X
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২
২৩ আষাঢ় ১৪২৯

‘কুইন অব সৌল’ আর নেই

আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ১৮:০১

‘কুইন অব সৌল’ আর নেই

 

চলে গেলেন ‘কুইন অব সৌল’ এরেথা ফ্রাঙ্কলিন।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ডেট্রয়েট শহরে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৬ বছর। পরিবারের বিবৃতিসহ বার্তা সংস্থা এপি’কে এসব তথ্য জানান প্রয়াত এই গায়িকার মুখপাত্র জেনডোলিন কিন।

ডেট্রয়েটের কারমানোস ক্যান্সার ইনস্টিটিউটের বিশেষজ্ঞ ড. ফিলিপ ফিলিপস জানান, নিউরোন্ডোক্রেইন আকারের প্যানক্রিয়াটিক ক্যান্সারের কারণেই এরেথা ফ্রাঙ্কলিনের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বার্ধক্যজনিত বিভিন্ন জটিল রোগে ভুগেছেন তিনি। গত বছর সংগীত পরিবেশন থেকে অবসরে যাওয়ার ঘোষণা আসে তার কাছ থেকে।

পেশাদার গায়িকা এরেথা ফ্রাঙ্কলিন ভালো পিয়ানো বাজাতে পারতেন। ২০ বছর বয়সেই সুপারস্টার হয়ে যান তিনি। তার গায়কী ছিল অতুলনীয়। চার দশক ধরে একের পর এক জনপ্রিয় গান উপহার দিয়েছেন এরেথা। তার কালজয়ী গানের তালিকায় রয়েছে ‘রেসপেক্ট’, ‘(ইউ মেক মি ফিল লাইক) অ্যা ন্যাচারাল ওম্যান’, ‘চেইন অব ফুলস’, ‘থিঙ্ক’, জর্জ মাইকেলের সঙ্গে দ্বৈত গান ‘আই নিউ ইউ ওয়্যার ওয়েটিং (ফর মি)’, ‘আই নেভার লাভড অ্যা ম্যান (দ্য ওয়ে আই লাভ ইউ), ‘বেবি, আই লাভ ইউ’, ‘আই সে অ্যা লিটল প্রেয়ার’, ‘ডু-রাইট ওম্যান’, ‘ফ্রিওয়ে অব লাভ’, “সিস্টারস আর ডুইন’ ইট ফর দেমসেলভস”, “হু’স জুমিন’ হু?” ইত্যাদি।

গানে গানে কয়েক প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন এরেথা। হুইটনি হিউস্টন, ডনা সামার, নাটালি কোলসহ অনেক বিখ্যাত শিল্পীর আদর্শ তিনি।

এদিকে এরেথা ফ্রাঙ্কলিনের মৃত্যুতে শোকে মুহ্যমান বিশ্বসংগীত। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শোক জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মেয়ে ইভানকা, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল, অভিনেতা হিউ জ্যাকম্যান, অভিনেত্রী বারবারা স্ট্রাইস্যান্ড, নির্মাতা আভা ডুভারনে, সংগীতশিল্পী স্যার এলটন জন, স্যার পল ম্যাককার্টনি, ডায়ানা রস, ব্রিটনি স্পিয়ার্স, জন লিজেন্ড, চান্স দ্য র‌্যাপার, লিন-ম্যানুয়েল মিরান্ডা, ইডিনা মেনজেল। এরেথার পরিবারের প্রতি সমবেদনা জানান ঘনিষ্ঠ বন্ধু ও ভক্ত, শ্রোতা ও শুভাকাঙ্ক্ষীরা।

১৯৪২ সালের ২৫ মার্চ টিনিসির মেম্ফিসে জন্মগ্রহণ করেন এরেথা ফ্রাঙ্কলিন। তিনি বেড়ে উঠেছেন ডেট্রয়েটে। তার বাবা সি. এল. ফ্রাঙ্কলিন ছিলেন গির্জার যাজক। সেই সুবাদে গির্জায় গসপেল সংগীত তার সংগীতের ভিত্তি গড়ে দেয়। মা বারবারা ছিলেন গায়িকা। ১৪ বছর বয়সে বের হয় তার প্রথম অ্যালবাম ‘দ্য গসপেল সাউন্ড অব এরেথা ফ্রাঙ্কলিন’।

ষাটের দশকে যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছিলেন তিনি। ১৯৬৮ সালে নিহত মার্টিন লুথার কিং জুনিয়রের অন্ত্যেষ্টিক্রিয়ায় গান গেয়েছিলেন এরেথা। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বিল ক্লিনটন ও বারাক ওবামার শপথগ্রহণ অনুষ্ঠানেও গেয়েছেন তিনি। সবশেষ গত বছরের ৭ নভেম্বর নিউ ইয়র্কে এলটন জন এইডস ফাউন্ডেশনের অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন তিনি।

বিশ্বব্যাপী তিনি ছিলেন সাংস্কৃতিক আইকন। তার ঝুলিতে ছিল গ্র্যামিতে ১৮টি পুরস্কার ও আজীবন সম্মাননা, ২৫টি গোল্ড রেকর্ডস। প্রথম নারী হিসেবে রক অ্যান্ড রোল হল অব ফেমে নির্বাচিত হন তিনি। ২০০৫ সালে মার্কিন প্রেসিডেন্টের কাছ থেকে মেডেল অব ফ্রিডম পান তিনি। ২০০৮ সালে তাকে রক যুগের সেরা শিল্পীর খেতাব দেয় রোলিং স্টোন ম্যাগাজিন। ২০১০ সালে টাইম ম্যাগাজিন তাকে গত শতকের সবচেয়ে ক্ষমতাধর ২৫ নারীর তালিকায় স্থান দেয়। ‘এরেথা-ইজড’ নামে তার আত্মজীবনী বেরিয়েছে।

ব্যক্তিজীবনে ১৭ বছর বয়সে দুই সন্তানের মা হন এরেথা। এরপর আরও দুই ছেলের মা হয়েছেন তিনি। ম্যানেজার টেড হোয়াইটকে প্রথম বিয়ে করেন তিনি। এরপর ১৯৭৮ সালে অভিনেতা গ্লিন টারম্যানের সঙ্গে বিয়েবন্ধনে জড়ান। ১৯৮৪ সালে তাদের বিয়েবিচ্ছেদ হয়।

/জেএইচ/এমএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
জামিন হয়নি যমুনা ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার শওকতের
জামিন হয়নি যমুনা ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার শওকতের
‘পদ্মা-সেতুর’ দাম ২৫ লাখ
‘পদ্মা-সেতুর’ দাম ২৫ লাখ
প্রধানমন্ত্রী এ বছর টোকিও যাবেন
প্রধানমন্ত্রী এ বছর টোকিও যাবেন
পরীক্ষামূলক চালু হচ্ছে মেট্রোরেল
পরীক্ষামূলক চালু হচ্ছে মেট্রোরেল
এ বিভাগের সর্বশেষ
নোয়াখালী ভার্সেস বরিশাল: কারা বেশি রোমান্টিক!
নোয়াখালী ভার্সেস বরিশাল: কারা বেশি রোমান্টিক!
বাংলায় দেখা যাবে টার্কিশ সিনেমা
বাংলায় দেখা যাবে টার্কিশ সিনেমা
লুইপার অভিষেক, এবারও সঙ্গী জীবন
লুইপার অভিষেক, এবারও সঙ্গী জীবন
হানিফ সংকেতের ‘রটে বটে-ঘটে না’
হানিফ সংকেতের ‘রটে বটে-ঘটে না’
তানজীবের গানচিত্র ‘মেহেরবান’
তানজীবের গানচিত্র ‘মেহেরবান’