X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অর্ধেক মূল্যে জলমহাল ইজারা, ৪২ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার

সাইফুল ইসলাম, মৌলভীবাজার
০৩ জানুয়ারি ২০২২, ১৯:২৬আপডেট : ০৩ জানুয়ারি ২০২২, ১৯:৩৯

আদালতে মামলা চলমান অবস্থায় মৌলভীবাজারের হাকালুকি হাওরের দেড় হাজার একর আয়তনের গোটাউরা হাওরখাল জলমহাল ইজারা দিয়েছে জেলা প্রশাসন। সরকারি ইজারার অর্ধেক মূল্যে স্থানীয় বরুদল মৎস্যজীবী সমবায় সমিতিকে খাস কালেকশনের অনুমতি দেওয়া হয়েছে।

অভিযোগ উঠেছে, প্রশাসনকে ম্যানেজ করে সরকারের প্রায় অর্ধকোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে জলমহালটি ইজারা নিয়েছে একটি প্রভাবশালী চক্র।

খোঁজ নিয়ে জানা গেছে, গোটাউরা হাওরখাল জলমহালের ইজারা নিয়ে উচ্চ আদালতে দুটি মামলা চলমান। একটি মামলায় ইজারাসংক্রান্ত সব কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জারি রয়েছে। এরই মধ্যে জেলা প্রশাসন অন্যান্য জলমহালের সঙ্গে গোটাউরা হাওরখাল জলমহালেরও খাস কালেকশনের দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি দেয়। একাধিক মৎস্যজীবী সমিতি খাস কালেকশনের দরপত্র জমা দিতে জেলা প্রশাসনে যোগাযোগ করলে হাওরখাল জলমহাল ইজারা হবে না বলে তাদের জানিয়ে দেওয়া হয়। এরই মধ্যে প্রশাসনকে ম্যানেজ করে গোপনে সরকারি ইজারার অর্ধেক মূল্যে জলমহালটির খাস কালেকশনের দায়িত্ব নিয়েছে প্রভাবশালী চক্রটি। এতে বছরে প্রায় ৪২ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির সভা গত ২১ নভেম্বর অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। সভায় বরুদল মৎস্যজীবী সমবায় সমিতিকে গোটাউরা হাওরখাল জলমহালটির খাস কালেকশন আদায়ের অনুমতি দেওয়া হয়।

একাধিক মৎস্যজীবী সমিতি সূত্রে জানা যায়, এক বছরে জলমহালটির সরকারি ইজারা মূল্য ৮২ লাখ ৬৮ হাজার টাকা। কিন্তু ইসলামপুরের বরুদল মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোর্শেদ আলম ৪১ লাখ ৫০ হাজার টাকার দরপত্র দাখিল করেই ইজারার অনুমতি পেয়ে যান। অর্থাৎ সরকারি ইজারা মূল্যের চেয়ে প্রায় ৪২ লাখ টাকা কম মূল্যে ওই সমিতিকে খাস কালেকশনের দায়িত্ব দেওয়া হয়। এটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি)।

তবে গত ছয় বছর ধরে নানা কারণ দেখিয়ে হাওরখাল বিলের কোটি কোটি টাকার মাছ লুট করছেন নুরুল ইসলাম নামে এক প্রভাবশালী ব্যক্তি। এ বিষয়ে জানতে চাইলে কোনও মন্তব্য করতে রাজি হননি তিনি। 

বড়লেখার উত্তর শাহবাজপুরের শাপলা শালুক মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ছাদিকুর রহমান, খুটাউরা রূপসী বাংলা মৎস্যজীবী সমবায় সমিতির সভাপিত মুহিবুর রহমান জানান, গোটাউরা হাওর খাল জলমহালের দরপত্র আহ্বানের বিজ্ঞপ্তি দেখে শিডিউল কেনার জন্য জেলা প্রশাসকের সংশ্লিষ্ট দফতরে যোগাযোগ করলে মামলা চলমান থাকায় টেন্ডার হবে না বলে জানানো হয়। পরে আমরা দরপত্র দাখিল করিনি।

বড়লেখা সোনার বাংলা মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন বলেন, ‘আমাদের সমিতি বাদী হয়ে মামলা করলে গোটাউরা হাওরখাল জলমহালের ইজারার সব ধরনের কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জরি করেন উচ্চ আদালত। এ ছাড়া জলমহালটি নিয়ে মাধবকুণ্ড মৎস্যজীবী সমবায় সমিতিও আরেকটি মামলা করেছে, যা চলমান। এই অবস্থায় আদালতের নির্দেশ অমান্য করে গোপনে সাইনবোর্ডসর্বস্ব বরুদল মৎস্যজীবী সমবায় সমিতিকে ইজারা দেওয়া হয়েছে। মূলত এর পেছনে কলকাঠি নাড়িয়েছেন ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান নুরুল ইসলাম। ছয় বছর ধরে প্রভাব খাটিয়ে হাওরখাল বিলের কোটি কোটি টাকার মাছ লুট করছেন তিনি এবং তার লোকজন। এবার কৌশলে নামসর্বস্ব সমিতিকে সামনে এনে জলমহালটি লুটপাটের অপচেষ্টা চালানোর পাঁয়তারা করছেন। এতে ৪২ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

এ বিষয়ে বরুদল মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোর্শেদ আলম বলেন, এ নিয়ে আমি কোনও কথা বলতে চাই না।

এ ব্যাপারে জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, বিষয়টি আমার জানা নেই। অতিরিক্ত জেলা প্রশাসক বিষয়টি ভালো বলতে পারবেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদী হাসান বলেন, খাস কালেকশনের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে ইজারা দেওয়ার বিধান আছে। 

ইজারা মূল্যের চেয়ে কমে খাস কালেকশনে দেওয়ায় সরকার রাজস্ব হারাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনি অফিসে আসেন, আমি কাগজপত্র দেখে বলবো। মোবাইল ফোনে এত কথা বলতে পারবো না।

/এএম/
সম্পর্কিত
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
কুড়িগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালককে শোকজ
সর্বশেষ খবর
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!