X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সাত কারণে পাহাড়ে দুই দশকে খুন ৬ শতাধিক

জসিম উদ্দিন মজুমদার, খাগড়াছড়ি
০৯ নভেম্বর ২০২০, ১২:০৪আপডেট : ০৯ নভেম্বর ২০২০, ১৯:৫৫

পাহাড়

পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক সংগঠনগুলোর দ্বন্দ্ব ও সংঘাতে গত ২০ বছরে প্রাণ গেছে ৬ শতাধিক মানুষের। এর মধ্যে সবচেয়ে বেশি ৫ শতাধিক নেতাকর্মী হারিয়েছে পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি (পিসিজেএসএস) এবং ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। আধিপত্য বিস্তার ও চাঁদাবাজিসহ সাত কারণে সংঘর্ষের এসব ঘটনা ঘটছে বলে মনে করছেন স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতারা।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৫ ফেব্রুয়ারি আত্মপ্রকাশ করা পিসিজেএসএস বর্তমানে জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার নেতৃত্বে এবং ১৯৯৭ সালের ২ ডিসেম্বর আত্মপ্রকাশ করা ইউপিডিএফ চলছে প্রতিষ্ঠাতা সভাপতি প্রসিত বিকাশ খীসার নেতৃত্বে।

পিসিজেএসএস (সন্তু লারমা) এর দুই শতাধিক এবং ইউপিডিএফ (প্রসিত) গ্রুপের তিন শতাধিক নেতাকর্মী প্রতিপক্ষের সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন বলে সংগঠন দুটির নেতারা দাবি করেছেন। অন্যদিকে, ২০১০ সালে আত্মপ্রকাশ করা পিসিজেএসএস (এমএন লারমা) গ্রুপের দাবি, তাদের ৬৬ জন এবং ২০১৮ সালে আত্মপ্রকাশ করা ইউপিডিএফ (গণতান্ত্রিক)-এর ৭ নেতাকর্মী এ পর্যন্ত সংঘাতে প্রাণ হারিয়েছেন। এছাড়া আঞ্চলিক সংগঠনগুলোর পারস্পরিক দ্বন্দ্বে ৩০ জনেরও বেশি সাধারণ লোক প্রাণ হারিয়েছেন।

সংগঠনগুলোর দ্বন্দ্ব-সংঘাতে পাহাড়ে বসবাসরত পাহাড়ি ও বাঙালি লোকজনের মাঝে ভীতিকর পরিবেশের পাশাপাশি উন্নয়ন কার্যক্রমও ব্যাহত হচ্ছে।

খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলম, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সভাপতি অ্যাডভোকেট নাসির উদ্দিন আহম্মেদ, খাগড়াছড়ি জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত, পানছড়ি ভাতৃঘাতী সংঘাত প্রতিরোধ কমিটির সদস্য সচিব প্রত্যুত্তর চাকমাসহ নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন সংগঠনের নেতারা বলেন, এসব সংঘর্ষের নেপথ্যে সাতটি কারণ রয়েছে। প্রথমত, বিভিন্ন এলাকায় দলীয় ব্যানারে আধিপত্য বিস্তার; দ্বিতীয়ত, দলীয় পদ-পদবির লোভ; তৃতীয়ত, চাঁদাবাজি; চতুর্থত, লোকজনের ওপর ভীতি প্রদর্শন ও নিয়ন্ত্রণ অব্যাহত রাখা; পঞ্চমত, বিভিন্ন অবৈধ বাণিজ্য প্রসার; ষষ্ঠত, শাসক চক্রের সঙ্গে সখ্য বজায় রেখে নানাবিধ সুবিধা গ্রহণ এবং সপ্তমত, বিনা পয়সায় আধুনিক জীবন-যাপনের সুবিধা।

২০১০ সালের ১০ নভেম্বর আত্মপ্রকাশ করা পিসিজেএসএস (এমএন লারমা) অংশের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুধাকর ত্রিপুরা বলেন, ‘পিসিজেএসএস-এর মূল দলসহ অন্যান্য আঞ্চলিক দলের সঙ্গে নানা মতপার্থক্য থাকায় এবং প্রয়াত মানবেন্দ্র নারায়ণ লারমার আদর্শে অনুপ্রাণিত হয়ে তারা পিসিজেএসএস (এমএন লারমা) নামে আত্মপ্রকাশ করে। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল পাহাড়ি জাতিগোষ্ঠীর আত্মঅধিকারসহ সব ধরনের অধিকার আদায়ে কাজ করা। কিন্তু আমরা যত সহজে চেয়েছি, তা তো হয়নি। পাহাড়ি জাতিগোষ্ঠীর পক্ষে ন্যায্য কথা বলায় এখন পর্যন্ত ৬৬ জন নেতাকর্মীকে হারিয়েছি।’ এজন্য তিনি আঞ্চলিক সংগঠনগুলোর নেতাকর্মীদের ন্যায়-নীতি-আদর্শ অনুসরণ না করাকে দায়ী করেন।

পাহাড়

আধিপত্য বিস্তার প্রসঙ্গে তিনি জানান, তারা ক্ষমতায় যাওয়ার জন্য নয়, জনগণের আত্মঅধিকার আদায়ের জন্য আন্দোলন করছে। আধিপত্য বিস্তার ও চাঁদাবাজির কথা অস্বীকার করলেও সংগঠন চালানোর জন্য আর্থিক সহযোগিতা নেওয়ার বিষয়টি স্বীকার করেন তিনি। আঞ্চলিক সংগঠনগুলোর চলমান খুনোখুনি চলতে থাকলে পাহাড়ি জনগোষ্ঠীতে নেতৃত্ব দেওয়ার কেউ থাকবে না বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।

ইউপিডিএফ (প্রসিত) এর খাগড়াছড়ি জেলা সংগঠক অংগ্য মারমা বলেন, ‘১৯৯৭ সাল থেকে আমরা জুম্ম জনগণের অধিকার আদায়ের আন্দোলন করতে গিয়ে এখন পর্যন্ত ৩ শতাধিক নেতাকর্মীকে হারিয়েছি। এসব হত্যার জন্য শাসকগোষ্ঠীর লালিত-পালিত সন্ত্রাসী ও বিপথগামীরা দায়ী।’  তিনি বলেন, ‘২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সংঘাত বন্ধ ছিল, কিন্তু ২০১৮ সাল থেকে আবার সংঘাত-খুনোখুনি শুরু হয়েছে।’ এর জন্য তিনি শাসকগোষ্ঠীর জুম্ম জনগোষ্ঠীকে দ্বিধাবিভক্তি করণের পাশাপাশি পাহাড়ি নেতাদের লোভ-লালসা,  সংগঠনের পদ-পদবি, চাঁদাবাজি করার সুযোগ এবং আধুনিক জীবন যাপনের সুযোগ সুবিধা দেওয়ার লোভনীয় প্রস্তাবকে দায়ী করেন। সংগঠনগুলোর নীতি-আদর্শ নেই বলেও তিনি মন্তব্য করেন।

তাদের দলের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘একটি রাজনৈতিক দল পরিচালনা করতে গিয়ে বিভিন্ন লোক হতে নেওয়া আর্থিক সহযোগিতাকে চাঁদা বলা যাবে না। যদি তাই হয়, তবে বর্তমান সরকারদলীয় নেতাকর্মীরা বিভিন্ন মেগা প্রজেক্ট হতে যে চাঁদা নেয়, তাকে আপনারা কী বলবেন?’

আঞ্চলিক সংগঠনগুলোর নেতাদের যোগ্যতা-অযোগ্যতা নিয়ে অংগ্য মারমা বলেন, ‘যোগ্যতা-অযোগ্যতা লাগে না, শাসকগোষ্ঠী চাইলে যাকে তাকে নেতা বানাতে পারে। খুনোখুনি লাগাতে পারে। বর্তমান সময়ে বান্দরবানে মগ বাহিনী দিয়ে বিরোধী মত দমন-পীড়নের চেষ্টা করা হচ্ছে।’ তিনি সব সংগঠনের নেতাকর্মীদের প্রতি সংঘাত বন্ধ করার দাবি জানান।

ইউপিডিএফ (গণতান্ত্রিক) সভাপতি শ্যামল চাকমা ওরফে জলাইয়া বলেন, ‘ইউপিডিএফ (প্রসিত) গ্রুপ এখন জুম্ম জাতির অধিকার আদায়ের সংগ্রাম হতে দূরে সরে গিয়ে চাঁদাবাজি, আধিপত্য বিস্তার, ব্যবসায়ীদের জিম্মি করে টাকা আদায় এবং নিজের পকেট ভারীকরণে ব্যস্ত।’ তারা লোভী উল্লেখ করে তিনি আরও বলেন, ‘জুম্ম জাতির অধিকার আদায়ের জন্য ২০১৭ সালে আত্মপ্রকাশ করার পর, ইউপিডিএফ (প্রসিত) গ্রুপের হামলায় আমাদের প্রতিষ্ঠাতা সভাপতিসহ ৭ জন প্রাণ হারিয়েছেন। আমার দল সঠিক ও আইনানুগ পথে থেকে আন্দোলন করছে এবং করবে। সংগঠনের জন্য সবার সহযোগিতা কামনা করি।’

পানছড়ি ভ্রাতৃঘাতী সংঘাত প্রতিরোধ কমিটির সদস্য সচিব প্রত্যুত্তর চাকমা বলেন, ‘পাহাড়ি সংগঠনগুলোর অভ্যন্তরীণ ও পিসিজেএসএস (সন্তু লারমা) মাঝে সমঝোতা হয়েছে। কিন্তু বর্তমান সংগঠনগুলো তা না মানায় আবার খুনোখুনি বেড়েছে।’ তিনি পাহাড়ি জনগণের অধিকার আদায়ে সব সংগঠনকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার এবং ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধ করার দাবি জানান।

খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ জানান, মানুষকে জিম্মি করে সন্ত্রাসী কার্যক্রম চালানোর সুযোগ কোনও সংগঠনের নেই। পাহাড়ে আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, অপহরণ-খুন-গুমসহ আইনবিরোধী কার্যক্রম যারাই পরিচালনা করবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পাহাড়ে বেশিরভাগ হত্যাকাণ্ডের স্বীকার পরিবারগুলো ভয়ে মামলা না করলেও পুলিশ বাদী হয়ে মামলা করছে, তদন্ত করছে। আসামিদের গ্রেফতার ও আদালতে সোপর্দ করছে।’

 

আরও পড়ুন...
আঞ্চলিক গ্রুপগুলোর হাতে ৩ বছরে ২৫ খুন

/আইএ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হজ পালন করতে গিয়ে আরেক বাংলাদেশির মৃত্যু
হজ পালন করতে গিয়ে আরেক বাংলাদেশির মৃত্যু
রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে অনিশ্চয়তা ছড়াচ্ছে ইরানে
রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে অনিশ্চয়তা ছড়াচ্ছে ইরানে
বার্সার রানার্সআপ হওয়ার দিনে ধাক্কা খেলো রিয়াল 
বার্সার রানার্সআপ হওয়ার দিনে ধাক্কা খেলো রিয়াল 
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ