X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

শিল্পীদের সহায়তায় রেশ ফাউন্ডেশন

বিনোদন রিপোর্ট
১২ জুন ২০১৬, ১৬:১৫আপডেট : ১২ জুন ২০১৬, ১৬:৩৫

সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ ও সভাপতি সাবিনা ইয়াসমিন।অসহায় ও অসুস্থ শিল্পীদের সহায়তায় সাহায্যের হাত বাড়িয়ে দিতে গঠিত হলো রেশ ফাউন্ডেশন। যার নেতৃত্বে আছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। গত ৪ জুন সরকারিভাবে এটি নিবন্ধিত হয়েছে। এতে সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।
শনিবার (১১ জুন) সন্ধ্যায় নগরীর এক রোস্তোরাঁয় হাজির হয়ে এমনটাই জানালেন এই শিল্পী। বললেন, ‘‘আমি বরাবরই অসহায়-অসুস্থ মানুষের জন্য কিছু করার চেষ্টা করি। বছর দুয়েক হলো ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই)-এর হয়ে দুঃস্থ শিশুদের জন্য কাজ করছি। যুক্ত আছি মাদকবিরোধী সংগঠন ‘মানুষ’-এর সঙ্গেও। এবার সেই তালিকায় যোগ হলো ‘রেশ’।’’
তিনি আরও বললেন, ‘রেশ ফাউন্ডেশনের কথা যখন আমাকে ফরিদ আহমেদ বললো, তাকে জানালাম তোমাদের সঙ্গে আছি। এভাবে শুরু হলো। আমাদের মূল উদ্দেশ্য হলো অসুস্থ শিল্পীদের পাশে দাঁড়ানো।’
শনিবার সন্ধ্যায় রেশ ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সদস্যরা সমবেত হয়েছিলেন। রেশ ফাউন্ডেশনের সভাপতি পদে আছেন সাবিনা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ (সংগীত পরিচালক), যুগ্ম-সাধারণ সম্পাদক হাসান মতিউর রহমান (গীতিকবি), সহ-সভাপতি ফরিদা ফারহানা (গীতিকবি), নির্বাহী সদস্য মোহাম্মদ মনিরুজ্জামান (যন্ত্রসংগীত শিল্পী), শাহনাজ বাবু (কণ্ঠশিল্পী), রবিউল ইসলাম জীবন (গীতিকবি ও সাংবাদিক), রিয়াজ আহমেদ (আইটি বিশেষজ্ঞ) এবং কোষাধ্যক্ষ জামালউদ্দীন চৌধুরী (সংগঠক)।
সংবাদ সম্মেলনে ‘রেশ’ সদস্যরা।প্রসঙ্গত, দেশীয় সংগীতের প্রচার ও প্রসার, সংগীতের সঙ্গে যুক্ত পেশাজীবী মানুষগুলোর জীবনতথ্য, সুখে-দুঃখে তাদের পাশে থাকার উদ্যোগ গ্রহণের মতো ব্যতিক্রম লক্ষ্য সামনে রেখে সংগীত পরিচালক ফরিদ আহমেদ গত বছরের ১৩ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘রেশ’ নামে একটি গ্রুপ গড়ে তোলেন।
এতে দেশের কণ্ঠশিল্পী, গীতিকবি, সুরকার-সংগীত পরিচালক ও যন্ত্রসংগীত শিল্পীদের ফটো আর্কাইভ তৈরি করা হয়েছে। ফেসবুকের ওই গ্রুপ থেকেই প্রাতিষ্ঠানিক রূপ পেলো রেশ ফাউন্ডেশন।
/এস/এমএম/   

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা