X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অস্থির পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে অভিযান

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২০, ২২:৪১আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ০০:২০

বরিশালে পেঁয়াজের প্রধান মোকাম পেঁয়াজপট্টিতে অভিযান দেশে হঠাৎ অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। খুচরা বাজারগুলোতে একদিনের ব্যবধানে অস্বাভাবিকভাবে বেশি দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে অভিযানে নেমেছেন ভ্রাম্যমাণ আদালত। বিভিন্ন জেলা থেকে এ বিষয়ে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো খবর:   
বরিশাল

দেশের অন্যান্য স্থানের মতো বরিশালেও অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। সোমবার (১৪ সেপ্টেম্বর) ৫৫ টাকা কেজি দরে বিক্রি হওয়া দেশি পেঁয়াজ বুধবার পেঁয়াজপট্টিতে বিক্রি হয়েছে ৮৬ থেকে ৯০ টাকায়। এছাড়া ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি দরে। পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে বুধবার বেলা ১২টায় নগরীর প্রধান পেঁয়াজ মোকাম পেঁয়াজপট্টিতে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিরূপম মজুমদারের নেতৃত্বে অভিযানে বিভিন্ন পেঁয়াজ আড়তের ক্রয়-বিক্রয় মেমো যাচাই করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ভ্রাম্যমাণ আদালত আড়তদারদের জরিমানা না করলেও সবাইকে সতর্ক করে দেন। অস্বাভাবিক মূল্যে পেঁয়াজ বিক্রির অভিযোগ পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন ভ্রাম্যমাণ আদালত। জনস্বার্থে এই অভিযান চলবে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মানিকগঞ্জ
বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে মানিকগঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালিয়ে তিন ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে। বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে জেলা সদরের ভাটবাউর এবং জাগীর এলাকায় কাঁচাবাজার আড়তে পৃথক অভিযানে এই জরিমানা করেন অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

অর্থদণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন­­, ভাটবাউর এলাকায় পাইকারি বাজারের পেঁয়াজ ব্যবসায়ী আশরাফ আলী ও আবু সাঈদ এবং জাগীয় পাইকারি বাজারের মোহর আলী।

ভোক্তা সংরক্ষণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলার বিভিন্ন স্থানে পাইকারি ও খুচরা বাজারে বেশি মূল্যে পেঁয়াজ বিক্রি করছিলেন ব্যবসায়ীরা। জেলার পাইকারি বাজারগুলোতে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি করা হচ্ছিল।

নরসিংদীর শিবপুর বাজারে অভিযান নরসিংদী

ঊর্ধ্বমুখী পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে ও বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে নরসিংদীর শিবপুর বাজারে অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শ্যামল চন্দ্র বসাক।

অভিযানে দুই পেঁয়াজ বিক্রেতাকে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও দোকানে মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের মাধ্যমে দুটি ভিন্ন মামলায় পাঁচ হাজার করে মোট দশ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

এছাড়াও বর্তমান করনো পরিস্থিতি মোকাবিলায় সবার মাস্ক পরা নিশ্চিত করা এবং সরকার ঘোষিত অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে বাজারের ক্রেতা-বিক্রেতাদের সচেতন করা হয়।

নীলফামারী

নীলফামারীতে অভিযান চালানোর একদিন পর পেঁয়াজের দাম কমেছে প্রতি কেজিতে ১০ টাকা। সোমবার (১৪ সেপ্টেম্বর) পেঁয়াজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও মঙ্গলবার বিক্রি হয়েছে ৯০ টাকা দরে। বুধবার ১০ টাকা কমে তা বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

জেলা মার্কেটিং কর্মকর্তা এরশাদ আলম খান বলেন, ‘আমরা নিয়মিত বাজার মনিটরিংয়ের ফলে আজ বুধবার পেঁয়াজের কেজি প্রকারভেদে বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। মঙ্গলবার বিকালে বড়বাজারে (কিচেন মার্কেটে) নির্বাহী ম্যাজিস্ট্রেট ও র‌্যাবের অংশগ্রহণে অভিযান চালানোর ফলে বাজারে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ১০-২০ টাকা কমেছে।’

জেলা শহরের কিচেন মার্কেটের ব্যবসায়ী নুর ইসলাম জানান, গত সোমবার দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০ টাকা দরে। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫০ থেকে ৫২ টাকায়। ৯০ টাকা দরের পেঁয়াজে বুধবার প্রতি কেজিতে কমেছে ১০ টাকা।’

বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে ওই বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমেছে। পাইকারি দোকানে প্রকারভেদে প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। খুচরা দোকানে বিক্রি হয়েছে ৯০ টাকা কেজি দরে।

/এমএএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ