X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১
কান কথা- নয়

কান উৎসবে এসে হাত-কানও জমে যাচ্ছে!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৫ মে ২০১৮, ২১:০৫আপডেট : ১৫ মে ২০১৮, ২১:১৩

বাংলা ট্রিবিউন প্রতিনিধি জনি হকের কান-পরিচয়পত্রকান উৎসব জমে উঠেছে। এদিকে হাত-কানও জমে যাচ্ছে! তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। পুরোপুরি জবুথবু অবস্থা। উৎসবের সপ্তম দিনেও (১৪ মে) সকাল থেকে মুষলধারে বৃষ্টি হয়েছে। সবখানে এতই ঠাণ্ডা যে প্রেস রুমের ব্যালকনিতে কোনও সাংবাদিক নেই। সবাই ডেস্কটপে ব্যস্ত। ভেতরে যেন ঠাণ্ডা হাওয়া না আসে সেজন্য ব্যালকনিতে যাওয়ার দুটি দরজাই বন্ধ রাখা হয়েছে।
ওয়াইফাই জোনও সাংবাদিকদের উপস্থিতিতে জমজমাট। এই জায়গাটা তুলনামূলকভাবে একটু গরম! চারতলায় তেরেস দো জার্নালিস্টসে অবশ্য আজ (সোমবার) তেমন সাংবাদিক নেই। কারণ ছাদবারান্দা হওয়ায় এই জায়গায় ঠাণ্ডা আরও বেশি।
কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দো ফেস্টিভ্যাল ভবনের বাইরে এসে দেখি মেয়েরা গায়ে চাদর জড়িয়ে চলাফেরা করছেন! কনকনে হাওয়া বইছে, কিন্তু সিনেমাপ্রেমীরা তাতে দমে যাননি। আজও মানুষ আর মানুষ।
সাল দুবুসি থিয়েটারের সামনে যথারীতি বিশাল লম্বা লাইন। মার্শে দ্যু ফিল্মের ব্যাজ আছে যাদের, তারাও অ্যাক্রেডিটেশন পাওয়া সাংবাদিকদের পাশাপাশি এখানে ছবি দেখতে পারেন। তাদের মধ্যে আবার ভাগ আছে। সাদা ব্যাজধারীদের কোনও লাইন ধরতে হয় না। গোলাপি ব্যাজে সাদা ফোটা আছে এমন সাংবাদিকরাও এই বিশেষ সুবিধা পেয়ে থাকেন। এরপর অগ্রাধিকার শুধু গোলাপি ব্যাজধারীদের। হলুদ আর নীল ব্যাজধারীদের মূলত লম্বা লাইন পেরিয়ে ঢোকার সুযোগ হয়। সাল বুনুয়েল থিয়েটার, সাল সোসানতিয়েম থিয়েটার, সাল বাজিন থিয়েটারের সামনেও তাদের ভিড় দেখেছি।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ঢুকতেও সারি বেঁধে দাঁড়িয়েছেন চলচ্চিত্রানুরাগীরা। এই প্রেক্ষাগৃহে কিছু প্রদর্শনী দেখতে হলে অবশ্য ইনভাইটেশন লাগে। সেগুলো খুব একটা মেলে না। এই টিকিট উপহার পেতে উৎসবের সপ্তম দিনেও অনেকে কাগজে লিখে কিংবা প্ল্যাকার্ড নিয়ে হাত উঁচু করে দাঁড়িয়ে অনুরোধ জানাচ্ছেন।
সাগরপাড়ের দিকে যাওয়ার পথে দুই অশ্বারোহীকে চোখে পড়লো। কানে ঘোড়া খুব একটা দেখা যায় না। সামনে গিয়ে দেখি কান উৎসবের প্রতিনিধিরা সৈকতে চেয়ার জড়ো করছেন। প্রতিদিন রাত সাড়ে ৯টায় এখানে হয় ধ্রুপদী ছবিগুলোর প্রদর্শনী। এগুলো দেখতে দর্শকদের টিকিট দরকার পড়ে না। শুধু হাতে ফাঁকা সময় থাকলেই হলো। এখানে বড় করে লেখা ‘সিনেমা ডি লা প্লাজ’। ফরাসি কথাটির ইংরেজি হলো ‘বিচ সিনেমা’।
এর উল্টো দিকে নামিদামি ফ্যাশন প্রতিষ্ঠানের আউটলেট। পাঁচতারা হোটেলগুলোও এই সারিতে। জেডব্লিউ ম্যারিয়ট হোটেলে নন্দিতা দাস ও নওয়াজুদ্দিন সিদ্দিকির সাক্ষাৎকার নিতে গিয়েছিলাম। তারা কী কী বললেন লিখতে গিয়ে কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে হতবাক হতে হলো। ফ্রান্সের নিকোলাস শপো ও জিল পোর্ত পরিচালিত ‘দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস’ ছবির ফটোকলের মধ্যে ‘মান্টো বাহিনী’ নন্দিতা, নওয়াজুদ্দিন, রাসিকা দুগ্গাল ও তাহির রাজ ভাসিনের স্থিরচিত্র‍! এ ধরনের ভুল গত চার বছর চোখে পড়েনি। তবে এত বড় একটি আয়োজনে এমন ছোটখাট ভুল নাইবা ধরলাম!
তাছাড়া কান উৎসবে এসে হাত-কানও জমে যাচ্ছে! এত ভুল ধরার সুযোগ কই।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
বিনোদন বিভাগের সর্বশেষ
পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!
পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!
নাট্যকার সংঘ: সভাপতি মুননা, সম্পাদক উজ্জ্বল
নাট্যকার সংঘ: সভাপতি মুননা, সম্পাদক উজ্জ্বল
যশের ছবিটি ছেড়ে দিলেন কারিনা!
যশের ছবিটি ছেড়ে দিলেন কারিনা!
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি