X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ঈদের আগে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক অ্যাকাউন্ট চালুর অনুরোধ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ এপ্রিল ২০২৪, ০০:৪৩আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ২১:০৯

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ করারোপ নিয়ে উদ্ভূত জটিলতা নিরসন ও স্থগিত করা ব্যাংক অ্যাকাউন্ট ঈদের আগেই চালুর অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি।

সম্প্রতি সমিতির সভাপতি শেখ কবির হোসেন মাহামান্য রাষ্ট্রপতি ও দেশের বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য, অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের কাছে লিখিতভাবে এ অনুরাধ জানান।

বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন লিখিত অনুরোধ পত্রে প্রয়োজনীয় দিক নির্দেশনা ও সার্বিক সহযোগিতা চেয়েছেন মহামান্য রাষ্ট্রপতি ও সংশ্লিষ্টদের কাছে।

শেখ কবির হোসেন লিখিত পত্রে জানান, অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর প্রদান সংক্রান্ত রিট আপিল নিষ্পত্তি করার ব্যাপারে সম্প্রতি আদালত রায় দিয়েছেন। আদালতের ‘আপিল বিভাগের পর্যবেক্ষণের বিশদ বিবরণ আদেশের পূর্ণাঙ্গ পাঠ’ এখনো প্রকাশিত হয়নি। এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর প্রদানের চাহিদা পত্র পাঠিয়ে দুঃখজনকভাবে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত করেছে।

চিঠিতে শেখ কবির হোসেন বলেন, আদালতের পূর্ণাঙ্গ রায় প্রকাশ এবং সেই অনুায়ী কর প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কোনোরূপ সময় না না দিয়ে পবিত্র ঈদ-উল-ফিতরের আগে বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক হিসাব স্থগিত করায় এই খাতে ব্যাপক উদ্বেগ উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের অকস্মাৎ এহেন পদক্ষেপ নেওয়ার ফলে বিশ্ববিদ্যালয় পরিচালনার দৈনন্দিন ব্যয় মেটানো এবং বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি পরিবারের বেতন ও ঈদ উৎসব ভাতা প্রদান অনিশ্চিত হয়ে পড়েছে।

বাংলাদেশ বসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি দেশের প্রচলিত আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম পরিচালনার বিষয়ে সর্বদা সচেষ্ট। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৪৪ (৭) ধারা অনুযায়ী ‘বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে ব্যয় করা যাবে না’ মর্মে উল্লেখ রয়েছে। এ ক্ষেত্রে আইন দ্বারা স্বীকৃত অলাভজনক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিল থেকে কোনোরূপ অর্থ যেমন উদ্যোক্তা-প্রতিষ্ঠাতারা গ্রহণ করতে পারেন না, তেমনি আয়কর হিসেবে প্রদান করা বা অন্যভাবে ব্যয় করার বিষয়টিও বর্তমান আইনের সরাসরি লঙ্ঘন হিসেবে প্রতীয়মান। এক্ষেত্রে উভয় সংকটে পড়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো।

এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের অংশীজনদের সঙ্গে আলোচনা করে প্রযোজ্য আইনে সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আবেদন জানিয়েছে বিশ্ববিদ্যালয় সমিতি। সামিতি জানায়, আলোচনার মাধ্যমে সমস্যার দ্রুত সমাধান করা সম্ভব। তবে এ মুহূর্তে বিশ্ববিদ্যালয়গুলোর বিরাজমান অচলাবস্থার অবসান ঘটানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের স্থগিত করা ব্যাংক হিসাব পুনরায় চালু করা একান্ত জরুরি।

বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা এবং কর্মরত বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকতা ও স্বল্প আয়ের কর্মচারিদের প্রাপ্য বেতন, বোনাস প্রদান এবং পরিবার নিয়ে ঈদ উৎসব পালনের মানবিক বিবেচনার অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় সমিতি। যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে তা চালুর ক্ষেত্রে প্রয়োজনীয় নির্দেশনার জন্য বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির পক্ষ থেকে রাষ্ট্রপতি, অর্থমন্ত্রী, শিক্ষামন্ত্রী, প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা এবং ইউজিসির চেয়ারম্যানের কাছে হস্তক্ষেপ চেয়ে অনুরোধ জানানো হয় চিঠিতে।

/এসএমএ/এস/
সম্পর্কিত
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
সর্বশেষ খবর
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
বরুণের স্পিনের পর সল্ট ঝড়ে দিল্লিকে হারালো কলকাতা
বরুণের স্পিনের পর সল্ট ঝড়ে দিল্লিকে হারালো কলকাতা
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে