X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

১৩ বছরেও কারুশিল্পী দুলালের তৈরি শহীদ মিনারটি পুনর্নির্মিত হয়নি

বগুড়া প্রতিনিধি
২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০৮আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:০৮

 

বগুড়ার শহীদ মিনার

বগুড়ার কৃতি কারুশিল্পী অশোকা ফেলো মরহুম আমিনুল করিম দুলালের ‘অ আ ক খ’ ও নানা ভাষ্কর্য খচিত কেন্দ্রীয় শহীদ মিনারটি পুনর্নির্মাণের দাবি গত ১৩ বছরেও বাস্তবায়িত হয়নি। এ জেলার সব আন্দোলন-সংগ্রামের সূতিকাগার খ্যাত শহীদ খোকন পার্কের ঐতিহ্যবাহী কেন্দ্রীয় শহীদ মিনারটি ২০০৫ সালে চার দলীয় জোট সরকারের সময় জনমতের তোয়াক্কা না করেই তারেক রহমানের নির্দেশে ভেঙে ফেলা হয়। এতে শুধু রাজনীতিকদের মাঝেই নয়, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী এবং সাধারণ মানুষের মাঝেও অসন্তোষ সৃষ্টি হয়।

এ নিয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এমন কি তত্ত্বাবধায়ক সরকার প্রধানের নির্দেশও অমান্য করা হয়েছে।

বগুড়ার অন্যতম ভাষা সৈনিক মাহফুজুল হক দুলু শহীদ মিনারটি পুনর্নিমাণের দাবিতে মহান শহীদ দিবসে অনশন কর্মসূচি পালন করেন। তিনি সরকারের প্রতি অবিলম্বে শহীদ মিনারটি পুনর্নির্মাণের দাবি জানান।

অনুসন্ধানে জানা গেছে, ১৯৭৮ সালে বগুড়ার কৃতি কারুশিল্পী অশোকা ফেলো মরহুম মুক্তিযোদ্ধা আমিনুল করিম দুলালের নক্শায় শহীদ খোকন পার্কের উত্তর-পূর্ব কোণায় কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করা হয়। মিনারের মাথার পশ্চিম পাশে ‘ক খ’ ও দক্ষিণ পাশে ‘অ আ’ অক্ষর বসানো ছিল। এছাড়া মিনারের পেছনে দুলাল নিজ হাতে সুন্দর অর্থবহ ভাষ্কর্য স্থাপন করেন। পরবর্তীতে এ শহীদ মিনারটি স্বাধীনতা বিরোধীরা ছাড়া সব সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন কর্মকাণ্ডের মিলন মেলায় পরিণত হয়। চার দলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর স্বাধীনতা বিরোধীরা পবিত্র এ মিনারে পা রাখার সুযোগ পায়। বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর গত ২০০৫ সালে তারেক রহমানের হটকারী নির্দেশে আজ্ঞাবহ পৌর কর্তৃপক্ষ মিনারটি শহীদ মিনার ভেঙে ফেলে। এর আগে কারও সঙ্গে আলোচনা করা হয়নি। পরে সেখানে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে অদ্ভুত আকৃতির মিনার নির্মাণ করা হয়।

এছাড়াও পার্কে সভা-সমাবেশ ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছিল। এতে বিএনপি-জামায়াত বাদে সব সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মী এবং সাধারণ জনগণের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। কিন্তু কেউ প্রকাশ্যে প্রতিবাদ বা অদ্ভুত এ শহীদ মিনার ভেঙে ফেলার সাহস করেনি। তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর ২০০৭ সালের ৬ এপ্রিল ও ১১ নভেম্বর বগুড়ার প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব জেলা উদীচীর তৎকালীন সভাপতি মরহুম রহীম চৌধুরীর প্রধান উপদেষ্টা ড.ফখরুদ্দিন আহমদের কাছে মিনারটি পুনর্নির্মাণের আবেদন করেন। এ নিয়ে স্থানীয় সরকার ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে চিঠি চালাচালি হলেও উপদেষ্টার নির্দেশ বাস্তবায়ন হয়নি। তবে বগুড়ার তৎকালীন জেলা প্রশাসক হুমায়ুন কবিরের সহযোগিতায় শহরের সাতমাথায় বীরশ্রেষ্ঠ স্কোয়ারে ইংরেজি ও আরবীর পাশাপাশি বাংলায় লেখার দাবি বাস্তবায়ন হয়।

তত্ত্বাবধায়ক সরকারের বিদায়ের পর আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসে। তখন বগুড়াবাসী তাদের প্রাণের শহীদ মিনার ফিরে পেতে আগ্রহী হন। মাঠে নামে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও উদীচী শিল্পীগোষ্ঠী। এরপর অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সাধারণ জনগণ আন্দোলনের গতি বৃদ্ধি করে। দীর্ঘদিন অনশন, মানববন্ধন, ট্রাক মিছিল, পথসভা ও গণস্বাক্ষর সংগ্রহসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

মরহুম রহীম চৌধুরী ২০০৯ সালের ৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ব্যাপারে লিখিত আবেদন করেন। তিনি প্রধানমন্ত্রীকে বগুড়া এসে মিনারের ভিত্তি প্রস্তর স্থাপনের অনুরোধ জানান। কিন্তু প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কোনও সাড়া মেলেনি। অন্যদিকে শহীদ মিনারটি পুনর্নির্মাণের দাবিতে বগুড়ার ভাষা সৈনিক মাহফুজুল হক দুলু গত কয়েক বছর ধরে শহীদ দিবসে শহীদ মিনার চত্বরে অনশন কর্মসূচি পালন করে আসছেন। এসময় বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ তার কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন এবং অনশনে অংশ নেন।

বুধবার সকালে মাহফুজুল হক দুলু জানান, যতদিন তার দাবি বাস্তবায়ন না হবে ততদিন তিনি শহীদ দিবসে অনশন চালিয়ে যাবেন। তিনি অদ্ভুত শহীদ মিনার ভেঙে আগের নকশায় শহীদ মিনার নির্মাণের জিন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে আসা কয়েকজন নারী-পুরুষ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন জানায় দীর্ঘদিন ধরে শহীদ মিনার পূনঃনির্মার্ণের দাবি করে আসছে। আওয়ামী লীগ সরকার গত ৯ বছর ক্ষমতায় থাকলেও শহীদ মিনারটি পূনঃনির্মাণ করেনি। এক এমপি শহীদ মিনার নির্মাণের অর্থ দেওয়ার ঘোষণাও দেয়। এরপরও কাজের কাজ কিছুই হয়নি।

তারা বলেন, ‘অদ্ভুত শহীদ মিনার’ না ভেঙে ফেলা পর্যন্ত দুলালের শহীদ মিনার পুনঃর্নিমাণ সম্ভব নয়। এ ব্যাপারে স্বাধীনতার স্বপক্ষের সব শক্তিকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। স

মঙ্গলবার বিকালে বইমেলা উদ্বোধনকালে বগুড়া-১ আসনের সংসদ সদস্য আবদুল মান্নান আগামী এক মাসের মধ্যে শহীদ মিনার নির্মাণের আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন: ঠাকুরগাঁওয়ে মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার, আটক ৮






 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার
গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার
পরপর দুবার কমলো এলপিজির দাম
পরপর দুবার কমলো এলপিজির দাম
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
‘সম্পত্তির লোভে’ মনজিলকে হত্যা: ৭ বছরেও শেষ হয়নি বিচার
‘সম্পত্তির লোভে’ মনজিলকে হত্যা: ৭ বছরেও শেষ হয়নি বিচার
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে