X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

৯৪ টন সার উধাও, গুদাম রক্ষককে বরখাস্ত করে বদলি

বগুড়া প্রতিনিধি
২১ জুলাই ২০২৩, ১৯:৪৬আপডেট : ২১ জুলাই ২০২৩, ১৯:৪৬

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহারে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) বাফার গুদাম থেকে ৯৪ দশমিক ২০ মেট্রিক টন সার আত্মসাতের ঘটনা ঘটেছে। প্রাথমিক তদন্তে এর ‘সত্যতা’ পাওয়ায় গুদাম রক্ষকের দায়িত্বে থাকা উপ-সহকারী পরিচালক (সার) জসিউর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাকে বগুড়া আঞ্চলিক কার্যালয়ে বদলি করা হয়। মঙ্গলবার (১৮ জুলাই) বিএডিসির চেয়ারম্যান আবদুল্লাহ সাজ্জাদের নির্দেশে সচিব মো. আশরাফুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানা গেছে।

তবে অভিযোগ প্রসঙ্গে জসিউর রহমান দাবি করেন, সার সরবরাহকালে সহকর্মী উপ-সহকারী পরিচালক (বিক্রয়) আজমিরা খাতুন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তিনি ডিলারদের পে-অর্ডারগুলো বাড়িতে নিয়ে গেলেও সার সরবরাহের মেমো দেননি। সুস্থ হয়ে পরে মেমো দেবেন এমন আশ্বাসে তাকে ফোনে ডিলারদের সার সরবরাহ দিতে অনুরোধ করেন। এর পরিপ্রেক্ষিতে তিনি বিশ্বাস করে ডিলারদের সারগুলো সরবরাহ দেন। কিন্তু পরে আজমিরা খাতুন পে-অর্ডারের কথা গোপন ও মেমো না দেওয়ায় সারের ঘাটতি দেখা দেয়। পরে তিনি টের পেয়ে সারগুলো ফেরত এনে গুদামে স্টক করেন।

অভিযুক্ত এই কর্মকর্তা আরও দাবি করেন, তাকে বরখাস্ত করার পর বগুড়ার আঞ্চলিক কার্যালয়ের যুগ্ম পরিচালক কাজেম আলী রাতে সান্তাহার বাফারে এসে নিজের টাইপ করা দোষ স্বীকারের কাগজে স্বাক্ষর দিতে চাপ সৃষ্টি করেন। এটা তার সহকর্মীর ষড়যন্ত্র।

এ প্রসঙ্গে শুক্রবার সকালে আজমিরা খাতুন দাবি করেন, তিনি ডিলারদের কোন পে-অর্ডার বাড়িতে নিয়ে যাননি। এ ছাড়া মেমো ছাড়া ডিলারদের সার সরবরাহ দিতে বলেননি। জসিউর রহমান গুদামের দায়িত্বে নিয়োজিত। কারও নির্দেশে তিনি (জসিউর) মেমো ছাড়া সার দিতে পারেন না। অপরাধ থেকে নিজেকে বাঁচাতে এসব মিথ্যাচার করছেন। তাকে বরখাস্তের ঘটনায় ঊর্ধ্বতন কোনও কর্মকর্তার সঙ্গে তার যোগসাজশ নেই


এদিকে, বিএডিসি বগুড়ার আঞ্চলিক কার্যালয়ের যুগ্ম পরিচালক কাজেম আলীর মোবাইল নম্বরে কল দিলে তিনি রং নম্বর বলে কেটে দেন। ফলে জসিউর রহমানকে বরখাস্তের পর নিজের টাইপ করা মুচলেকায় স্বাক্ষর নেওয়ার চাপ দেওয়া প্রসঙ্গে বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে অন্য গণমাধ্যমের কাছে সার আত্মসাতের অভিযোগে জসিউর রহমানকে সাময়িক বরখাস্ত ও তাকে বগুড়া আঞ্চলিক কার্যালয়ে বদলির বিষয়টি নিশ্চিত করেন।

আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার জানান, তিনি ৫ জুলাই সান্তাহার বাফার পরিদর্শন করে সারের সঠিক মজুত পেয়েছেন। সার লোপাট হলে সম্প্রতি হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, আদমদীঘি উপজেলার সান্তাহারে বিএডিসির বাফার গুদাম থেকে গুদাম রক্ষক জসিউর রহমানের বিরুদ্ধে ১৮ দশমিক ৩০০ মেট্রিক টন ড্রাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি), ৪৪ দশমিক ১০০ মেট্রিক টন মিউরেট অব পটাশ (এমওপি) ও ৩১ দশমিক ৮০০ মেট্রিক টন ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সার আত্মসাতের অভিযোগ ওঠে। বিএডিসির চেয়ারম্যানের নির্দেশে গঠিত দুই সদস্যের বিশেষ টাস্কফোর্স গত সোমবার সান্তাহার বাফার গুদামে এসে এর সত্যতা পান।

এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার অভিযুক্তকে সাময়িক বরখাস্ত ও তাকে বগুড়া আঞ্চলিক কার্যালয়ে বদলি করা হয়। পরে তিনি সারগুলো ফিরিয়ে এনে গুদামে রাখেন। এসব নিয়ে বাফার থেকে সার সরবরাহ বিঘ্নিত হয় বলে ডিলাররা জানিয়েছেন।

অনুসন্ধানে জানা গেছে, গত ৫ জুলাই বগুড়ার আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা টুকটুক তালুকদার ও অন্যরা সান্তাহার বাফার গুদাম পরিদর্শন করেন। তারা সেখানে সারের সঠিক মজুত পান। ১০ জুলাই থেকে ডিলারদের মাঝে সার সরবরাহ শুরু হয়। ১৬ জুলাই সকাল থেকে উপ-সহকারী পরিচালক (বিক্রয়) আজমিরা খাতুন পে-অর্ডার জমা নিয়ে মেমো কাটছিলেন। এরপর গুদাম রক্ষক জসিউর রহমান সার সরবরাহ দেন। হঠাৎ আজমিরা খাতুন অসুস্থ হয়ে পড়েন। তিনি অফিসের কাছে বাসায় চলে যান। ডিলারদের চাপে জসিউর রহমান ফোনে আজমিরা খাতুনকে অফিসে দ্রুত চলে আসতে বলেন। কিন্তু তিনি আরও অসুস্থতার কথা বলে সন্ধ্যার দিকে অফিসে আসতে চান। এ অবস্থায় কয়েকজন ডিলার বাড়িতে গিয়ে আজমিরা খাতুনকে পে-অর্ডার দিয়ে আসেন। এরপরও গুদামে না আসায় তাকে কল দিলে তিনি সহকর্মী গুদাম রক্ষককে বলেন, ‘আমার কাছে পে-অর্ডারগুলো আছে। আপনি ডিলারদের সার সরবরাহ দেন; পরে মেমো কেটে দেবো’।

তখন জসিউর রহমান ডিলারদের ট্রাকে বিভিন্ন ধরনের ৯৪.২০ মেট্রিক টন সার লোড দেন। বেশি অসুস্থতার কথা বলে আজমিরা খাতুন পরদিন ১৭ জুলাই সকাল ৯টার দিকে মেমোগুলো দিতে রাজি হন। অথচ এর আগেই রাত ৪টার দিকে স্পেশাল টাস্কফোর্স বাফারে আসে। তারা অফিসে ওই পরিমাণ সার সরবরাহের কোনও কাগজপত্র পাননি। তখন আজমিরাকে ডেকে আনা হয়। তিনি অফিসের কাগজপত্রসহ আসেন। কিন্তু তিনি টাস্কফোর্সের কাছে নিজের অসুস্থতা ও মেমো পরে কেটে দেওয়ার প্রসঙ্গে নীরব থাকেন। এ সময় ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে বলেন, ‘আপনি টাস্কফোর্সের কাছে কিছু বলবেন না। সার ঘাটতির বিষয়টি আমরা ঢাকা থেকে ঠিক করে নেবো। টাস্কফোর্সের সদস্যরা ৯৪.২০ মেট্রিক টন সার কম পেয়ে ফিরে যান’।

এদিকে বগুড়া আঞ্চলিক কার্যালয়ের যুগ্ম পরিচালক কাজেম আলী ১৯ জুলাই রাত ১১টার দিকে সান্তাহার বাফারে আসেন। তিনি সঙ্গে লিখে আনা মুচলেকায় স্বাক্ষর দিতে জসিউর রহমানকে চাপ দেন বলে অভিযোগ ওঠে।

জসিউরের দাবি, সহকর্মী আজমিরার কথায় বিশ্বাস করে তিনি ডিলারদের সারগুলো সরবরাহ দিয়ে বিপদে পড়েছেন। তিনি (জসিউর) আত্মপক্ষ সমর্থন করে বিষয়টি বিএডিসি বগুড়া অঞ্চলের যুগ্ম পরিচালককে (সার) লিখিতভাবে জানিয়েছেন।

/এফআর/
সম্পর্কিত
অর্থ আত্মসাতের মামলাড. ইউনূসের বিরুদ্ধে বিচার শুরু হবে কিনা, জানা যাবে আজ
ভোলায় মাদ্রাসায় ও চট্টগ্রামে সাব-রেজিস্ট্রি অফিসে দুদকের অভিযান
দুর্নীতির মামলায় ঢাকা জেলার রেজিস্ট্রার অহিদুল ইসলাম কারাগারে
সর্বশেষ খবর
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে ডাক পেলেন রউফ-হাসান
আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে ডাক পেলেন রউফ-হাসান
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে: ওবায়দুল কাদের
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে: ওবায়দুল কাদের
গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, উন্নয়নের অপপ্রচার করলে ব্যবস্থা
মুক্ত গণমাধ্যম দিবসের সভায় তথ্য প্রতিমন্ত্রীগণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, উন্নয়নের অপপ্রচার করলে ব্যবস্থা
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ