X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১
কান কথা- ছয়

তিনি বাংলাদেশের জামাই! (ভিডিও)

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১২ মে ২০১৮, ১৯:৪৩আপডেট : ১৪ মে ২০১৮, ০৪:৩২

বাংলা ট্রিবিউন প্রতিনিধি জনি হকের কান-পরিচয়পত্র সপ্তাহখানেক হয়ে গেলো। কানের আকাশে প্রায় প্রতিদিন সকালেই মেঘদল ভেসে বেড়াতে দেখছি। যদিও দুপুরে ঠিকই রোদ্দুরের দেখা মেলে। তখন একটু বেশি হাঁটাহাঁটি করলে ঘামতেও হয়। আবার এমনও হয়, হঠাৎ কোত্থেকে কনকনে ঠাণ্ডা হাওয়া এসে গায়ে কাঁপুনি ধরিয়ে দেয়। কানের ৭১তম আসরের চতুর্থ দিনে একই আবহাওয়া। কখন মেঘ ভাসবে ও রোদ হাসবে, সেই পূর্বাভাসের এখানে পাত্তা নেই।
ঠান্ডা হাওয়ার কারণে প্রেস রুমের ব্যালকনিতে ল্যাপটপ নিয়ে বেশিক্ষণ বসা গেলো না। তাই ভেতরে ঢুকে ডেস্কটপের শরণাপন্ন হতে হলো। কিছুক্ষণ কাজ করার পর পাশ থেকে একজন জানতে চাইলেন, ‘আর ইউ ফ্রম বাংলাদেশ?’ মাথা নেড়ে বললাম, ইয়েস। ভদ্রলোক শ্বেতাঙ্গ। তাই তাকে প্রশ্ন করলাম, ‘ডু ইউ নো অ্যাবাউট বাংলাদেশ?’ এরপর চমকানোর মতো বেশ কিছু তথ্য দিলেন। বাংলা ভাষায় বেশ কিছু কথা বলে অবাকও করলেন।
প্রেস রুমে বসে কাজ করতে থাকা এই লোকটার নাম ডেভিড স্যান্ডারসন। লন্ডনের দ্য টাইমস পত্রিকার সাংবাদিক। কান উৎসবে অ্যাসাইনমেন্ট নিয়ে এসেছেন। চমকানোর মতো কথাটা হলো, তার স্ত্রী সোফিয়া করিম একজন বাংলাদেশি! এটা শুনে তার সম্পর্কে আগ্রহ জন্মালো। কাজের ফাঁকে আমরা আড্ডা দিলাম বেশ কিছুক্ষণ।
বাংলাদেশের মেয়েকে বিয়ে করেছেন, নিশ্চয়ই বাংলা বলতে পারেন? ডেভিড বাংলাতেই উত্তর দিলেন, ‘একটু একটু।’ বলেই হেসে ফেললেন। তাকে আরও হাসাতে বাংলায় বললাম, আপনি তো বাংলাদেশের জামাই! তার ভ্রু কুঁচকানো দেখে বুঝলাম, বাক্যটা বোঝেননি। ইংরেজিতে বলতে হলো, ‘ইউ আর অ্যা ব্রাইডগ্রুম অব বাংলাদেশ!’ শুনে হো হো করে হাসলেন তিনি।
পালে দো ফেস্টিভ্যাল ভবনের প্রেস রুমে কাজ করছেন ডেভিড স্যান্ডারসন আড্ডায় জানা গেলো, বাংলাদেশ কয়েকবার গিয়েছিলেন তিনি। তবে অনেক আগে। শেষবার তার ঢাকায় যাওয়া হয়েছিল ১০ বছর আগে। এজন্য তিনি নিজেকে নিয়ে বললেন, ‘আই অ্যাম লাইক বিদেশি, ইউ নো!’ এবারও হাসলেন। বাংলা শব্দ বলতে পারলেই তিনি হাসেন। এই হাসিতে আছে অন্যরকম একটা সাফল্যের ছোঁয়া।
যুক্তরাজ্যে ডেভিড ও সোফিয়ার ঘর আলো করেছে দুই সন্তান করিম ও লায়লা। ছেলেমেয়ের নাম জেনেও অবাক হলাম। যুক্তরাজ্যে জন্ম, অথচ তাদের ডাকনাম অন্য অনেক বাংলাদেশির মতো। বললাম, ‘ইউর চিলড্রেনস নেম আর ভেরি বিউটিফুল।’ একথা শুনে তার মুখ থেকে বেরিয়ে এলো, ‘থ্যাঙ্ক ইউ।’
এবার বাংলা শেখার পাঁয়তারা করলেন ডেভিড। ‘থ্যাঙ্ক ইউ’ কথাটার বাংলা কী হবে জানার আগ্রহ তার। চমকপ্রদ ব্যাপার হলো, করিম ও লায়লা বাংলা বলতে পারে। এর কারণও শোনালেন ডেভিড, ‘লায়লা অনর্গল বাংলা বলতে পারে। ওদের আম্মা ও নানা-নানি বাংলায় কথা বলে। তারা বাংলা বলতে পছন্দ করে, কারণ সোফি বাংলাদেশের মেয়ে।’
আড্ডার পর ভাবলাম, ডেভিডের একটা ভিডিও নিয়ে রাখি। কাজে লাগতে পারে। আমার অনুরোধ শুনে না করলেন না। ‘বিদেশি’ কিংবা ‘একটু’র মতো বাংলা শব্দ বলতে পারবেন? উত্তরে রসিকতার সুরে বললেন, ‘আপনি কি অনেক কষ্ট দিলা!’ এরপর মোবাইল ফোনের ক্যামেরায় তাকিয়ে তিনি বাংলাতেই বলতে লাগলেন, ‘আমার নাম ডেভিড। আমার স্ত্রী সোফি।’ করিম ও লায়লা যে তাদের সন্তান তা বোঝাতে বাংলা শব্দ খুঁজছিলেন। বিড়বিড় করে ‘বাবি, বাবি’ বলে পরে পেয়েও গেলেন, ‘বাবু!’
ডেভিড স্যান্ডারসনের সঙ্গে কানে বাংলা ট্রিবিউনের প্রতিনিধি জনি হক ভিডিওর আগেই ডেভিড জানতে চাইলেন, কানে বাংলাদেশের ছবি আসেনি? শর্ট ফিল্ম কর্নারে বাংলাদেশের চারটি ছবির (মেঘে ঢাকা-লাইফ উইদাউথ সান, অ্যা পেয়ার অব স্যান্ডেল, রোয়াই ও অ্যা কোয়ার্টার মাইল কান্ট্রি) অংশ নেওয়ার তথ্য জানিয়ে দিলাম। হাতে ফাঁকা সময় থাকলে ছবিগুলো দেখবেন বলে কথা দিলেন তিনি।
ভালোই আড্ডা হলো। ইমেইল ঠিকানা বিনিময়ের পর আমরা যার যার কাজে ডুব দিলাম। আধঘণ্টা পর ডেভিড প্রেস রুম থেকে চলে যাওয়ার সময় নিজ থেকে হাত মিলিয়ে বিদায় নিলেন, ‘আই উইল সি বাংলাদেশি শর্ট ফিল্ম। নাইস টু মিট ইউ। টেক কেয়ার।’

ভিডিওতে বাংলাদেশের জামাই:

/জেএইচ/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
বিনোদন বিভাগের সর্বশেষ
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র