X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস: ১০ বছরেও বাস্তবায়ন হয়নি চুক্তি

দিনাজপুর প্রতিনিধি
২৬ আগস্ট ২০১৬, ০৯:২৮আপডেট : ২৬ আগস্ট ২০১৬, ০৯:৩৬

 ফুলবাড়ীতে ২০০৬ সালের আন্দোলনের ছবি আজ  (২৬ আগস্ট) ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস। ২০০৬ সালের এই দিনে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশি কোম্পানি এশিয়া এনার্জিকে দিনাজপুর থেকে প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে জনগণ। এ সময় বিক্ষুব্ধ জনতার ওপর পুলিশ ও তৎকালীন বিডিআর (বিজিবি) নির্বিচারে গুলিবর্ষণ করে। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান আল-আমিন, তরিকুল, সালেকীন নামে তিন তরুণ এবং আহত হন দু’শতাধিক আন্দোলনকারী।

ঘটনার ১০ বছর পেরিয়ে গেলেও এখনও বাস্তবায়িত হয়নি ফুলবাড়ীবাসীর প্রাণের দাবি ছয় দফা চুক্তি। এদিকে, কয়লা খনি নিয়ে কোনও ধরনের ষড়যন্ত্র হলে তা বুকের রক্ত দিয়ে আবারও প্রতিহত করার হুঁশিয়ারি দিয়েছে ফুলবাড়ীর জনগণ।

সেই সময়ে ফুলবাড়ী রক্ষায় আন্দোলনে নেতৃত্ব দেয় তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। তৎকালীন নেতা ও বর্তমান ফুলবাড়ী পৌরসভার মেয়র মুরতুজা সরকার মানিক বলেন, ‘আন্দোলনের প্রাপ্তি খুবই কম, শতভাগ প্রাপ্তিতে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন। সরকার ফুলবাড়ীবাসীর বিপক্ষে অবস্থান নিলে আগামী দিনে বুকের রক্ত দিয়ে ফুলবাড়ী রক্ষা করবে জনগণ।’

জাতীয় কমিটি’র ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েল বলেন, ‘আমাদের বিশ্বাস ছিল ছয় দফা চুক্তি বাস্তবায়ন হবে। তবে হাসিনা সরকার এসেও চুক্তি বাস্তবায়ন করেনি।’
স্থানীয়রা জানায়, পৈত্রিক ভিটেমাটি ও কবরস্থান ছেড়ে তারা কয়লা খনি চায় না। আগামী দিনে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি করার যে চক্রান্ত করা হচ্ছে তা পুনরায় প্রতিহত করা হবে।

ফাইল ছবি নিহত আমিনের বাবা আব্দুল হামিদ ও সালেকিনের মা সালমা বেগম বলেন, আমাদের ছেলেরা বাড়ি থেকে বেরিয়ে গেছে আর ফিরে আসে নাই। তাদেরকে নির্মমভাবে হত্যা করা হয়েছে, সেই বিচারও পাইনি। ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চাই।

ফুলবাড়ী ট্র্র্যাজেডিতে গুলিবিদ্ধ হয়েছিলেন বাবলু রায়। শরীরের অধিকাংশই অবশ হয়ে বর্তমানে পঙ্গু হয়ে মানবেতর জীবনযাপন করছেন। তিনি বলেন, ‘পঙ্গুত্ব বরণ করেছি। এর চেয়েও বড় কষ্ট যে কারণে পঙ্গু হয়েছি তার কোনও সুফল পাইনি। আজও  ছয় দফা চুক্তি বাস্তবায়ন হয়নি। চুক্তি বাস্তবায়ন হলেই ত্যাগ স্বার্থক হবে।’

নিহত তরিকুল ইসলামের মা তহমিনা বেগম বলেন, ‘আমার ছেলে ওই ঘটনায় মারা গেলেও কেউ আমাদের খোঁজ রাখেনি। অথচ আমার ছেলের নাম নিয়ে মিছিল-মিটিং হয়। কিন্তু সেই মিছিল- মিটিংয়ে আমাদেরকে ডাকা হয় না।’

  ফাইল ছবি
যা ঘটে ছিল সেই দিন

সকাল থেকেই ফুলবাড়ীর ঢাকা মোড়ে ফুলবাড়ী, বিরামপুর, নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার হাজার হাজার মানুষ জড়ো হতে থাকে। দুপুর ২টার দিকে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয়  কমিটি ও ফুলবাড়ী রক্ষা কমিটির নেতৃত্বে বিশাল মিছিল নিমতলা মোড়ের দিকে এগুতে থাকে। প্রথমে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা পেড়িয়ে বিক্ষুদ্ধ জনতা বেড়িকেট ভেঙে এগুতে থাকে। এ সময় আন্দোলনকারীদের ওপর টিয়ার সেল, রাবার বুলেট ও নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। বিডিআর-এর গুলিতে নিহত হন আল আমিন, সালেকীন ও তরিকুল। আহত হয় দু’শতাধিক আন্দোলনকারী জনতা। আহতদের মধ্যে অনেকেই পঙ্গুত্ব বরণ করেন। এরপর ফুলবাড়ীবাসী ধর্মঘটের মাধ্যমে এলাকায় অচলাবস্থা সৃষ্টি করে। বাধ্য হয়ে তৎকালীন বিএনপি সরকার ফুলবাড়ীবাসীর সঙ্গে চুক্তি করে। চুক্তিতে এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিষ্কার, দেশের কোথাও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করা যাবে নাসহ ছয় দফা চুক্তি করলে এলাকাবাসী ধর্মঘট প্রত্যাহার করে।

এদিকে, দিবসটি উপলক্ষে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, ফুলবাড়ীর বিভিন্ন অরাজনৈতিক পেশাজীবী সংগঠন ও সম্মিলিত ফুলবাড়ীবাসী পৃথকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করছে। কর্মসূচির মধ্যে রয়েছে কালোব্যাচ ধারণ, গণজমায়েত, শোক-র‌্যালি, স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান, মিলাদ মাহফিল ও প্রার্থনা।

আরও পড়ুন:
বঙ্গবন্ধু হত্যা মামলার সেই দিনগুলোতে বাদী মহিতুল

/এনএস/বিটি/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
শর্তে একমত হতে পারেননি, বায়ার্ন ছাড়ছেন টুখেল
শর্তে একমত হতে পারেননি, বায়ার্ন ছাড়ছেন টুখেল
ইসরায়েলকে থামাতে হবে, আইসিজিতে দক্ষিণ আফ্রিকার আবেদন
ইসরায়েলকে থামাতে হবে, আইসিজিতে দক্ষিণ আফ্রিকার আবেদন
থানচির দুর্গম পাহাড়ি পাড়ায় আগুন, নিয়ন্ত্রণে এনেছে বিজিবি
থানচির দুর্গম পাহাড়ি পাড়ায় আগুন, নিয়ন্ত্রণে এনেছে বিজিবি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
বাণিজ্য মন্ত্রণালয়ে নতুন সচিব
বাণিজ্য মন্ত্রণালয়ে নতুন সচিব