X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

দীপিকার টুইটের পর পাঁচজন আটক

বিনোদন ডেস্ক
২১ অক্টোবর ২০১৭, ১৭:০২আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ১৭:২৩

রঙ্গোলি বানাচ্ছেন শিল্পী দীপাবলি উপলক্ষে ভারতের গুজরাটের বিপণি বিতান রাহুল রাজ মলের মেঝেতে ৪৮ ঘণ্টা ব্যয় করে রঙ দিয়ে রঙ্গোলি বানান ভারতের এক শিল্পী। এতে ফুটে উঠেছে ‘পদ্মাবতী’ ছবিতে রানির বেশে বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের মুখ। কিন্তু কয়েক মিনিটের ব্যবধানে রাজপুতানা সেবা সংঘের উগ্রবাদী গোষ্ঠী ওই রঙ্গোলি লণ্ডভণ্ড করে দিয়েছে।
ভিত্তিহীন রাগ ও প্রতিহিংসার কারণে একজন শিল্পীর এমন কঠোর পরিশ্রম নিমিষে নষ্ট হয়ে যাওয়ায় মর্মাহত দীপিকা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। বিষয়টি তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানির নজরে এনেছেন ৩১ বছর বয়সী এই তারকা।
গত ১৮ অক্টোবর সন্ধ্যায় স্মৃতি ইরানিকে ট্যাগ করে দীপিকা টুইটে লিখেছেন, ‘এরা আসলে কারা? আর কতকাল আমরা এগুলো সহ্য করবো? এই কার্যকলাপ এখনই বন্ধ হওয়া প্রয়োজন। একইসঙ্গে জড়িতদের বিরুদ্ধে অবশ্যই পদক্ষেপ নিতে হবে।’
এদিকে স্মৃতি ইরানিকে জানিয়ে দীপিকার টুইটের পর পাঁচ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চারজন কার্নি সেনা ও একজন বিশ্ব হিন্দু পরিষদের সদস্য। পুলিশ জানিয়েছে, গত ১৬ অক্টোবর একটি রঙ্গোলি নষ্ট করে দেওয়ায় একদলের বিরুদ্ধে এফআইআর হয়েছে। তাদের কাছে এই ভাঙচুরের ঘটনার ভিডিও ফুটেজ রয়েছে।
আটক ব্যক্তিরা হলেন বিক্রমসিং শেখাওয়াত, শম্ভুসিং রাঠোর, নরেন্দ্র চৌধুরী, শৈলেন্দ্র রাজপুত ও সঞ্জয় সিং গোহিল। তাদেরকে ভারতীয় দণ্ডবিধি ১৪১, ১৪৯ (বেআইনি সমাবেশ), ৪৫১ (অনধিকার প্রবেশ) ও ৪২৭ (অপকর্মের ক্ষতি) অনুযায়ী আটক করা হয়েছে।
এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে দোকান মালিকদের মামলা করতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সুরত পুলিশ কমিশনার সতিশ শর্মা। ভারতের সাংবাদিকদের তিনি বলেন, ‘আমরা পাঁচ জনকে আটক করেছি। আরও অনেককে ধরা হবে। কারণ ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, ৮-১০ জন রঙ্গোলি নষ্ট করেছে। মত প্রকাশের স্বাধীনতা সবারই আছে, কিন্তু ভাঙচুর মেনে নেওয়া হবে না।’
‘পদ্মাবতী’র পোস্টার অবলম্বনে সাজানো রঙ্গোলি নষ্ট করে দেওয়ার খবর প্রথমে জানান এর শিল্পী করণ কে। ১৫ অক্টোবর সৃষ্টিকর্মটি প্রায় ১০০ জনের একটি উগ্রপন্থী দল ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে নষ্ট করে দিয়েছে বলে পরদিন টুইটারে উল্লেখ করেন তিনি।
দীপিকার টুইট এবং রঙ্গোলি নষ্ট করার ছবি ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবতী’কে ‍ঘিরে শুরু থেকেই বিতর্ক চলছে। রাজস্থানে শুটিং চলাকালে উগ্রবাদীরা শুটিং সেট ভেঙে দেয়। তাদের হাতে চড়ও খেতে হয়েছিল বানসালিকে। এ কারণে ইউনিট নিয়ে সেখান থেকে সরে পড়েন তিনি।
কিছুদিন বিরতির পর ছবিটির শুটিং শুরু হয় মহারাষ্ট্রের ইতিহাস বিজড়িত কোলাপুরে। সেখানেও হানা দেয় উগ্রপন্থীরা। তাদের জ্বালিয়ে দেওয়া আগুনে পুড়ে যায় সেট ও দামি পোশাক। এ কারণে বাকি শুটিং শেষ করা হয় কঠোর নিরাপত্তায়।
কিন্তু গত মাসে ‘পদ্মাবতী’র পোস্টার প্রকাশের পর আবার মাথাচাড়া দিয়ে ওঠে রাজপুত গোষ্ঠী কার্নি সেনা। তারা রাজস্থানের জয়পুরের রাজ মন্দিরের সামনে পোস্টারটি পুড়িয়ে দেয়।
এদিকে ছবিটির ট্রেলার সাড়া ফেলেছে। প্রথম ২৪ ঘণ্টায় এটি দেখা হয়েছে দেড় কোটি বার। বলিউডের আর কোনও ছবির ট্রেলারের ভিউ এত কম সময়ে এতবার দেখা হয়নি। কলঙ্কের হাত থেকে বাঁচতে পদ্মাবতী আত্মহত্যা করেছিলেন আনুমানিক ১৩০৩ সালে। এ কারণে ট্রেলার মুক্তি দেওয়া হয় দুপুর ১টা ০৩ মিনিটে। ১৩০৩ সালে পদ্মাবতীর স্বামী মহারাজা রতন সিংকে হত্যা করে তার দুর্গ দখল করেন সুলতান আলাউদ্দিন খিলজি।
ছবিটিতে চিত্তোরের সাহসী ও দৃঢ়চেতা রানি পদ্মিনীর চরিত্রে অভিনয় করেছেন দীপিকা। ছবিটির বেশিরভাগ দৃশ্যেই তাকে পড়তে হয়েছে ওজনদার পোশাক। এর মধ্যে একটি লেহেঙ্গার ওজনই ৩০ কেজি। রানির বেশে এমন ভারী লেহেঙ্গা পরে প্রায় ১০০ দিন টানা ১২ থেকে ১৪ ঘণ্টা কেটেছে তার।
নেতিবাচক চরিত্র আলাউদ্দিন খিলজির ভূমিকায় রণবীর সিংয়ের উপস্থিতি ‘পদ্মাবতী’ নিয়ে দর্শকের আগ্রহ আরও বাড়িয়ে দিয়েছে। আর রাজা রাওয়াল রতন সিং হিসেবে আছেন শহিদ কাপুর। আগামী ১ ডিসেম্বর মুক্তি পাবে প্রায় ১৬০ কোটি রুপি বাজেটে নির্মিত ‘পদ্মাবতী’।

ট্রেলার:

সূত্র: দ্য হিন্দু, ইন্ডিয়ান এক্সপ্রেস ও মুম্বাই মিরর

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু