফুলবাড়ি থেকে স্ত্রীকে নিয়ে চিকিৎসা নিতে আসা সবুজ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, নির্ধারিত তারিখের আগের রাতে আমার স্ত্রীর প্রসব বেদনা ওঠায় খুব ভয় পেয়ে যাই। একে তো করোনার আতঙ্ক, তার ওপর আমাদের অনাগত সন্তান। করোনার মধ্যে কোথায় যাবো কি করবো তা ভেবে পাচ্ছিলাম না। স্থানীয়দের পরামর্শে রাতেই বিরামপুর হাসপাতালে নিয়ে আসি। এর পর চিকিৎসক ও নার্সদের প্রচেষ্টায় রাতেই স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে আমাদের সংসারে নতুন অতিথি আসে।  
মায়ের কোলে স্বাভাবিক ডেলিভারি হওয়া শিশুরা বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মুহতারিমা সিফাত বলেন, বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্য স্বাভাবিক সেবা কার্যক্রমের সঙ্গে একইভাবে অব্যাহত রয়েছে প্রসূতি সেবা। এখানে যেমন মায়েরা গর্ভকালীন বিভিন্ন ধরনের চেকআপের জন্য আসেন, তেমনি নিয়মিত স্বাভাবিক ডেলিভারি জন্যও অনেকে আসেন। করোনার দুঃসময়েও প্রতিদিন দুই-তিনটি স্বাভাবিক ডেলিভারি হচ্ছে। এখানে শুধু বিরামপুরের মায়েরা নন, আশেপাশের উপজেলাগুলো থেকেও অনেক রোগী আসেন। স্বাভাবিক ডেলিভারির পাশাপাশি, বাচ্চা জন্মের পরে মায়ের দুধের উপকারিতা সম্পর্কে মায়েদের জানাই, একইসঙ্গে শিশু বিশেষজ্ঞরা নানা পরামর্শ দিয়ে থাকেন। গাইনি বিষয়ক পরামর্শও প্রদান করা হয়। সবার সহযোগীতায় আমরা এই মহান উদ্যোগটি সামনে এগিয়ে নিতে পারছি। আমরা জানি একজন মা যখন স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে শিশুর জন্ম দেন তখন মা-শিশু দুজনই সুস্থ থাকেন। একইসঙ্গে পরবর্তীতে নানা সমস্যা থেকে রক্ষা পান। আমাদের এই প্রচেষ্টার মাধ্যমে একজন মা এবং একটি শিশু যদি সুন্দর জীবনের অধিকারী হয় সেটিই সবচেয়ে বড় পাওয়া।  

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সোলায়মান হোসেন মেহেদি বাংলা ট্রিবিউনকে বলেন, করোনা মহামারির মধ্যেও আমরা হাসপাতালের স্বাভাবিক স্বাস্থ্যসেবাগুলো চালু রেখেছি। বিশেষ করে গর্ভবতী মায়েদের স্বাভাবিক সন্তান প্রসব অব্যাহত রেখেছি। ২৫শে মার্চ থেকে ১২ আগস্ট পর্যন্ত ১৭৩টি শিশুর স্বাভাবিক জন্ম হয়েছে। অন্য স্বাস্থ্য কমপ্লেক্সগুলো যেখানে ডেলিভারি করছে না, সেখানে আমরা স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রেখেছি। ফলে এই হাসপাতালে আশেপাশের তিন-চার উপজেলা থেকেই রোগীরা আসছেন। আমাদের এখানে যদি একজন অজ্ঞান করার চিকিৎসক থাকতো তাহলে হয়তো শিশুর স্বাভাবিক জন্মের সংখ্যা আরও বাড়তো।

/আরআইজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
মার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা