X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বন্যা পরিস্থিতির অবনতি, যমুনার পানি বিপদসীমার ১০৫ সেন্টিমিটার ওপরে

বগুড়া প্রতিনিধি
১৭ জুলাই ২০১৯, ১১:৪৩আপডেট : ১৭ জুলাই ২০১৯, ১১:৫৩

বাড়িতে পানি উঠায় অনেকেই কুড়িপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন

বগুড়ায় বৃষ্টি না হলেও উজান থেকে নেমে আসা ঢলে যমুনা ও বাঙালি নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সারিয়াকান্দি, সোনাতলা এবং ধুনট উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। নদীর পানি চরাঞ্চলের বিভিন্ন গ্রামে ঢুকে পড়ছে। বন্যা দূর্গত এলাকাগুলোতে বিশুদ্ধ খাবার পানি ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানান, যমুনা ও বাঙালি নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। মঙ্গলবার বিকাল ৬টায় সারিয়াকান্দির মথুরাপাড়া গজ স্টেশনে যমুনা নদীর পানি বিপদসীমার ১০৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। বাঙালি নদীতে গত সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার বিকাল ৬টা পর্যন্ত পানি ২৭ সেন্টিমিটার বেড়েছে। এ সময় বাঙালি নদীর পানি বিপদসীমার ২৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।

মঙ্গলবার সকালে সারিয়াকান্দি উপজেলার কাজলা ইউনিয়নের কুড়িপাড়া চরে খোঁজ নিয়ে জানা গেছে, বিভিন্ন এলাকায় বন্যা দূর্গতরা তাদের গবাদিপশু ও আসবাবপত্র নিয়ে কুড়িপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন। এখানে বিশুদ্ধ খাবার পানি ও গোখাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে।

হায়দার ইসলাম, ঘুটু মণ্ডল, দিলবর প্রামাণিক প্রমুখ জানান, বিভিন্ন চরের প্রায় ৩০০ মানুষ গবাদিপশু ও অন্যান্য মালামাল নিয়ে এ বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন। তারা খুব কষ্টে দিন পার করছেন। স্কুল ঘরে ২০-৩০ জন গাদাগাদি করে রয়েছেন। মঙ্গলবার সকাল পর্যন্ত তাদের কাছে কোনও ত্রাণ পৌঁছেনি। অনেক কৃষকের নদীতে দেওয়া পাটের জাগ ভেসে যাচ্ছে। ভেসে যাওয়া এসব পাটের জাগ অন্যরা নদী থেকে সংগ্রহ করে নিয়ে যাচ্ছে।

সাড়িয়াকান্দি ইউনিয়নে কুড়িপাড়া গ্রামে এক কৃষকের ভেসে যাওয়া পাটের জাগ সংগ্রহ করছে অন্যরা

উপজেলা কৃষি অফিস জানান, বন্যার পানি ঢুকে পড়ায় দুই হাজার ৩৫০ হেক্টর জমির পাট, এক হাজার ৯৭০ হেক্টর আউস ধান ক্ষেত, ৩০ হেক্টর সবজি ও ৩৫ হেক্টর আমন বীজতলা তলিয়ে গেছে। এতে ২১ হাজার ২২৫ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। শিক্ষা অফিস জানায়, ৪৭টি প্রাথমিক ও মাদ্রাসাসহ ১০টি মাধ্যমিক স্কুলে বন্যার পানি ঢুকেছে। এতে পাঠদান ব্যাহত হচ্ছে। এছাড়া ২২২টি পুকুরের এক লাখ ৭০ হাজার টাকা মূল্যের মাছ ভেসে গেছে।

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য আবদুল মান্নান জানান, বন্যা দূর্গতদের মাঝে সাধ্যমত ত্রাণ বিতরণ করা হচ্ছে। পানি আরও ২-৩ দিন বাড়তে পারে। তবে পর্যাপ্ত ত্রাণ মজুদ আছে। আমরা বানভাসীদের পাশে আছি।

অন্যদিকে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য হাবিবর রহমান ধুনটের ভাণ্ডারবাড়ি ইউনিয়নে পাঁচ শতাধিক বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

এদিকে সোনাতলা উপজেলার ৬টি চরের প্রায় ২৫০ পরিবারের ৬ শতাধিক মানুষ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে। তেকানীচুকাইনগর, পাকুল্লা ও মধুপুর ইউনিয়নের প্রায় ৩৬টি গ্রাম প্লাবিত হয়েছে। সেই সঙ্গে প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

সোনাতলা উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ আহমেদ জানান, সোমবার বিকেল পর্যন্ত ৬২০ হেক্টর জমির পাট, ৫০০ হেক্টর জমির আউশ ধান, ১০ হেক্টর জমির সবজি, দুই হেক্টর জমির মরিচ, দুই হেক্টর জমির আমনের বীজতলা পানিতে তলিয়ে গেছে। ৬৫টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।

এছাড়া তেকানীচুকাইনগর ও পাকুল্লা ইউনিয়নের ১৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি মাদ্রাসা ও একটি উচ্চ বিদ্যালয়ে বন্যার পানি ওঠায় পাঠদান বন্ধ রয়েছে। গত সোমবার ওই তিন ইউনিয়নের ৭৭৯ পরিবারের মাঝে উপজেলা প্রশাসন ১০ কেজি করে চাল বিতরণ করেছে। এর আগে ৬০ পরিবারের মাঝে ২০ কেজি করে চাল বিতরণ করা হয়। এছাড়াও বন্যার্তদের মাঝে ৫০০ প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর আলম জানান, আরও ১০ মেট্রিক টন চাল ও দুই লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

 

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী দেশের পথে
প্রধানমন্ত্রী দেশের পথে
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
সুঁই-সুতোয় ‘স্বপ্ন বুনছেন’ ভোলার আমেনা খানম
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
ভিজিএফের চাল না পাওয়া উপকারভোগীদের মানববন্ধনে হামলা
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ