X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

নিবন্ধন থাকলেই ইবতেদায়ি প্রধান

এস এম আববাস
০২ জুলাই ২০২৩, ২২:৫৩আপডেট : ০২ জুলাই ২০২৩, ২২:৫৩

বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সনদ থাকলেই সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসায় ‘ইবতেদায়ি প্রধান‘ পদে নিয়োগ দেওয়া হবে। নিবন্ধন সনদ থাকলে কোনও রকম অভিজ্ঞতা প্রয়োজন হবে না। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডিকে যথাযথ প্রক্রিয়ায় অনুসরণ করে নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে পারবে।

মাদ্রাসা শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সংযুক্ত মাদ্রাসায় ইবতেদায়ি (প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত) স্তরে ‘ইবতেদায়ি প্রধান’ হিসেবে সনদ থাকলেই নিয়োগ পাবেন শিক্ষকরা। এর আগে আট বছরের অভিজ্ঞতা ছাড়া ‘ইবতেদায়ি প্রধান’ হিসেবে নিয়োগ পাওয়ার কোনও সুযোগ ছিল না।

রবিবার (২ জুলাই) মাদ্রাসা শিক্ষা অধিদফতরের উপরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন বলেন, সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসায় ‘ইবতেদায়ি প্রধান’ হিসেবে নিবন্ধন সনদ থাকলেই নিয়োগ দেওয়া যাবে এমন নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। ২০১৮ সালের নীতিমালার (সংশোধিত) ৩১ অনুচ্ছেদ অনুযায়ী এ সুযোগ ছিল না। গত ২২ জুন অধিদফতর থেকে সংশ্লিষ্ট সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট নির্দেশনা পাঠানো হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব সৈয়দ আসগর আলীর সই করা গত ২১ জুনের অফিস আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ সাল পর্যন্ত সংশোধিত) এর ৩১ অনুচ্ছেদে বর্ণিত ইবতেদায়ি প্রধানের যোগ্যতা ও অভিজ্ঞতা অপরিবর্তিত থাকবে। তবে যে সব প্রার্থী ইতোমধ্যে এ পদে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সনদ লাভ করেছেন, তাদের চাকরিতে প্রবেশের ক্ষেত্রে অভিজ্ঞতা প্রয়োজন হবে না। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি এ পদে যথাযথ প্রক্রিয়ায় নিয়োগ কার্যক্রম পরিচালনা করবে।

২০১৮ সালের (সংশোধিত) নীতিমালায় ইবতেদায়ি প্রধানের যোগ্যতা ও অভিজ্ঞতার ক্ষেত্রে উল্লেখ ছিল—ইবতেদায়ি প্রধান হতে হলে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে ফাজিল ডিগ্রি/স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সমমান ডিগ্রি অথবা ইসলামি বিশ্ববিদ্যালয়/ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মাদ্রাসাগুলো থেকে ফাজিল বা সমমান ডিগ্রি থাকতে হবে। ইবতেদায়ি মৌলভী পদে আট বছরের অভিজ্ঞতা (তবে সমপদে ইনডেক্সধারীদের বয়স শিথিলযোগ্য) থাকতে হবে। 

মাদ্রাসা শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, দেশে এক হাজার ৫১৯টি মাদ্রাসার সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নির্ধারিত ভাতা দেওয়া হতো। এসব মাদ্রাসা এমপিওভুক্তির জন্য যাচাই-বাছাইকালে এক হাজার ৭৯টি সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসা অনুদানভুক্ত অবশিষ্ট থাকে। সংযুক্ত বাকি মাদ্রাসাগুলোর কার্যক্রম নেই।

উল্লেখ্য, দেশের চার হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা বেতন কাঠামোর আওতায় নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয় ২০২০ সালে। এসব প্রতিষ্ঠানের মধ্যে নিবন্ধিত ও সরকারি অনুদান পাওয়া প্রতিষ্ঠান বর্তমানে ১ হাজার ৭৯টি। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ জরিপ অনুযায়ী স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার অস্তিত্ব পাওয়া গেছে সাড়ে তিন হাজারের মতো।

/এফএস/
সম্পর্কিত
এক মাদ্রাসার সবাই ফেল!
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
কাঁঠালবাড়ী নুরুল্লাহ ফাজিল ডিগ্রি মাদ্রাসাআদালতের নিষেধাজ্ঞা অমান্য করে অধ্যক্ষসহ তিন পদে নিয়োগ
সর্বশেষ খবর
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
টিভিতে আজকের খেলা (১৫ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৫ মে, ২০২৪)
আইএফআইসি ফার্স্ট কোয়ার্টার ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
আইএফআইসি ফার্স্ট কোয়ার্টার ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা