X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

সত্যজিৎ রায়ের ‘অপু’ হচ্ছেন আরিফিন শুভ

মাহমুদুল ইসলাম
১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৬আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২০

আরিফিন শুভ ভুবন খ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের বিখ্যাত চরিত্র ‘অপু’ হয়ে এবার পর্দায় আসছেন বাংলাদেশের নায়ক আরিফিন শুভ!
কলকাতার পরিচালক শুভ্রজিৎ মিত্রের পরিচালনায় এ ছবিটি প্রযোজনা করছেন বলিউড প্রযোজক মধুর ভান্ডারকর। নতুন ছবিটির নাম ‘অভিযাত্রিক- দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু’।
এর মাধ্যমে সত্যজিৎ রায়ের বিখ্যাত অপু চরিত্রটি ৬ দশক পর পর্দায় ফিরছে।
এ প্রসঙ্গে বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে যোগাযোগ করা হয় আরিফিন শুভর সঙ্গে। তিনি এ বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ। বললেন, ‘‘আমি এখন কলকাতার ‘আহারে’ ছবির প্রচারণা নিয়ে ব্যস্ত আছি। এ ছবিটি মুক্তির আগে অন্য কিছু নিয়ে বলতে চাই না।’’
‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’- সত্যজিৎ রায় পরিচালিত এই তিনটি বাংলা চলচ্চিত্র একত্রে অপু ট্রিলজি হিসেবে পরিচিত।
‘পথের পাঁচালি’ সত্যজিৎ রায়ের প্রথম চলচ্চিত্র। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে এটি নির্মিত। ‘অপুর সংসার’ ছিল এ ত্রয়ীর শেষ চলচ্চিত্র। ১৯৫৯ সালে এতে অপু চরিত্রে অভিনয় করেছেন কলকাতার সৌমিত্র চট্টোপাধ্যায়। এরপর দীর্ঘদিন কেটে গেলেও এ চরিত্র নিয়ে নতুন করে ভাবার সাহস দেখাননি কেউ।
‘অভিযাত্রিক- দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু’ নামের এবারের ছবিটি প্রসঙ্গে জানা যায়, ১৯৪০ সালের ভারতবর্ষের সমৃদ্ধি ও ঐতিহ্যকে তুলে ধরা হবে ছবিটির মধ্য দিয়ে। এর দৃশ্যধারণ হবে ভারতের বিভিন্ন স্থানে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
ঢাকার জ্যাম আর গরম নিয়ে প্রেমের গান!
তামান্নার শুভ সূচনা
তামান্নার শুভ সূচনা