X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

এবার বাংলা ভাষায় নির্মিত হলো ‘দ্য অল টাইম হিরো’

বিনোদন রিপোর্ট
১৫ আগস্ট ২০২০, ০১:৫৯আপডেট : ১৫ আগস্ট ২০২০, ১৩:৫২


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর তথ্যবহুল আলোচিত ইংরেজি তথ্যচিত্র ‘দ্য অল টাইম হিরো’ এবার বাংলা ভাষায় তৈরি হলো।

বাংলায় এটির শিরোনাম দেওয়া হয়েছে ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। যা আজ (১৫ আগস্ট) বিকাল ৪টায় ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে দীপ্ত টিভিতে। বিষয়টি নিশ্চিত করেন পরিচালক নোমান রবিন।
ইতিহাস গবেষক সাজেদুর রহমান ফিরোজের তত্ত্বাবধানে, নসরুল হামিদের প্রযোজনায় নির্মিত এই তথ্যচিত্র ২০১৮ সালে প্রথম প্রকাশ হয় ইংরেজি ভাষায়। এবার সেটির সঙ্গে আরও কিছু ঐতিহাসিক তথ্য-উপাত্ত সংযোজন করে তৈরি করা হলো বাংলা ভাষা সংযুক্ত করে। সংশ্লিষ্টদের অভিমত, বাংলা ভাষায় হওয়ায় এবারের নির্মাণ সর্বস্তরের মানুষের কাছে খুব সহজেই পৌঁছাবে।
নির্মাতা নোমান রবিন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুকে বলা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। কিন্তু বাংলার হাজার বছরের উল্লেখযোগ্য সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় ও রাজনৈতিক পট পরিবর্তনের গল্পগুলো নতুন প্রজন্ম পূর্ণাঙ্গভাবে পড়েনি, ভিজ্যুয়াল তো দূরের কথা। অপর দিকে বঙ্গবন্ধুর জন্ম থেকে প্রস্থানের সময়কাল এক সাথে কোথাও লিপিবদ্ধ নেই। বিশেষ করে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল সময়কালের দেশ গড়ার জন্য তাঁর শারীরিক, মানসিক, কূটনৈতিক ও সাংগঠনিক যে যুদ্ধ- তা নিরপেক্ষভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এই কাজটিতে। তথ্যচিত্রটি কালের কাছে মহা মূল্যবান হয়ে উঠবে বলে আমাদের বিশ্বাস।’
তথ্যচিত্রের একটি দৃশ্যে বঙ্গবন্ধুর সঙ্গে কন্যা শেখ হাসিনা মিডিয়া বক্সের ব্যানারে নির্মিত এই ১০০ মিনিটের তথ্যচিত্রের সংগীতায়োজন করেছেন তানভীর আলম সজীব, সম্পাদনা করেছেন হাসান মেহেদী, অ্যানিমেশন করেছেন মারুফ আব্দুল্লাহ, ক্যামেরায় জাহেদ নান্নু, নির্বাহী প্রযোজনায় ছিলেন সামিরা জুবায়ের হিমিকা।
তথ্যচিত্রটি টিভির পাশাপাশি দীপ্ত টিভির অফিসিয়াল ফেসবুক পেজে লাইভ দেখা যাবে একই সময়ে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ফুরফুরে মেজাজে পান্নু
ফুরফুরে মেজাজে পান্নু