X
মঙ্গলবার, ১৪ মে ২০২৪
৩০ বৈশাখ ১৪৩১

গ্রেনেড হামলা দিবসে বিভিন্ন জেলায় নানা কর্মসূচি

বাংলা ট্রিবিউন ডেস্ক
২২ আগস্ট ২০২০, ০৪:৩৪আপডেট : ২২ আগস্ট ২০২০, ০৪:৫৪

মানববন্ধন বাংলাদেশের ইতিহাসে ২১ আগস্ট একটি নৃশংসতম দিন। ২০০৪ সালের এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশে গ্রেনেড হামলা করে চালানো হয় নজিরবিহীন হত্যাযজ্ঞ। ওই ঘটনায় দলীয় নেতাকর্মীরা মানববর্ম রচনা করে সভাপতি শেখ হাসিনাকে রক্ষা করলেও গ্রেনেডের আঘাতে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ মোট ২৩ জন নেতাকর্মী প্রাণ হারান। শুক্রবার (২১ আগস্ট) নিহতদের স্মরণে ও হামলাকারীদের বিচার দাবিতে বিভিন্ন জেলায় আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়। এ বিষয়ে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো খবর:

বাগেরহাট

২০০৪ সালের ২১ আগস্টের নারকীয় গ্রেনেড হামলার প্রতিবাদে বাগেরহাট জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২১ আগস্ট) সকালে শহরের রেল রোডে জেলা আওয়ামী লীগ কার্যালয় মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় নেতৃবৃন্দ গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ এবং আহতদের সুস্থতা কামনা করেন।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন– জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভুঁইয়া হেমায়েত উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার ফখরুল আলম সাহেব, সাংগঠনিক সম্পাদক নকিব নজিবুল হক নজু, আওয়ামী লীগ নেতা মো. ফিরোজুল ইসলাম, জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক লুনা সিদ্দিকী প্রমুখ।

সভা শেষে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

গ্রেনেড হামলা দিবসে বিভিন্ন জেলায় নানা কর্মসূচি ব্রাহ্মণবাড়িয়া

২১ আগস্ট গ্রেনেড হামলার সব আসামির দণ্ড কার্যকর করার দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করেছে জেলা স্বেচ্ছাসেবক লীগ। শুক্রবার দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কের সরাইল উপজেলার বিশ্বরোড মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলা ও উপজেলা থেকে আসা স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন– জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট লোকমান হোসেন, সাধারণ সম্পাদক মো. সাইদুজ্জামান আরিফসহ সংগঠনের নেতারা।

জয়পুরহাট

জয়পুরহাটে পৃথক আলোচনা সভার মধ্য দিয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন করেছে আওয়ামী লীগ। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে নেতাকর্মীরা গ্রেনেড হামলায় শহীদদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

বিকালে শহরের টাউন হল ও গাড়িয়াকান্ত সিমেন্ট ফ্যাক্টরির মোড়ে উপজেলা আওয়ামী লীগ ও পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরা পৃথকভাবে আলোচনা সভার আয়োজন করেন। এতে বক্তব্য রাখেন– জেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম দুদু এমপি, সহ-সভাপতি মোল্লা শামসুল আলম, অ্যাডভোকেট মোমিন আহমেদ চৌধুরী, অ্যাডভোকেট নৃপেন্দ্রনাথ মন্ডল, সাধারণ সম্পাদক এসএম সোলায়মান আলী, উপজেলা আওয়ামী লীগের গোলাম মোস্তফা ও জহুরুল ইসলাম এবং পৌর আওয়ামী লীগের আজম আলী ও মাহমুদ হোসেন হিমু।

নড়াইল

২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে নানা কর্মসূচি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২১ আগস্ট) সকালে শহরের রূপগঞ্জ বাজারের মুচিপোল এলাকায় নড়াইল বঙ্গবন্ধু স্কোয়াড নামে স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

অস্থায়ী মঞ্চে আওয়ামী লীগ, যুবলীগ, বঙ্গবন্ধু স্কোয়াড, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে আলোচনা সভা চলাকালে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং মাগফিরাত কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। দিনটি পালন উপলক্ষে বঙ্গবন্ধু স্কোয়াডের সদস্যরা স্বেচ্ছায় রক্তদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন– নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, নড়াইল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. শামীমূল ইসলাম টুলু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুণ্ডু, সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু স্কোয়াডের সিনিয়র সদস্য শরফুল আলম লিটু, নড়াইল পৌরসভার সাবেক কমিশনার ক্রীড়া ব্যক্তিত্ব আব্দুর রশিদ মন্নু, বঙ্গবন্ধু স্কোয়াডের সদস্য হাফিজ খান মিলন, সাইফুল ইসলাম বাবু, ইমান আলী মিলন, পল্লব বিশ্বাস, প্রতাপ দাস, প্রলয় কীর্তনীয়াসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। 

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আবদুল্লাহ জাহাজ থেকে পণ্য খালাস শুরু
আবদুল্লাহ জাহাজ থেকে পণ্য খালাস শুরু
সিট দখল নিয়ে সংঘর্ষ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার
সিট দখল নিয়ে সংঘর্ষ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার
চীন সফরে গেছেন তিন বাম দলের নেতারা
চীন সফরে গেছেন তিন বাম দলের নেতারা
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
সর্বাধিক পঠিত
ফুটপাত থেকে দোকান ছড়িয়েছে প্রধান সড়কে, আসছে নতুন পরিকল্পনা 
ফুটপাত থেকে দোকান ছড়িয়েছে প্রধান সড়কে, আসছে নতুন পরিকল্পনা 
আমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
বাংলা ট্রিবিউনের দশম বর্ষপূর্তিআমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
যেভাবে বরণ করা হবে এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে
যেভাবে বরণ করা হবে এমভি আবদুল্লাহর ২৩ নাবিককে
জাতীয় দলে খেলতে গেলে সাপোর্ট লাগে: ইমরুল  
জাতীয় দলে খেলতে গেলে সাপোর্ট লাগে: ইমরুল  
চিনি খাওয়া বন্ধ করলে কী হয়?
চিনি খাওয়া বন্ধ করলে কী হয়?