X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

হ‌ুমায়ূন আহমেদের জন্মস্থানে বিশেষ আয়োজন

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোণা
১৯ জুলাই ২০১৭, ১৭:৪১আপডেট : ১৯ জুলাই ২০১৭, ১৮:০২

শ্রদ্ধাজ্ঞাপন প্রখ্যাত কথাসাহিত্যিক ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ (১৯ জুলাই) তার নিজ এলাকা নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলায় বিশেষ আয়োজনে দিনটি পালন করা হয়েছে।

উপজেলার দুটি স্থান কতুবপুরে ও কেন্দুয়ায় ‘হ‌ুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ’ বিভিন্ন কর্মসূচি পালন করে। এতে প্রয়াত লেখকের প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষার্থীরা অংশ নেয়।
কর্মসূচির মধ্যে ছিল- কালো পতাকা উত্তোলন, কালোব্যজ ধারণ, হ‌ুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, স্মৃতিচারণ, আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ ও দোয়া। এছাড়া স্থানীয় বেশ কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শোক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে ।
এছাড়াও হ‌ুমায়ূন আহমেদের মাতুলালয় ও তার জন্মস্থান নেত্রকোণার মোহনগঞ্জে দিনটি উপলক্ষে নানা কর্মসূচির পালন করা হয়। হ‌ুমায়ূন আহমেদের মামা ও মোহনগঞ্জ পৌর সভার সাবেক মেয়র মাহবুবুন নবী শেখ বলেন, ‘এই দিনটিতেই আমাদের সবচেয়ে আদরের ভাগ্নে মৃত্যুবরণ করেছে। এ জন্য আমাদের বাড়িতে কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল এর আয়োজন করা হয়েছে।’
এদিকে হ‌ুমায়ূন আহমেদের মৃত্যু স্মরণে সারাদেশ থেকে আসা হ‌ুমায়ূন ভক্তদের ভিড় জমেছে তার গ্রামের বাড়ি ও প্রতিষ্ঠিত বিদ্যাপীঠটিতে।

শহীদ স্মৃতি বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আসাদুজ্জমান বলেন, ‌‘স্যারের মৃত্যুর পর স্কুলটির এমপিওভুক্তির জন্য বিভিন্ন দফতরে গিয়েছি কিন্তু কোনও কাজ হয়নি। অথচ স্যারের মৃত্যুর পর শিক্ষামন্ত্রী বলেছিলেন, হ‌ুমায়ূন আহমেদের প্রতিষ্ঠিত স্কুলটিকে অচিরেই এমপিও ভুক্ত করা হবে। কিন্তু এর বাস্তবায়ন এখনও হয়নি।’

হুমায়ুন আহমেদের ছোট চাচা আলতাফুর রহমান আহমেদ বলেন, ‘হুমায়ূন এলাকায় এসেই কীভাবে এলাকার মানুষের উন্নয়ন করা যায়, শিক্ষা বিস্তার করা যায়- সে বিষয়ে চিন্তা করত। কিন্তু আজ তার মৃত্যুর ৫ বছর পেরিয়ে গেলেও এখনও তার প্রতিষ্ঠিত বিদ্যালয়টি অবহেলিত হয়ে আছে। এমপিও ভূক্ত হয়নি। এটি বড়ই দুঃখজনক।’ শহীদ স্মৃতি বিদ্যাপীঠের শিক্ষর্থীদের র‌্যালি
১৯৪৮ সালের ১৩ই নভেম্বর জেলার মোহনগঞ্জের মামার বাড়িতে জন্মগ্রহণ করেন প্রখ্যাত এই লেখক। তার বাবার নাম ফয়জুর রহমান ও মা আয়শা খানম। পিতা ফয়জুর রহমান ছিলেন মুক্তিযুদ্ধে শহীদ একজন পুলিশ কর্মকর্তা।
২০১২ সালের ১৯ জুলাই আমেরিকার একটি হাসপাতালে শব্দের এই জাদুকর চলে যান না ফেরার দেশে।
/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
তামান্নার শুভ সূচনা
তামান্নার শুভ সূচনা
ওটিটিতে মঞ্চনাটক ‘নেতা যে রাতে নিহত হলেন’
ওটিটিতে মঞ্চনাটক ‘নেতা যে রাতে নিহত হলেন’
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!
আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান!