X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

চলে গেলেন জটিলেশ্বর মুখোপাধ্যায়

বিনোদন ডেস্ক
২২ ডিসেম্বর ২০১৭, ১৮:০২আপডেট : ২২ ডিসেম্বর ২০১৭, ১৮:০৪

‘বধূয়া আমার চোখে জল এনেছে’সহ এমন অনেক গানের কিংবদন্তি সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায় আর নেই। ২১ ডিসেম্বর দুপুরে কলকাতার একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।
জটিলেশ্বর মুখোপাধ্যায়বেশ কয়েকদিন ধরেই ডায়াবেটিস ও কিডনিজনিত জটিল রোগ নিয়ে কলকাতার একটি বেসরকারি  হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। ভারতীয় সংবাদ মাধ্যমের খবর, বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুরে মাল্টি অর্গান ফেলিওর হয়ে মৃত্যু হয়েছে তার।
জটিলেশ্বর মুখোপাধ্যায় আধুনিক বাংলা গানের সব্যসাচী শিল্পী। জন্ম পশ্চিমবঙ্গের চন্দননগরে ১৯৩৪ সালের ১৩ ডিসেম্বর। একসঙ্গে গান লিখতেন, সুর করতেন ও গাইতেন। তবে যতটা গান লিখেছেন বা সুর করেছেন, সে তুলনায় গেয়েছেন অনেক কম। আবার যেটুকু গেয়েছেন, তার বেশির ভাগই কালজয়ী হয়ে আছে।
সতীনাথ মুখোপাধ্যায়ের কাছে দীর্ঘ ১০ বছর তালিম নিয়েছিলেন তিনি। চিন্ময় লাহিড়ী এবং সুধীন দাশগুপ্তের কাছে পেয়েছিলেন শাস্ত্রীয় সংগীতের শিক্ষা। ‘বধূয়া আমার চোখে’ গানটি তাকে প্রথম জনপ্রিয়তা এসে দেয়। ১৯৬৩ সালে জটিলেশ্বর মুখোপাধ্যায়ের প্রথম রেকর্ড বের হয় মেগাফোন থেকে। ওই অ্যালবামের সবক’টি গানের কথা ও সুর ছিল সুধীন দাশগুপ্তের। এরপরেই ১৯৬৪ সালে সলিল চৌধুরীর কথা ও সুরে  মেগাফোন থেকেই বের হয়েছিল ‘পাগল হাওয়া’ অ্যালবামটি। বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিল সেই অ্যালবামটি।  
জটিলেশ্বর মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লিখেছেন, সংগীত জগতের এক বড় ক্ষতি। এক সপ্তাহ আগেই ওনার জন্মদিন ছিল। ওর পরিবারকে সমবেদনা জানাই।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সাংবাদিক হতে চেয়ে অভিনেত্রী!
সাংবাদিক হতে চেয়ে অভিনেত্রী!
মুবিতে মুক্তি দেশি মুভি
মুবিতে মুক্তি দেশি মুভি
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
মে দিবসে ফুঁসে উঠলেন সিনেমা শ্রমিকরা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা