X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ভারতে পুরস্কৃত ‘বাবা’

বিনোদন রিপোর্ট
৩১ মার্চ ২০২১, ১২:৫৬আপডেট : ৩১ মার্চ ২০২১, ১৮:৩১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পটভূমিতে নির্মিত মিউজিক্যাল ফিল্ম ‘বাবা’। সম্প্রতি এটি পুরস্কৃত হয়েছে ভারতে।

পরিচালক রেমন্ড সালোমন জানান, সদ্য অনুষ্ঠিত ভারত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০-এ ছবিটি সেরা মিউজিক্যাল ফিল্ম হিসেবে নির্বাচিত হয়েছে। ছবিটির গানে কণ্ঠ দিয়েছেন নাফিসা শামা।

১৯ মার্চ এই পুরস্কার অনুষ্ঠান আয়োজন হয় ভারতের মুম্বাইয়ে, সিনসিটি রুফটপ লাউঞ্জে।

অস্ট্রেলিয়ান ফিল্ম রেডিও অ্যান্ড টেলিভিশন স্কুল থেকে নির্মাণ বিষয়ে পড়াশোনা করেছেন রেমন্ড। তিনি বলেন, ‘‘শুরু থেকেই আমার স্বপ্ন, বাংলাদেশের শিল্পীরা আন্তর্জাতিক অঙ্গনে নিয়মিত কাজ করবে। এরপর নিজেই নির্মাণ বিষয়ে পড়াশোনা করি। অভিবাসন আইন পেশা ও শিক্ষার পাশাপাশি পরিচালনার ওপরে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছি। এখন আমি আমার পরিচালনার মাধ্যমে বাংলাদেশের অসাধারণ সব গল্প ও ইতিহাস পৃথিবীকে জানাতে চাই। তারই শুরুটা হলো ‘বাবা’ কাজটির মাধ্যমে।’’

গত বছর ১৮ আগস্টে প্রায় ৬ মিনিট দৈর্ঘ্যের মিউজিক্যাল ফিল্ম ‘বাবা’ ইউটিউবে মুক্তি দেওয়া হয়। রেমন্ড জানান, পৃথিবীর বিভিন্ন দেশের ৬০টির বেশি চলচ্চিত্র প্রদর্শনীতে ছবিটি জমা দেওয়া হয়। সেখান থেকে এখন পর্যন্ত ১০টি সম্মাননা ঘরে তুলেছেন তিনি।

বাংলাদেশে বেড়ে ওঠা রেমন্ড ১৮ বছর ধরে অস্ট্রেলিয়ায় আছেন। একসময় বাংলাদেশ বিমানবাহিনীতে বৈমানিক হিসেবে কাজ করতেন। সেখান থেকে বেরিয়ে ২০০৩ সালে অস্ট্রেলিয়া চলে যান।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
প্রেক্ষাগৃহ থেকে না নামতেই উঠলো পাঠ্যসূচিতে!
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
গানে গানে সরকারের সমালোচনা, ইরানি গায়কের মৃত্যুদণ্ড
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা
ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা