X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

তাদের নীরব আন্দোলন সফল

বিনোদন রিপোর্ট
২৯ জুন ২০১৭, ০০:০৯আপডেট : ২৯ জুন ২০১৭, ০১:২১

তাদের নীরব আন্দোলন সফল গেল প্রায় এক মাস ধরে মেডিটেশন বা ধ্যানচর্চাকে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়ার আহ্বান জানিয়ে আসছিলেন দেশের তারকা শিল্পীসহ মিডিয়া ব্যক্তিত্বরা। ভ্যাট মুক্তির দাবিতে তারা তৈরি করেছেন গান, হাতে প্লেকার্ড নিয়ে চালিয়েছেন ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নীরব প্রচারণা।

এ মাসে বাজেট ঘোষণার পর থেকে ইউটিউবে সবার জন্যে মেডিটেশনের আহ্বানে ‘মেডিটেশন ফর অল’ নামের একটি ইউটিউব চ্যানেলে সরগরম হয়ে ওঠেন মেডিটেশন চর্চাকারী হাজারো মানুষ।
এতে শিল্পী, গণমাধ্যমকর্মী, চিকিৎসক, বিশিষ্টজনসহ হাজারো ধ্যানী স্বতঃস্ফূর্তভাবে এ ক্যাম্পেইনে অংশ নিয়ে দাবি জানিয়ে বলেন, মেডিটেশনের ওপর কোনও ভ্যাট আরোপ করা চলবে না। ২৮ জুন মূলত সেই দাবির ফসল ঘরে তুলেছেন তারা। সরকার জানিয়েছে ভ্যাটমুক্তই থাকছে ম্যাডিটেশন।



এর আগে ভ্যাট মুক্তির দাবি নিয়ে ইউটিউবে অভিনেতা সোহেল রানা থেকে শুরু করে ইমন, আনিসুর রহমান মিলন, সংগীতশিল্পী সামিনা চৌধুরী, এস আই টুটুল, আসিফ, শফিক তুহিনসহ মিডিয়ার অসংখ্য কর্মী যোগ দিয়েছেন এই কাতারে। এরপর জনে জনে ছড়িয়ে পড়ে ‘নো ভ্যাট অন মেডিটেশনের স্লোগান’। ভিডিও প্রতিক্রিয়ায় ছিলেন বিশিষ্ট সাহিত্য ও সংগীত ব্যক্তিত্ব মুস্তাফা জামান আব্বাসী, বাংলাদেশের সংবিধানের অন্যতম প্রণেতা ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, সাংবাদিক, কলামিস্ট এবং গবেষক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লাসহ সারা দেশের শিক্ষক, ব্যবসায়ী, চাকরিজীবী, শিক্ষার্থীসহ শিশুরাও।
আয়োজক প্রতিষ্ঠান এক প্রেসবিজ্ঞপ্তিতে জানায়, বর্তমান সময়ে ব্যায়াম ও মেডিটেশন মানুষের শারীরিক ও আত্মিক সুস্থতার প্রধান নিয়ামক হিসেবে বিবেচিত হচ্ছে। আমাদের দেশে ২০১৪-২০১৫ অর্থবছরে মেডিটেশন সেবাকে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটে প্রথমে ভ্যাট প্রস্তাব করেও পরে তা প্রত্যাহার করা হয়। আর চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে মূসক অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবার তালিকায় মেডিটেশনের নাম অন্তর্ভুক্ত হয়নি। ফলে মেডিটেশন বা ধ্যান চর্চাকারী শান্তিপ্রিয় হাজারো মানুষের দাবি, মানুষের কল্যাণে মেডিটেশন থেকে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহার করা হোক।
আয়োজকদের পক্ষে আবেগ রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মেডিটেশনে ভ্যাট বসানো হলে যে অর্থ আদায় হবে তা খুবই সামান্য। এর চেয়ে মেডিটেশনকে পৃষ্ঠপোষকতা করা হলে এর মধ্য দিয়ে দেশের মানুষ আত্মউপলব্ধির মাধ্যমে নিজেকে আরও বেশি যোগ্য ও দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে পারবে; যা দেশের অর্থনৈতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আমরা এখন খুব খুশি, আমাদের সম্মিলিত দাবির ফলে সরকার এবারও মেডিটেশনকে ভ্যাটমুক্ত করেছে।’
থিম সং: নো ভ্যাট অন মেডিটেশন। গানটি লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ, সুর করেছেন জাহিদ বাশার পঙ্কজ আর কণ্ঠ দিয়েছেন মোহনা।

/ইউআই/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
থ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
এ সপ্তাহের ছবিথ্রিলার বনাম হরর: প্রেক্ষাগৃহে নতুন দুই সিনেমা
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
পাঁচ বছরে শুরু, ৮৬-তে থামলো ডুয়ান এডির গিটার
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
ছবিটি দেখে মুগ্ধ তারকারাও!
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
দেশের পর্দায় ক্রিস্টোফার নোলানের দুই ছবি
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’
ওটিটিতে উঠলো মস্কোজয়ী ‘আদিম’