X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শাবির সাবেক ৫ শিক্ষার্থীর জামিন

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ১৯:৪৫

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ দাবিতে চলমান আন্দোলনে অর্থ সহায়তা দেওয়ার অভিযোগে গ্রেফতার সাবেক পাঁচ শিক্ষার্থীর জামিন দিয়েছে আদালত। 

বুধবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-২ আদালতের বিচারক সুমন ভূঁইয়া জামিনের আদেশ দেন।

আসামিপক্ষের আইনজীবী জেলা বারের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুর রহমান জানান, সন্ধ্যা সাড়ে ৬টায় জামিন শুনানি হলে বিচারক কোনও আদেশ দেননি। পরে রাত ৭টা ২০ মিনিটে জামিনের আদেশ দেন বিচারক।

জামিনপ্রাপ্তরা হলেন—হাবিবুর রহমান খান (২৬), রেজা নূর মুইন (৩১), এএফএম নাজমুল সাকিব (৩২), এ কে এম মারুফ হোসেন (২৭) ও ফয়সল আহমেদ (২৭)। 

আরও পড়ুন: শাবির সাবেক ৫ শিক্ষার্থীর বিরুদ্ধে তাঁতী লীগ নেতার মামলা

হাবিবুর শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ থেকে ২০১২ সালে পাস করেছেন। একই বছর আর্কিটেকচার বিভাগ থেকে পাস করেছেন রেজা নূর ও নাজমুস সাকিব। নাজমুস সাকিব করোনায় আক্রান্ত হয়ে সিলেট শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এর আগে গত সোম ও মঙ্গলবার ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পাঁচ জনকে আটক করে সিআইডি। পরে মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকালে তাদেরকে সিলেট নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করা হয়।

বুধবার সকালে জালালাবাদ থানায় সিলেট জেলা তাঁতী লীগের সাংগঠনিক সম্পাদক সুজাত লায়েক আহমদ শাবির পাঁচ শিক্ষার্থীসহ অজ্ঞাত ১৫০ জনের বিরুদ্ধে মামলা করেন।

মামলার এজাহারে ‘অবৈধ জনতা পথরোধ করে জোরপূর্বক চাঁদাদাবি, চাঁদা আদায়, অপরাধ অনুষ্ঠানের উদ্যোগ গ্রহণসহ ভয়ভীতি, হুমকি প্রদর্শন, ক্ষতিসাধন ও সহায়তার’ অভিযোগ করেছেন তিনি। এ ছাড়া মামলায় এক লাখ টাকা ক্ষতির পরিমাণ উল্লেখ করেছেন।

আরও পড়ুন: অনশন ভাঙলেন শাবি শিক্ষার্থীরা

এদিকে বুধবার সকালে ১০টা ২১ মিনিটে অধ্যাপক ড. জাফর ইকবাল ও তার স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমিন হকের আশ্বাসে অনশন ভেঙেছেন শাবি শিক্ষার্থীরা। উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে গত বুধবার (১৯ জানুয়ারি) থেকে ক্যাম্পাসে অনশন চলছিল।

ভোর ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ে পৌঁছান অধ্যাপক ড. জাফর ইকবাল ও তার স্ত্রী ড. ইয়াসমিন হক। তারা শিক্ষার্থীদের অনশন ভাঙার আহ্বান জানান। তাদের আহ্বানে সাড়া দিয়ে শিক্ষার্থীরা সকালে পানি পান করে একযোগে অনশন ভাঙেন। এ সময় নিরাপত্তা বাহিনীর হাতে আটক শাবির পাঁচ সাবেক শিক্ষার্থীর মুক্তির আশ্বাস দেন ড. জাফর ইকবাল।

/এসএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো দুই মোটরসাইকেল আরোহীর
ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো দুই মোটরসাইকেল আরোহীর
অবশেষে এ সপ্তাহ থেকে বিরোধী দলগুলোর কার্যালয়ে যাচ্ছে বিএনপি
অবশেষে এ সপ্তাহ থেকে বিরোধী দলগুলোর কার্যালয়ে যাচ্ছে বিএনপি
জিন্স ও টপস পরায় তরুণীকে মারধরের ঘটনায় যুবক আটক
জিন্স ও টপস পরায় তরুণীকে মারধরের ঘটনায় যুবক আটক
বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব
গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ-এর প্রথম উচ্চ পর্যায়ের বৈঠকবৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব
এ বিভাগের সর্বাধিক পঠিত
লাখাইয়ে বজ্রাঘাতে যুবক নিহত
লাখাইয়ে বজ্রাঘাতে যুবক নিহত