X
শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩
২১ মাঘ ১৪২৯

একাদশে অনলাইনে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ ডিসেম্বর ২০২২, ১৯:০৭আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ১৯:০৭

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ শুরু হচ্ছে আগামী ৮ ডিসেম্বর, চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এবার একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য পছন্দক্রম উল্লেখ করতে পারবে। ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ১ ফেব্রুয়ারি থেকে শ্রেণি কার্যক্রম (ক্লাস) শুরু হবে।

বুধবার (৭ ডিসেম্বর) ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা ভর্তি নীতিমালায় এ তথ্য জানা গেছে।

নীতিমালা অনুযায়ী, একজন শিক্ষার্থী ১৫০ টাকা ফি দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে— সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য।

শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত সব শিক্ষা প্রতিষ্ঠানে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েব ঠিকানা: www.xiclassadmission.gov.bd

অনলাইনে আবেদন করতে হবে ৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে। আবেদন যাচাই-বাছাই হবে ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। শিক্ষার্থীর পছন্দক্রম পরিবর্তন করতে পারবে ২৬ ডিসেম্বর। প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ ৩১ ডিসেম্বর রাত ৮টায়। তবে শুধুমাত্র পুননিরীক্ষণের ফলাফল পরবর্তী শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ২৬ ডিসেম্বর। প্রথম পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে ১ থেকে ৮ জানুয়ারি।  ভর্তি নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে এবং পরে ফিসহ আবার আবেদন করতে হবে।

দ্বিতীয় দফায় আবেদন গ্রহণ করা হবে ৮ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুযায়ী মাইগ্রেশসহ ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি রাত ৮টায়। ভর্তি নিশ্চায়ন করতে হবে ১৩ থেকে ১৪ জানুয়ারি রাত ৮টা পর্যন্ত। ভর্তি নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে এবং পরে ফি-সহ আবার আবেদন করতে হবে। 

তৃতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ১৬ জানুয়ারি। শিক্ষার্থীর পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনেসহ ফল প্রকাশ ১৮ জানুয়ারি রাত ৮টায়। শিক্ষার্থীকে ভর্তি নিশ্চায়ন করতে হবে ১৯ থেকে ২০ জানুয়ারির মধ্যে।

শিক্ষার্থীর ভর্তি নিশ্চয়ন করতে রেজিস্ট্রেশন ফি ১৩৫ টাকা, ক্রীড়া ফি ৫০ টাকা, রোভার/রেঞ্জার ফি ১৫ টাকা, রেড ক্রিসেন্ট ফি ১৬ টাকা (৪০/-টাকার ৪০%- ১৬/-টাকা), বিজ্ঞান ও প্রযুক্তি ফি ৭ টাকা, বিএনসিসি ফি ৫ টাকা, শিক্ষক কল্যাণ তহবিল ও অবসর সুবিধা ভাতা ফি ১০০ টাকা। সর্বমোট ৩২৮ টাকা লাগবে।

একাদশ শ্রেণিতে শিক্ষা ভর্তি ২২ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত।  ভর্তি শেষে ক্লাস শুরু হবে আগামী ১ ফেব্রুয়ারি থেকে।

নীতিমালায় জানানো হয়, ভর্তির জন্য কোনও বাছাই বা ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে না। কেবল শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের ৯৩ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে, যা মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও অধীনে পরিচালিত দফতর, সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের ক্ষেত্রে মহানগর, বিভাগীয় ও জেলা সদরের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ন্যূনতম যোগ্যতা থাকা সাপেক্ষে ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। যদি আবেদনকারী সংখ্যা বেশি হয়, সেক্ষেত্রে তাদের নিজেদের মধ্যে মেধার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে।

মোট আসনের ৫ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে।

যে সব শিক্ষার্থী বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, কেবল তারাই সংশ্লিষ্ট বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবে। প্রবাসীদের সন্তান/বিকেএসপি থেকে উত্তীর্ণ শিক্ষার্থী/খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে বিভাগীয় বা জাতীয় পর্যায়ে অসামান্য অবদানের জন্য পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে নির্ধারিত ন্যূনতম জিপিএ শিথিলযোগ্য হবে।

সমান জিপিএ প্রাপ্তদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুলা করে হিসাব করতে হবে। তাছাড়া বিভিন্ন সালের গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে।

/এসএমএ/এপিএইচ/
সর্বশেষ খবর
সড়কে লাশ হলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
সড়কে লাশ হলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী
ব্রাহ্মণবাড়িয়া সীমান্ত থেকে আহত অবস্থায় এক যুবককে উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়া সীমান্ত থেকে আহত অবস্থায় এক যুবককে উদ্ধার
রংপুরে বিএনপির বিভাগীয় সমাবেশের মঞ্চ ভেঙে দেওয়ার অভিযোগ
রংপুরে বিএনপির বিভাগীয় সমাবেশের মঞ্চ ভেঙে দেওয়ার অভিযোগ
নিজের বিয়েতে নাচতে হবে কিয়ারাকে, এটাই রীতি!
নিজের বিয়েতে নাচতে হবে কিয়ারাকে, এটাই রীতি!
সর্বাধিক পঠিত
যা থাকছে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে
যা থাকছে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে
‘বারবার বলেছি আর মারিস না’
‘বারবার বলেছি আর মারিস না’
যুক্তরাষ্ট্রে উড়ছে চীনের গোয়েন্দা বেলুন, প্রস্তুত এফ-২২ যুদ্ধবিমান
যুক্তরাষ্ট্রে উড়ছে চীনের গোয়েন্দা বেলুন, প্রস্তুত এফ-২২ যুদ্ধবিমান
৫০০ ছাত্রীর মধ্যে নিজেকে একা দেখে জ্ঞান হারালো ছাত্র
৫০০ ছাত্রীর মধ্যে নিজেকে একা দেখে জ্ঞান হারালো ছাত্র
৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি, ৮ ঘণ্টা পর মিললো লাশ
৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি, ৮ ঘণ্টা পর মিললো লাশ