X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আদালতের বারান্দায় গণমাধ্যমকর্মীদের দেখে নেওয়ার হুমকি পিআইও নুরুন্নবীর

গাইবান্ধা প্রতিনিধি
০২ আগস্ট ২০২২, ১৮:০৮আপডেট : ০২ আগস্ট ২০২২, ১৮:০৮

রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মানহানির মামলায় হাজিরা দিতে আসা যমুনা টেলিভিশনের গাইবান্ধা করেসপনডেন্ট জিল্লুর রহমান পলাশসহ পাঁচ সাংবাদিককে দেখে নেওয়ার হুমকি দিয়েছেন বাদী সুন্দরগঞ্জের সাবেক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরন্নবী সরকার। এ সময় গণমাধ্যমকর্মীদের অশালীন ভাষায় গালাগালি করারও অভিযোগ পাওয়া গেছে। 

মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে আদালতের ক্যান্টিনের সামনের বারান্দায় এই হুমকি দেন তিনি। এ সময় পলাশের সঙ্গে ছিলেন কালেরকণ্ঠের সুন্দরগঞ্জ প্রতিনিধি শেখ মামুন-উর রশিদ, ভোরের দর্পণের প্রতিনিধি শামসুল হক, দৈনিক জনসংকেতের প্রতিনিধি আবু জাহিদ কারী এবং মাহাবুবার রহমান। 

ঘটনাস্থলে থাকা পলাশসহ অন্য সাংবাদিকদের আইনজীবী মো. ফরহাদ হোসেন বলেন, আদালত ভবনের ৬ষ্ঠ তলায় রংপুর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পূর্ব নির্ধারিত তারিখে পিআইও'র করা মানহানির মামলায় চার্জ গঠন শুনানির দিন ছিল। মামলায় হাজিরা দিতে আসেন গণমাধ্যমকর্মীরা। তবে বিচারক না থাকায় মামলার নতুন তারিখ ৩১ অক্টোবর নির্ধারণ হয়। 

পরে বিবাদীরা ভবনের নিচে নেমে ক্যান্টিনের সামনে এলে সেখানে উপস্থিত বাদী পিআইও নুরুন্নবী সরকার সাংবাদিক পলাশসহ তার সঙ্গে থাকা অন্যদের অশালীন ভাষায় গালাগালি শুরু করেন। এক পর্যায়ে তিনি পলাশের ওপর মারমুখি হন। হাত ও আঙুল উঁচিয়ে পলাশকে বলেন, ‘তোকে দেখে নেবো, তোকে এবার মজা দেখাবো। মিথ্যা নিউজ করে আমাকে হয়রানি করেছিস।’ পরে সেখানে উপস্থিত আইনজীবীসহ কোর্ট পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় পলাশসহ সাংবাদিকরা মেট্রোপলিটন কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

আইনজীবী ফরহাদ হোসেন আরও বলেন, একজন সরকারি দুর্নীতিবাজ কর্মকর্তা আদালতকে সম্মান রেখে হাজিরা দিতে আসা সাংবাদিকদের যেভাবে গালাগালি এবং দেখে নেওয়ার হুমকি দিয়েছেন, এটি শিষ্টাচারবিরোধী এবং ফৌজদারি আইনে অপরাধ। বিষয়টি নিয়ে যেহেতু জিডি করা হয়েছে, তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। 

মামলার আইনজীবী ফরহাদ হোসেন আরও বলেন, ‘যে সরকারি কর্মকর্তা কোর্টের বারান্দায় আসামিদের হুমকি দেন, তিনি বড় ধরনের ক্ষতি করতে পারেন। গণমাধ্যমকর্মীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন।’ ঘটনাটি উদ্বেগজনক এবং এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।  

এ বিষয়ে যমুনা টেলিভিশনের গাইবান্ধা প্রতিনিধি জিল্লুর রহমান পলাশ বলেন, আমি তার বিরুদ্ধে দুর্নীতির একাধিক সচিত্র প্রতিবেদন করেছি। তিনি আমার বিরুদ্ধে মানহানির মামলা করেছেন। আদালতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমিসহ অন্যান্যরা তারিখে তারিখে হাজিরা দিচ্ছি। কিন্তু বাদী পিআইও নুরুন্নবী যেভাবে আদালতের বারান্দায় আমাকেসহ অন্যদের দেখে নেওয়ার হুমকি দিলেন তাতে আমরা উদ্বিগ্ন এবং নিরাপত্তাহীনতায় ভুগছি।

তবে অভিযোগ অস্বীকার করেছেন সুন্দরগঞ্জের সাবেক পিআইও নুরুন্নবী সরকার। তার দাবি, ‌‘ওই সাংবাদিকরাই আমার ওপর চড়াও হন। এমনকি আমি সেখানে কারও সঙ্গে খারাপ ব্যবহার করিনি।’

প্রসঙ্গত, ২০১৫ সালে সুন্দরগঞ্জ উপজেলায় যোগদানের পর থেকে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে  পিআইও নুরুন্নবী সরকারের বিরুদ্ধে। তার অনিয়ম ও দুর্নীতি কর্মকাণ্ডের বিরুদ্ধে যমুনা টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রচার হয়। পরে মানহানির অভিযোগে ২০১৯ সালে রংপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুটি পৃথক মামলা করেন নুরুন্নবী। তবে ঘুষ-দুর্নীতির সংবাদ প্রকাশের পর তদন্ত করে নুরুন্নবীর বিরুদ্ধে আর্থিক দুর্নীতি, কমিশন বাণিজ্যে সিন্ডিকেট ও অসদাচরণের প্রমাণ পায় স্থানীয় প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর। পরে তার বিরুদ্ধে দুটি বিভাগীয় মামলা করে লঘুদণ্ড হিসেবে বার্ষিক বর্ধিত বেতন স্থগিতসহ স্থায়ীভাবে বেতনগ্রেড (নিম্নতর) পদাবনতির আদেশ দেয় অধিদফতর। এছাড়া কর্তৃপক্ষের আদেশ অমান্য ও অসদাচরণের দায়ে তাকে সাময়িক বরখাস্তও করা হয়।

/টিটি/
সম্পর্কিত
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
আত্মসমর্পণের পর কারাগারে  বিএনপি নেতা হাবিব-দীপক
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া