X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

আমরণ অনশনে যাচ্ছেন ননএমপিও শিক্ষকরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুন ২০১৮, ১৯:৫৪আপডেট : ১৯ জুন ২০১৮, ২০:১১





জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকর

স্বীকৃতি পাওয়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবিতে দুদিন অবস্থান ধর্মঘটের পর এখন আমরণ অনশনে যাওয়ার কথা ভাবছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের সংগঠন শিক্ষক কর্মচারী ফেডারেশন। এ বিষয়ে সবার সঙ্গে আলোচনা করে বুধবার (২০ জুন) সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার।
তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা নিজেদের মধ্যে আলোচনা করছি। সবাই সম্মতি দিলে বৃহস্পতিবার থেকে আমরা আমরণ অনশনে যাবো। আগামীকাল এ ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে।’
এর আগে বৃষ্টি উপেক্ষা করে এমপিওভুক্তির দাবিতে দ্বিতীয় দিনের মতো জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে লাগাতার অবস্থান করতে দেখা যায় ননএমপিও শিক্ষকদের। তাদের একটাই দাবি, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। এমপিও না নিয়ে তারা ঘরে ফিরে যাবেন না।
আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত ১০ জুন কর্মসূচি পালনের সময় পুলিশ বাধা দেয়। সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদককে পুলিশ গ্রেফতার করে তিন ঘণ্টা পর আবার ছেড়ে দেয়। অবস্থানরত শিক্ষকদের ছত্রভঙ্গ করার জন্য নানারকম ভয়ভীতি দেখানো হয়।
ফেডারেশন সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রতিদিন পুলিশের বাধার মুখে আমরা অবস্থান করে যাচ্ছি। ঈদের দিন সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা ঈদের নামাজ আদায় করে মিছিল করি। নামাজের মোনাজাতে শিক্ষকদের কান্নার রোল পড়ার পরও এখন পর্যন্ত মন্ত্রণালয়ের কেউ আমাদের সঙ্গে কথা বলতে আসেননি। শিক্ষকরা শপথ নিয়েছেন, এমপিওভুক্তির সিদ্ধান্ত না হলে রাজপথে আত্মাহুতি দিতে পিছপা হবেন না তারা।’
তিনি আরও বলেন, ‘দীর্ঘ ৮ বছর পর শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্তির সম্ভাবনা দেখা দিয়েছে। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা ১৫-২০ বছর ধরে বিনা বেতনে চাকরি করছেন। অনেকের চাকরি আছে আর মাত্র ৫-১০ বছর। এ কারণে স্বীকৃতি পাওয়া কোন শিক্ষাপ্রতিষ্ঠানকে আর অপেক্ষায় না রেখে এই সরকারের চলতি মেয়াদে এই সমস্যার সমাধান আমরা প্রত্যাশা করি। বাজেট বরাদ্দ যথেষ্ট না হলেও আমরা কম বেতন নিতে রাজি আছি। পর্যায়ক্রমে কয়েক বছরে বেতন সম্পূর্ণ করা হলে তাতেও আমাদের আপত্তি নেই। এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় বরাদ্দ না দিলে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা লাগাতার অবস্থান করবো।
উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেন। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে চলতি বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি। এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। বাজেট বরাদ্দে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রতিষ্ঠান ও অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে।

/এসও/আইএ/টিএন/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
মুম্বাইকে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে লখনউ
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস