X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সিসিটিভির আওতায় আসছে নেত্রকোনা শহর

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
০৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৭আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫১

নেত্রকোনা জেলা প্রেসক্লাবের এক অনুষ্ঠানে পুরো শহর সিসিটিভির আওতায় আনার ঘোষণা দেন পুলিশ সুপার আকবর আলী মুন্সি।

অপরাধ দমনে ও সামাজিক নিরাপত্তার আওতায় নেত্রকোনা পৌর এলাকায় সিসিটিভি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে জেলা পুলিশ। এই কার্যক্রম অতি দ্রুত বাস্তবায়ন করার কথা জানিয়েছেন নেত্রকোনা পুলিশ সুপার আকবর আলী মুন্সি। আজ রবিবার (৬ সেপ্টেম্বর) দুপুরে নেত্রকোনা প্রেসক্লাবে সাংবাদিকদের কাজের সুবিধার্থে নেত্রকোনা জেলা পুলিশের পক্ষে একটি কম্পিউটার প্রদান অনুষ্ঠানে এসে এ তথ্য জানান পুলিশ সুপার।

পরে পুলিশ সুপারের কাছ থেকে বিষয়টি সম্পর্কে বিশদ জানতে চাইলে বাংলা ট্রিবিউনকে তিনি মোবাইল ফোনে জানান, চুরি ছিনতাই, মারামারিসহ বিভিন্ন অপরাধ দমনের উদ্দেশ্যে জেলা পুলিশ শহরজুড়ে সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা নিয়েছে। নেত্রকোনা শহরে মাদক ব্যবসায়ীরা যদি কৌশলেও কোনও তৎপরতা চালিয়ে থাকে তাহলে সেগুলোও এই সিসিটিভির কার্যক্রমে ধরা পড়বে। ফলে অপরাধীরা আতঙ্কে থাকবে। এমনকি ছেলে-মেয়েদের ইভটিজিং ও যৌন হয়রানিও শহরের একদম জিরো টলারেন্সের আওতায় চলে আসবে। এতে করে শহরের সম্মানিত নাগরিকরা নিরাপদে রাত-বিরাতে তাদের প্রয়োজনে পথ চলতে পারবেন এবং পুলিশের নিরাপত্তার কাজেও এই উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করবে।’

তিনি জানান, প্রথম দিকে এই সিসিটিভির আওতায় আসবে শহরের মুক্তারপাড়া, ডিসি অফিস, এসপি অফিস, কুরপাড়, বড়বাজার, মেছুয়া বাজার, তেরী বাজার, সাতপাই রেল ক্রসিংসহ আরও কিছু জনগুরুত্বপূর্ণ এলাকা ও ব্যবসায়িক জোন। পরে পর্যায়ক্রমে বাকি এলাকায় এ কার্যক্রম সম্পন্ন করা হবে।

পুলিশ সুপার আরও বলেন, শহরের আইন-শৃঙ্খলা রক্ষায় জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় আমি এই কার্যক্রমের কথা প্রস্তাবনায় আনলে জেলার রাজনৈতিক ব্যক্তিত্ব, ব্যবসায়ী, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিসহ সকলেই এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন এবং সকলেই আর্থিকভাবে সহযোগিতা করা সিদ্ধান্তের কথা জানিয়েছেন। পরে পুলিশ সুপার কার্যালয়ে তাদেরকে প্রাথমিক ভাবে ৫০ হাজার টাকা দেওয়ার ঘোষণার পর অনেকেই এই আর্থিক সহায়তা করেছেন। ইতোমধ্যে সিসিটিভি স্থাপনের ডিজাইন সম্পন্ন করা হয়েছে এবং আগামী সপ্তাহের মধ্যেই সিসিটিভি স্থাপনের কার্যক্রম শুরু হবে বলে জানান এসপি।

এর আগে নেত্রকোনা জেলা প্রেসক্লাবে কম্পিউটার প্রদান অনুষ্ঠানের শুরুতেই প্রেসক্লাবের পক্ষ থেকে সাংবাদিকরা পুলিশ সুপারকে ফুল দিয়ে বরণ করে নেন। পরে নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুল হান্নান রঞ্জনের সভাপতিত্বে প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পালের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুলিশ সুপার আকবর আলী মুন্সি আনুষ্ঠানিকভাবে কম্পিউটার প্রদান করেন।

এ সময় তিনি সাংবাদিকদের উদ্দেশে এসপি বলেন, সাংবাদিকরা জাতির বিবেক আর সংবাদপত্র হলো জাতির দর্পন। পুলিশ আর সাংবাদিকদের কাজের মধ্যে মিল রয়েছে। দিন আর রাত নেই, কোনও ঘটনা ঘটলে পুলিশের পাশাপাশি সাংবাদিকদেরও সেখানে ছুটে যেতে হয়। সাংবাদিকরা কঠোর পরিশ্রম করে মাদক, জুয়া, সন্ত্রাস জঙ্গিবাদ, চাঁদাবাজিসহ সমাজের নানা অনিয়ম, অবিচার, অসঙ্গতি ও দুর্নীতির চিত্র সরকার ও দেশবাসীর সামনে তুলে ধরেন বলেই এসব অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণে প্রশাসন ও পুলিশের পক্ষে কাজ করতে সহজ হয়। আপনারা যাতে বস্তুনিষ্ঠ সংবাদ দ্রুততম সময়ে মিডিয়ায় পাঠাতে পারেন তার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আপনাদেরকে এ ছোট্ট উপহার প্রদান করলাম।

অনুষ্ঠানে জেলায় কর্মরত সকল প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বার্সার বিদায়ে কান্সেলোর অনাগত সন্তানের মৃত্যু কামনা করেছেন সমর্থকরা!
বার্সার বিদায়ে কান্সেলোর অনাগত সন্তানের মৃত্যু কামনা করেছেন সমর্থকরা!
পাগলা মসজিদের দানবাক্সে এবার মিললো ২৭ বস্তা টাকা
পাগলা মসজিদের দানবাক্সে এবার মিললো ২৭ বস্তা টাকা
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি