X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বকশিশ ৫০ টাকা কম দেওয়ায় খুলে ফেলা হয় অক্সিজেন মাস্ক

বগুড়া প্রতিনিধি
০২ জানুয়ারি ২০২২, ১০:৫৫আপডেট : ০২ জানুয়ারি ২০২২, ১১:১৮

নানা ঘটনা ও দুর্ঘটনার মধ্যে দিয়ে বগুড়াবাসী পার করেছেন ২০২১ সাল। গত বছরের অন্যতম আলোচ্য ঘটনা ছিল বগুড়া শজিমেক হাসপাতালে বকশিশ ৫০ টাকা কম পেয়ে অক্সিজেন মাস্ক খুলে ফেলা ও রোগীর মৃত্যুর বিষয়টি।  এছাড়া ব্যবসা নিয়ে বিরোধে ক্লিনিক মালিককে চেতনানাশক দিয়ে হত্যার ঘটনাও ব্যাপক আলোচনার জন্ম দেয়। পাশাপাশি অফিসের ফুল গাছ খাওয়ার অপরাধে ‘ছাগল বেঁধে রেখে দরিদ্র মালিককে জরিমানা’ করে আলোচনায় আসেন আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা। শিবগঞ্জে বাউল গান পরিত্যাগ না করায় স্থানীয় মাতবররা কিশোর বাউল মেহেদী হাসানকে নির্যাতন করে মাথা ন্যাড়া করে দেন। সর্বশেষ সান্তাহারে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পাঁচ শ্রমিকের পুড়ে মারা যাওয়ার ঘটনাও হয়েছে খবরের শিরোনাম।

এসবের মধ্যে বগুড়া বিমান বন্দর চালু ও বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণে পরামর্শক নিয়োগের বিষয়টি ছিল জেলাবাসীর জন্য আনন্দের।

গাইবান্ধার সাঘাটা উপজেলার পুঁটিমারি গ্রামের বিশু চন্দ্র কর্মকারের ছেলে বিকাশ চন্দ্র কর্মকার (১৫) স্থানীয় স্কুলে অষ্টম শ্রেণির ছাত্র ছিল। সংসারে অভাবের কারণে সে লেখাপড়ার পাশাপাশি একটি ওয়ার্কশপে কাজ করতো। গত ৯ নভেম্বর কাজ থেকে বাইসাইকেলে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় আহত হয়। প্রথমে তাকে সাঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি ঘটলে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে স্থানান্তর করা হয়। জরুরি বিভাগ থেকে ট্রলিতে হাসপাতালের চতুর্থ তলার সার্জিক্যাল ওয়ার্ডে নেওয়ার পর মাস্টার রোলের ওয়ার্ডবয় আসাদুল ইসলাম মীর ধলু ২০০ টাকা বকশিশ দাবি করেন। দিনমজুর বাবা বিশু কর্মকার ১৫০ টাকা দেন। ৫০ টাকা কম পেয়ে ক্ষুব্ধ ওয়ার্ডবয় ধলু অক্সিজেন মাস্ক খুলে ছুড়ে ফেলে দেয়। এতে কিছুক্ষণের মধ্যেই কিশোর বিকাশের মৃত্যু হয়। ঘটনাটি জানাজানি হলে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। এ বিষয়ে হাসপাতালের ওয়ার্ড মাস্টার রফিকুল ইসলাম সদর থানায় ধলুর বিরুদ্ধে হত্যা মামলা হয়। 

পরে র‌্যাব সদস্যরা ধুলকে গ্রেফতার করে। সে আদালতে দায় স্বীকার করে জবাববন্দি দেয়। মামলাটি বিচারাধীন রয়েছে। 

অন্যদিকে বগুড়া সদরের পীরগাছা বাজারে সালমা ডায়াগনোস্টিক সেন্টার অ্যান্ড ক্লিনিকের মালিকানা নিয়ে অংশীদার কাম নার্স সাদ্দাম হোসেনের (২৬) সঙ্গে অপর অংশীদার শাহীন আলম ও তার ভাই ম্যানেজার সেলিম হোসেনের (২৫) বিরোধ সৃষ্টি হয়। শাহীন ও সেলিম গাবতলী উপজেলার রামেশ্বরপুর গ্রামের আবদুস সাত্তারের ছেলে এবং সাদ্দাম হোসেন একই উপজেলার আটবাড়িয়া গ্রামের জিন্নাহ মিয়ার ছেলে। 

গত জুলাই মাসে ক্লিনিকে শাহীন আলমকে চেতনানাশক দিয়ে হত্যার অভিযোগ উঠে। কোনও প্রমাণ না থাকায় সে হত্যার ঘটনা চাপা পড়ে। গত ৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে ক্লিনিকে কর্মরত অবস্থায় সেলিম হোসেন অসুস্থতা বোধ করেন। তখন সাদ্দাম হোসেন বলেন, তার (সেলিম) উচ্চ রক্তচাপ আছে; হাসপাতালে নিতে হবে। সেলিমকে বগুড়া শজিমেক হাসপাতালের চতুর্থ তলায় মেডিসিন বিভাগে ভর্তি করা হয়। রাত ১২টা ৫ মিনিটের দিকে সাদ্দাম হোসেন সেখানে আসেন। স্বজনরা ব্যস্ত থাকায় সাদ্দাম হোসেন পকেট থেকে ইঞ্জেকশন বের করে সেলিমের হাতে লাগানো ক্যানুলা দিকে পুশ করে। তাকে কিসের ইঞ্জেকশন দেওয়া হলো জানতে চাইলে সাদ্দাম জানায়, গ্যাসের ইঞ্জেকশন পুশ করা হয়েছে। এরপর সে অ্যাম্পুলের লেবেল ছিঁড়ে ফেলে ও হাসপাতাল থেকে পালানোর চেষ্টা করে। কিছুক্ষণের মধ্যে সেলিম হোসেন মৃত্যুর কোলে ঢলে পড়েন। কর্তব্যরত নার্স ও অন্যরা সাদ্দাম হোসেনকে চেতনানাশক ইঞ্জেকশনের অ্যাম্পুলসহ আটক করে পুলিশে দেন। এ ঘটনায় নিহতের ভাই আবদুস সামাদ সদর থানায় সাদ্দামের বিরুদ্ধে হত্যা মামলা করেন।

তদন্ত কর্মকর্তা এসআই শামীম হোসেন জানান, আসামি সাদ্দাম হোসেন ১১ সেপ্টেম্বর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সঞ্চিতা ইসলামের কাছে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। ক্লিনিকের পাওনা সঠিকভাবে না দেওয়ার ক্ষোভ থেকে সে পরিকল্পিতভাবে হাসপাতালে চিকিৎসাধীন পার্টনার সেলিম হোসেনকে চেতনানাশক দিয়ে হত্যা করে।

এছাড়া বগুড়ার শিবগঞ্জ উপজেলার জুড়ি মাঝপাড়া গ্রামে বাউল সংগীত পরিবেশন ও বাউল শিল্পীদের সঙ্গে মেলামেশা করায় গ্রামের মাতবররা কিশোর বাউল মেহেদী হাসানের (১৬) উপর ক্ষুব্ধ হন। তার বিরুদ্ধে মুসলমান হওয়ার পরও ঘরে পূজা ও শিরক করার অভিযোগ তোলা হয়। তবে মেহেদী হাসান দাবি করেন, তিনি ঘরে রাতে আল্লাহ, রাসুলের জিকির ও তার বাউল ওস্তাদের গুণকীর্তন করেন। গত ১৮ সেপ্টেম্বর রাতে মাতবররা প্রার্থনা করার সময় বাউল মেহেদীকে ঘর থেকে বের করে মাথা ন্যাড়া করে দেন। ওই কিশোর শিবগঞ্জ থানায় মামলা করলে ঘটনাটি ব্যাপক আলোচিত হয়।

পরে পুলিশ জুড়ি মাঝপাড়া গ্রামের মাতবর শিক্ষক মেজবাউল ইসলাম (৫২), শফিকুল ইসলাম খোকন (৫৫) ও তারেক রহমানকে (২০) গ্রেফতার করে। কয়েকদিন পর মাতবররা জামিনে ছাড়া পান। মামলাটি বিচারাধীন রয়েছে। বর্তমানে কিশোর বাউল মেহেদী হাসান অর্থকষ্টে আছেন। বিভিন্ন এলাকায় গান গেয়ে জীবিকা নির্বাহ করছেন।


এদিকে বগুড়ার আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা সীমা শারমিন অফিস চত্বরে ফুলের বাগান করেন।  গত ১৭ মে পরিষদ সংলগ্ন বাসিন্দা জিল্লুর রহমানের স্ত্রী সাহারা বেগমের ছাগল ওই ফুলগাছের পাতা খায় ও গাছ নষ্ট করে। তখন নির্বাহী কর্মকর্তার নির্দেশে নিরাপত্তা কর্মী ছাগলটিকে আটক করে লুকিয়ে রাখেন। সাহারা বেগম অনুরোধ জানালেও ইউএনও ছাগল ফেরত দেননি। পরে ফুল গাছের পাতা খাওয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ছাগলের মালিককে দুই হাজার টাকা জরিমানা করেন তিনি। টাকা দিতে ব্যর্থ হওয়ায় ছাগলটিকে পাঁচ হাজার টাকায় বিক্রি করে দেওয়া হয়। এরপর ইউএনও তার কাজের লোক মারফত সাহারা বেগমকে অবশিষ্ট তিন হাজার টাকা নিয়ে যেতে বলেন। সাহারা বেগম বিষয়টি সাংবাদিকদের জানালে বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিকে সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়। এ নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হলে আদমদীঘি উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু জরিমানার টাকা পরিশোধ করে মালিককে ছাগল ফেরত দেন। 

তবে কর্মকর্তা সীমা শারমিন দাবি করেন, ভ্রাম্যমাণ আদালতে দুই হাজার টাকা জরিমানা করা হলেও ছাগলটি বিক্রি করা হয়নি। বাগানের ব্যাপক ক্ষতি করায় ছাগল একজনের জিম্মায় রাখা হয়েছিল।

বছর শেষে গত ১৪ ডিসেম্বর আদমদীঘি উপজেলার সান্তাহারের তিলকপুর সড়কের হবির মোড়ে বিআইআরএস প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে পাঁচ শ্রমিক পুড়ে মারা যান। সান্তাহার পৌরসভার মেয়র ও বিএনপি নেতা তোফাজ্জল হোসেন ভুট্টো পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়াই হাইকোর্টে নিষিদ্ধ ওয়ানটাইম প্লেট ও অন্যান্য সামগ্রী উৎপাদন এবং বাজারজাত করে আসছিলেন। ঘটনার ১৫ দিন পেরিয়ে গেলেও প্রশাসন ও পরিবেশ অধিদফতর ওই কারখানার মালিকদের বিরুদ্ধে আইনগত কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ রয়েছে।

এদিকে এত খারাপ খবরের মধ্যেও বগুড়াবাসীর জন্য সুখবর ছিল বিমানবন্দর চালুর উদ্যোগ গ্রহণ। গত ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার বগুড়া সদরের এরুলিয়া গ্রামে বিমানবন্দরের রানওয়ে, বিমান চলাচল কর্তৃপক্ষের আবাসিক ভবন, সড়কসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে। ২০০০ সালে প্রকল্পের কাজ শেষ হলেও আমলাতান্ত্রিক জটিলতা ও রাজনৈতিক ব্যর্থতার কারণে বিমান চলাচল শুরু হয়নি। পরবর্তীতে বিএনপি সরকার সেখানে বিমান বাহিনীর প্রশিক্ষণ স্কুল করে।

বর্তমানে সেখানে বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান উড্ডয়ন ও অবতরণ করে। বর্তমান সরকার বিমানবন্দরটি চালুর উদ্যোগ নিয়েছে। গত ১৬ নভেম্বর সকালে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদর দফতরের প্রশাসন বিভাগের উপ-পরিচালক (সম্পত্তি ব্যবস্থাপনা) বেগম ইসরাত জাহান পান্নার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল বিমানবন্দর পরিদর্শন করেন।  বাণিজ্যিক ভিত্তিতে বিমানবন্দর চালু হলে শিল্পনগরী খ্যাত বগুড়ায় দেশি-বিদেশি বিনিয়োগ বাড়বে। পাশাপাশি জনগণ স্বল্প সময় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত এবং উৎপাদিত পণ্য খুব সহজে পৌঁছে দিতে পারবেন।

গেল বছরে এ অঞ্চলের মানুষ আরও একটি খবরে খুশি হয়েছে। বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণে বাংলাদেশ রেলওয়ে পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর রেল ভবনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামীর উপস্থিতিতে এ সংক্রান্ত চুক্তি সই হয়। পরামর্শক প্রতিষ্ঠান আগামী ১৩ মাসের মধ্যে তাদের রিপোর্ট জমা দিবে। এরপর লাইন নির্মাণের জন্য দরপত্র আহবান করাসহ অন্যান্য কাজ শুরু হবে বলে জানা গেছে।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!