X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

৯২ হাজার লিটার তেল উদ্ধার, চার ব্যবসায়ীসহ আটক পাঁচ

রাজশাহী প্রতিনিধি
১০ মে ২০২২, ২৩:১৩আপডেট : ১০ মে ২০২২, ২৩:১৩

রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে চারটি প্রতিষ্ঠানের গুদাম ও একটি ট্রাকে অভিযান চালিয়ে ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। আগের দর অনুযায়ী যার বাজারমূল্য এক কোটি ২২ লাখ ৮৬ হাজার ৯২০ টাকা।

মঙ্গলবার (১০ মে) বিকাল থেকে রাত ৮টা পর্যন্ত অভিযান চালিয়ে তেল জব্দসহ পাঁচ জনকে আটক করেছে পুঠিয়া থানা পুলিশ। জব্দ করা তেলের মধ্যে ২৪ হাজার ৬৮৪ লিটার সয়াবিন ও ৬৭ হাজার ৯৩২ লিটার পাম তেল।

পুলিশ জানিয়েছে, তেল জব্দের ঘটনায় ট্রাকচালকসহ পাঁচ ব্যবসায়ীকে আটক করা হয়েছে। ট্রাকটিও জব্দ করা হয়েছে। একইসঙ্গে চারটি গুদাম সিলগালা করে দেওয়া হয়েছে। এ ঘটনায় মামলা করার প্রক্রিয়া চলমান রয়েছে।

অভিযানে আটকরা হলেন- ট্রাকচালক ফজলুর রহমান, বানেশ্বরে বাজারের সরকার অ্যান্ড সন্সের মালিক বিকাশ সাহা, এন্তাজ স্টোরের মালিক এন্তাজ আলী, মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্সের মালিক শৈলেন পাল ও রিমা স্টোরের মালিক রাজিব সাহা। তারা কেউই ডিলার নন। এ ছাড়া তেল মজুত রাখার বিষয়ে কোনও বৈধ কাগজপত্র  দেখাতে পারেননি।

অভিযান সূত্রে জানা গেছে, বানেশ্বর বাজারের সরকার অ্যান্ড সন্স থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৬ ব্যারেল পাম  তেল, এন্তাজ স্টোর থেকে ২২ ব্যারেল সয়াবিন তেল ও ১২০ ব্যারেল পাম তেল, মেসার্স পাল অ্যান্ড ব্রাদার্স থেকে তিন ব্যারেল সয়াবিন ও ১০০ ব্যারেল পাম তেল এবং রিমা স্টোর থেকে ৪৮ ব্যারেল সয়াবিন ও ২৭ ব্যারেল পাম তেল জব্দ করা হয়। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জের পুরাতন বাজারে নিয়ে যাওয়ার জন্য একটি ট্রাকে তোলা ৬০ ব্যারেল পাম তেল জব্দ করা হয়েছে। প্রতিটি ব্যারেলে ২০৪ লিটার ভোজ্যতেল রয়েছে। সবমিলিয়ে মোট ১২১ ব্যারেল সয়াবিন তেল ও ৩৩৩ ব্যারেল পাম তেল জব্দ করে পুলিশ।

রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, প্রতি ড্রামের ধারণক্ষমতা ২০৪ লিটার। সে হিসাবে ১২১টি ড্রামে ২৪ হাজার ৬৮৪ লিটার সয়াবিন তেল (আগের দর ১৪০ টাকা লিটার হিসাবে দাম দাঁড়ায় ৩৪ লাখ ৫৫ হাজার ৭৬০ টাকা) ও ৩৩৩টি ড্রামে ৬৭ হাজার ৯৩২ লিটার পাম ওয়েল (আগের দর ১৩০ টাকা লিটার হিসাবে ৮৮ লাখ ৩১ হাজার ১৬০ টাকা) পাওয়া গেছে। আগের দর অনুযায়ী যার বাজারমূল্য এক কোটি ২২ লাখ ৮৬ হাজার ৯২০ টাকা।

রাজশাহীর পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন জানান, রমজানের শুরু থেকে এই গুদামগুলোতে ভোজ্যতেল মজুত করা হচ্ছিল- এমন তথ্য পাওয়া যায়। সেই তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল জব্দ করা হয়েছে। আদালতের অনুমতি নিয়ে জব্দ করা তেলগুলো টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে বিক্রি করা হবে। এ নিয়ে প্রতিষ্ঠানগুলোর কোনও বক্তব্য থাকলে তারা তা আদালতে তুলে ধরতে পারেন। আর মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বগদামারিতে একটি গুদামে অভিযান চালিয়ে ১০১ ব্যারেল সয়াবিন তেল উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় ব্যবসায়ী মাজদার আলীকে আটক করা হয়েছে। গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জানে আলম অভিযানের নেতৃত্ব দিচ্ছেন।

গোদাগাড়ী মডেল থানার ওসি কামরুল ইসলাম জানান, মঙ্গলবার রাত ৮টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে গোদাগাড়ী উপজেলার বিদিরপুর বাজারের ব্যবসায়ী মাজদার আলী অন্য এলাকায় বগদামারিতে একটি গোডাউনে মজুদ করা সয়াবিন তেল উদ্ধারের অভিযান চালানো হয়। এ সময় ওই গোডাউন ১০১ ব্যারেল সয়াবিন তেল পাওয়া যায়। যেখানে ২০ হাজার ৬০৪ লিটার সয়াবিন রয়েছে। এই তেলগুলো জব্দ করে গোডাউন সিলগালা করে দেওয়া হয়েছে।

/এফআর/
সম্পর্কিত
খোলা ভোজ্যতেলে মিলছে না ভিটামিন ‘এ’, বাড়ছে স্বাস্থ্যঝুঁকি
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সর্বশেষ খবর
হজ এজেন্সিগুলোর কথার সঙ্গে কাজের কোনও মিল নেই: ধর্মমন্ত্রী
হজ এজেন্সিগুলোর কথার সঙ্গে কাজের কোনও মিল নেই: ধর্মমন্ত্রী
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২ মে, ২০২৪)
ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালঘরের মাঠে পিএসজিকে হারিয়ে এগিয়ে থাকলো ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!