X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

ভূমি জরিপ শিক্ষা: দক্ষ জনবল তৈরির প্রকল্প পেছালো আরও ৩ বছর

শফিকুল ইসলাম
১৭ এপ্রিল ২০২৩, ১৬:০৭আপডেট : ১৭ এপ্রিল ২০২৩, ১৬:১০

ভূমি জরিপ শিক্ষায় দক্ষ জনবল তৈরিতে ২০১৮ সালে সরকারের নেওয়া প্রকল্প বাস্তবায়নের মেয়াদ আরও  তিন বছর পিছিয়ে গেছে।  ফলে ২০২২ সালের পরিবর্তে প্রকল্পটি বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত। চলতি বছরের ১১ এপ্রিল অনুষ্ঠিত একনেকের বৈঠকে ২০২৫ সালের জুন নাগাদ প্রকল্পটি শতভাগ বাস্তবায়নের লক্ষ্য স্থির করে প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন পেয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সরকার ২০১৮ সালে ভূমি জরিপ শিক্ষায় দক্ষ জনবল তৈরিতে ৩৪০ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করে সরকার। এর মাধ্যমে দেশ-বিদেশের বর্তমান ও ভবিষ্যতের শ্রমবাজারের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ভূমি জরিপ-সংশ্লিষ্ট ক্ষেত্রে উচ্চমানের কারিগরি দক্ষতাসম্পন্ন জনশক্তি বা জনবলের সংখ্যা বাড়বে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উদ্যোগে নেওয়া ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে কারিগরি শিক্ষা অধিদফতরকে। কুমিল্লা জেলার সদর, পটুয়াখালী জেলার দশমিনা, রাজশাহী জেলার সদর এবং যশোর জেলার মনিরামপুর উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, দেশ-বিদেশের বর্তমান ও ভবিষ্যতের শ্রমবাজারের চ্যালেঞ্জ মোকাবিলায় ভূমি জরিপ- সংশ্লিষ্ট ক্ষেত্রে উচ্চমানের কারিগরি দক্ষতাসম্পন্ন জনশক্তি বা জনবলের সংখ্যা বাড়ানো, সার্ভে এডুকেশন ও প্রশিক্ষণের ক্ষেত্রে প্রফেশনাল জনবল তৈরি বা জনবলের উন্নয়ন সাধন করা (ডিপ্লোমা লেভেলে প্রতি বছরে ২১০০ জন),  প্রত্যেক প্রতিষ্ঠানে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ইন সার্ভেয়িং এর আওতায় ৫টি টেকনোলজিতে বিশেষায়িত কোর্সগুলো  চালু করা এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ মেশিনারিজ, যন্ত্রপাতি ও আসবাবপত্র কেনার ব্যবস্থা করা এবং অন্যান্য ভৌত সুবিধাদি প্রদানের উদ্দেশ্যে প্রকল্পটি গ্রহণ করা হয় ২০১৮ সালে। ২০২১ সালের জুলাইতে তা শেষ হওয়ার কথা থাকলেও হয়নি। পরবর্তী সময়ে ব্যয় না বাড়িয়ে প্রকল্পটি ২০২২ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছিল। এই মেয়াদেও প্রকল্পের কাজ শেষ করা যায়নি। সবশেষে চলতি বছরের ১১ এপ্রিল অনুষ্ঠিত একনেকের বৈঠকে আগামী ২০২৫ সালের জুন নাগাদ শতভাগ বাস্তবায়নের লক্ষ্য স্থির করে প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্র জানিয়েছে, সরকারের নিজস্ব অর্থায়নে প্রকল্পের আওতায়  ১২ একর ভূমি অধিগ্রহণ করা হবে। প্রকৌশল ও অন্যান্য সরঞ্জামাদি কেনা হবে। ৫ তলা ভিত্তির  ওপরে ৬ হাজার ৬৯০ বর্গমিটার প্রশাসনিক ভবন, ৯ হাজার ৭২০ বর্গমিটার অ্যাকাডেমিক কাম ওয়ার্কশপ ভবন, ৪ হাজার ১০০ বর্গমিটার শিক্ষক ও কর্মকর্তাদের ডরমিটরি, ২ হাজার ৫০০ বর্গমিটার স্টাফ কোয়ার্টার এবং ৬ হাজার ১০০ বর্গমিটার মাল্টিপারপাস ভবন নির্মাণ করা হবে। এ সব স্থানে একইসঙ্গে ৪ তলা ভিত্তি সম্পন্ন ৮ হাজার ১০০ বর্গমিটার ছাত্রাবাস, ৫ হাজার ৪০০ বর্গমিটার চার তলা ছাত্রী নিবাস নির্মাণ করা হবে। পুরো ক্যাম্পাস-জুড়ে ৩ হাজার ২২৬ বর্গ মিটার বাউন্ডারি দেয়াল বা সবুজ বেস্টনী প্রাচীর নির্মাণ ছাড়াও পরামর্শক ব্যয় (ইইডি) নির্বাহ করা হবে এই বরাদ্দ থেকে।

একনেক সূত্র জানিয়েছে, (ক) পিডব্লিউডি’র রেট সিডিউল পরিবর্তনের কারণে ব্যয় বৃদ্ধি (খ) নতুন টেকনোলজি অন্তর্ভুক্তি (গ) নতুন অঙ্গগুলোর অন্তর্ভুক্তি এবং কতিপয় অঙ্গ বাদ দেওয়া (ঘ) কতিপয় অংগের ব্যয় সমন্বয়  এবং (ঙ) প্রকল্পের মেয়াদ বাড়ানোর কারণে প্রকল্পটি বাস্তবায়নের সময় সীমা বাড়ানো হয়েছে।

পরিকল্পনা কমিশন জানায়, ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি ‘বি’ ক্যাটাগরির তালিকাভুক্ত এবং চলতি ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি এডিপিতে ৪২ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দসহ অন্তর্ভুক্ত রয়েছে।

কমিশন জানিয়েছে, সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে প্রকল্পটি সঙ্গতিপূর্ণ। সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদ উন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে ভূমি জরিপ শিক্ষায় দক্ষ জনবল তৈরিসহ চাকরি বাজারের চাহিদার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দক্ষ জনশক্তি এবং সর্বোপরি কারিগরি ও আধুনিক শিক্ষায় প্রশিক্ষিত মানবসম্পদ তৈরি হবে, যা অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে প্রকল্পটি পুরোপুরি সঙ্গতিপূর্ণ।

একনেকে উপস্থাপনের যুক্তি তুলে ধরে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটির মাধ্যমে ভূমি ব্যবস্থাপনায় অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার ও  ভূমি জরিপ সংক্রান্ত ৫টি টেকনোলজিতে শিক্ষা প্রদানের মাধ্যমে এ বিষয়ে দক্ষ জনবল গড়ে তোলা হবে। এতে ভূমি জরিপ শিক্ষায় দক্ষ জনবলের বর্তমান ও ভবিষ্যৎ চাহিদা মেটানো সম্ভব হবে।

প্রকল্পটি কর্মসংস্থান সৃষ্টিতে এবং দেশের দারিদ্র্য বিমোচনসহ অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে বলেও মনে করে পরিকল্পনা কমিশন। বর্তমানে পিডব্লিউডি’র রেট সিডিউল পরিবর্তন, নতুন টেকনোলজি অন্তর্ভুক্তি, কতিপয় নতুন অঙ্গ অন্তর্ভুক্তি, কতিপয় খাতে ব্যয় হ্রাস/বৃদ্ধি এবং কোভিড-১৯ মহামারির উদ্ভুত পরিস্থিতির কারণে প্রকল্পের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত না হওয়ায় অবশিষ্ট কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার নিমিত্ত মেয়াদ ৩ (তিন) বছর বৃদ্ধিসহ প্রকল্পটির প্রথম সংশোধনের প্রয়োজন হয়েছে। প্রস্তাবিত প্রথম সংশোধিত প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় বৃদ্ধির পরিমাণ ২২ শতাংশ বেশি হওয়ায় জুন ২০২২-এ জারিকৃত ‘সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন নির্দেশিকা’ এর ৪.৩.৪ অনুচ্ছেদ অনুযায়ী, একনেক কর্তৃক অনুমোদনযোগ্য।

এ কারণেই কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় কারিগরি শিক্ষা অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ ভূমি জরিপ শিক্ষার উন্নয়ন (প্রথম সংশোধিত)’ শীর্ষক বিনিয়োগ প্রকল্পটি বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে মোট ৩৪০ কোটি ২৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২৫ সালের জুন নাগাদ  বাস্তবায়নের জন্য একনেকে অনুমোদনের জন্য সুপারিশ করা হলো।

এ প্রসঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘প্রকল্পটির মাধ্যমে ভূমি ব্যবস্থাপনায় অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে। ভূমি জরিপ সংক্রান্ত ৫টি টেকনোলজিতে শিক্ষা প্রদানের মাধ্যমে এ বিষয়ে দক্ষ জনবল গড়ে তোলা হবে। এতে ভূমি জরিপ শিক্ষায় দক্ষ জনবলের বর্তমান ও ভবিষ্যৎ চাহিদা মেটানো সম্ভব হবে।’

এ ছাড়াও প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে ভূমি জরিপ শিক্ষায় দক্ষ জনবল তৈরিসহ চাকরি বাজারের চাহিদার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দক্ষ জনশক্তি এবং সর্বোপরি কারিগরি ও আধুনিক শিক্ষায় প্রশিক্ষিত মানবসম্পদ তৈরি হবে বলেও মনে করেন তিনি।

 

/এপিএইচ/
সম্পর্কিত
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর
একনেকে ১১টি প্রকল্প অনুমোদন
এডিপির আকার কমলো ১৮ হাজার কোটি টাকা
সর্বশেষ খবর
শাহজালালে তিন দিন ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা
শাহজালালে তিন দিন ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা
এবার পাথিরানাকে হারালো চেন্নাই
এবার পাথিরানাকে হারালো চেন্নাই
নতুন করে বাংলাদেশে আশ্রয় নিলেন আরও ৮৮ বিজিপি সদস্য
নতুন করে বাংলাদেশে আশ্রয় নিলেন আরও ৮৮ বিজিপি সদস্য
আমার কাছে ৪৫টি বাচ্চা আছে, ডিবিকে বলেন নিয়ে যেতে: আদালতে মিল্টন সমাদ্দার
আমার কাছে ৪৫টি বাচ্চা আছে, ডিবিকে বলেন নিয়ে যেতে: আদালতে মিল্টন সমাদ্দার
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
শোইগুর সঙ্গে দূরত্ব বাড়ছে পুতিনের?
শোইগুর সঙ্গে দূরত্ব বাড়ছে পুতিনের?