X
রবিবার, ১৯ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১
উঠেছে পঞ্চমীর চাঁদ

নুসরাত ফারিয়ার ‘পাঁচকাহন’

বিনোদন ডেস্ক
১৩ মে ২০১৮, ১০:৪২আপডেট : ১৩ মে ২০১৮, ১৬:০৯

নুসরাত ফারিয়া নুসরাত ফারিয়া মাজহার। দুই বাংলার চলচ্চিত্রে অভিনেত্রী হিসেবে নিজেকে উপস্থাপন করছেন প্রতিনিয়ত। তবে শুধু অভিনয়ে নয়, তার কাছে জমা আছে আরও চারটি গুণ। সেসব বিষয়ে বাংলা ট্রিবিউন-এর চার বছর পেরিয়ে ‘উঠেছে পঞ্চমীর চাঁদ’ আয়োজনে বলেছেন শিল্পী নিজেই-

নাচ
আমার শুরুটা শাস্ত্রীয় নাচ দিয়ে! শহীদ আনোয়ারা স্কুল এন্ড কলেজে শিখি। ওখান থেকেই আমি নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতে থাকি। খুব পরিশ্রম করতাম। অনেক অনুষ্ঠানে অংশ নিয়েছি। নাচের সে ভূত এখনও মাথায় আছে। একবার একটি কনসার্টে নাচে অংশ নিয়েছিলাম আমি আর আরিফিন শুভ। কিন্তু হঠাৎ এক কাণ্ড হয়ে গেল! আমি কাত হয়ে পড়ে যেতে লাগলাম। শুভ এটা বুঝতে পেরে সেও একইভাবে কাত হয়ে গেলো। একটু পর দুজনেই সামলে নিলাম। দর্শকরা আমাদের সেই অসাধারণ ‘মুদ্রা’ দেখে সেই কি করতালি! নিজেরাই তখন বোকা বনে গেলাম।
উপস্থাপনা
২০১২ সালে একটি বেসরকারি টিভিতে ‘ঠিক বলছেন তো!’ অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবারের মতো উপস্থাপনার সোফায় বসলাম!
এরপর তো দিনের পর দিন উপস্থাপনা করেছি। এমন হয়েছে মাসের পর মাস টানা প্রতিদিন তিন-চারটা করে লাইভ অনুষ্ঠান উপস্থাপনা করতে হয়েছে। এ এক অন্যরকম জার্নি। এ বিষয়ে একটা পরিসংখ্যান দিতে পারি, যা অনেকে চমকে যাবেন। আমি দুই বছরে প্রায় সাড়ে সাতশ’ টিভি ও রেডিও লাইভ শো সঞ্চালনা করেছি! প্রতিটি শোয়ের আগে এর দিনক্ষণ ডায়রিতে লিখে রাখতাম। সেখান থেকেই এ তথ্য বের করেছি। এছাড়া রেকর্ডেড অনুষ্ঠান তো ছিলই।

নুসরাত ফারিয়া অভিনয়
অভিনয় যে করবো, সে পথটাও কিন্তু মসৃণ ছিল না। প্রথমে এটা আমার পরিবার গ্রহণ করতে চায়নি। বিশেষ করে আমার আম্মু তো এর ঘোর বিরোধী ছিলেন। কিন্তু তাতে কী? আমি নীরবেই অনেকদূর এগিয়ে গেলাম। এক এক করে চার-চারটি বিজ্ঞাপনে কাজ করে ফেললাম। বিষয়টি নিয়ে নিশ্চিন্তেই ছিলাম যে হয়তো আম্মু টের পাবেন না। কিন্তু এরমধ্যে হঠাৎ দেখি পণ্য নির্মাণকারী প্রতিষ্ঠান পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে দিয়েছে। আমি দ্রুত পত্রিকার পাতার ওই অংশ কেটে সরিয়ে ফেললাম। আম্মু যেন বুঝতে না পারেন, এভাবে রেখে দিলাম। এরপরের দিনও দেখি একই কাণ্ড। পত্রিকায় বিজ্ঞাপন। এবার আর সেটা সরানোর সময় পেলাম না। আম্মু আমাকে বিজ্ঞাপন দেখিয়ে বলতে লাগলেন, ‘একে চেনা চেনা লাগে। কোথায় যেন দেখেছি। তোর মতোই দেখতে!’ পরের দিনও একই ঘটনা। এবার আর শেষরক্ষা হলো না। আম্মু ধরে ফেললেন বিজ্ঞাপনের মেয়েটি আর কেউ নয়, সেটা আমি!
গান
গত ডিসেম্বরে ‘পটাকা’ গানের রেকর্ড করি। টানা ছয় মাস গানটির জন্য পরিশ্রম করি। এরপর ‘ইন্সপেক্টর নটি কে’ ছবির কাজ হয়। আর গত ২৬ মার্চ এটি মুক্তি পেল। গানটির সংবাদ প্রকাশের পর কিছুটা বিপদও হয়েছে। আগে বিভিন্ন অনুষ্ঠানে গেলে সেলফি পর্যন্তই আবদার সীমাবদ্ধ ছিল। আর এখন গান গাওয়ার অনুরোধ রাখতে হয়। বিষয়টি খারাপও লাগে না। গানটি নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হচ্ছে। এগুলোও আমি ইতিবাচকভাবে নিয়েছি। আমার চেষ্টা থাকবে নিজের কাজগুলো আরও ভালোভাবে সম্পন্ন করার।
আইনজীবী
প্রথম থেকেই আমার ইচ্ছে আমি আইনজীবী হবো। কিন্তু মা বাদ সাধলেন! মায়ের একটা নিষ্পাপ ধারণা ছিল আইনজীবীদের অনেক মন্দের সঙ্গে লড়াই করতে হয়। অনেকের ক্ষোভ এতে যুক্ত হয়। তাই মা সবসময়ই চাইতেন তার সন্তানের গায়ে যেন এগুলোর আঁচড় না লাগে। সন্তান যেন সুন্দরভাবে থাকে। এজন্য বাধ্য মেয়ের মতো আমি বেছে নিই বিবিএ। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে আমি নয়টা সেমিস্টার শেষ করি। কিন্তু আমার মন পড়ে থাকতো আইনের ক্লাসে। এরপর মাকে ভালোভাবে ধরলাম, বললাম। মা রাজি হলেন। তাই এখন আমি আইনেরও ছাত্রী। ইচ্ছে আছে ব্যারিস্টার হওয়ার। অন্যদিকে বিবিএ-ও শেষ করবো। একসঙ্গে দুই ডিগ্রি, মন্দ কি!
অনুলিখন: ওয়ালিউল বিশ্বাস

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কান উৎসব ২০২৪কানে ঝুলছে বাংলাদেশের দুল!
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী