X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

শিগগিরই হবে সংগীত বিমা: সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিনোদন রিপোর্ট
০৩ জুন ২০২১, ১৫:০২আপডেট : ০৩ জুন ২০২১, ১৮:৫৯

সংগীতাঙ্গনের শিল্পীদের জন্য সরকারি সহায়তায় শিগগিরই চালু হচ্ছে সংগীত বিমা। এমনটাই জানালেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২ জুন জাতীয় আর্কাইভ মিলনায়তনে সংগীতের তিন সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বিমার বিষয়টি স্পষ্ট করেই বলেন প্রতিমন্ত্রী।

সংগীতের তিন সংগঠনের ১৭ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে গঠিত কমিটির কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা হয় উক্ত সভায়। এতে উপস্থিত ছিলেন গীতিকবি সংঘের যুগ্ম সাধারণ সম্পাদক আসিফ ইকবাল ও কবির বকুল এবং সাংগঠনিক সম্পাদক জুলফিকার রাসেল, সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর আহ্বায়ক রেজওয়ানা চৌধুরী বন্যা, যুগ্ম আহ্বায়ক কুমার বিশ্বজিৎ ও হাসান আবিদুর রেজা জুয়েল, নির্বাহী সদস্য জয় শাহরিয়ার এবং এমসিএসবি’র সভাপতি নকীব খান ও সাংগঠনিক সম্পাদক শওকত আলী ইমন।

মন্ত্রণালয়ের পক্ষে উক্ত সভায় উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, রেজিস্ট্রার অব কপিরাইট বোর্ড জাফর রাজা চৌধুরী ও সংগীতের ১৭ দফা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের উপ-সচিব ড. ললিতা রানী বর্মণ।

সভার শুরুতে মিউজিক কম্পোজার্স সোসাইটি অব বাংলাদেশ-এর সেক্রেটারি জেনারেল ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক ফরিদ আহমেদের অকাল মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় উপস্থাপিত ১৭টি দাবির মধ্যে বেশ কয়েকটির নিষ্পত্তি ও সব দাবির অগ্রগতি তুলে ধরেন রেজিস্ট্রার অব কপিরাইট ও বাস্তবায়ন কমিটির আহ্বায়ক জাফর রাজা চৌধুরী। তিনি জানান, এখন থেকে চলচ্চিত্রের জন্য সম্পাদিত চুক্তির বাইরে বিভিন্ন এনালগ ও ডিজিটাল মাধ্যমে বাণিজ্যিকভাবে ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্ত সংগীত প্রণেতারা কপিরাইট আইনের ২০(২) ধারা মতে বোর্ডে আপিল করতে পারবেন। এ ছাড়াও তিন সংগঠনের দাবি অনুযায়ী নবনির্মাণাধীন কপিরাইট ভবনে ৩টি সংগঠনের জন্য পৃথকভাবে ৩টি অফিস স্থাপনের জন্য এক হাজার বর্গফুট আয়তনের ৩টি অফিস বরাদ্দ রাখা এবং ৬০ জনের বসার উপযোগী একটি পৃথক কনফারেন্স রুমেরও ব্যবস্থা রাখা হয়েছে বলে তিনি জানান।

জাফর রাজা বলেন, সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়ে সংগীতের সঙ্গে জড়িত সব প্রতিষ্ঠানের নিবন্ধনের সুযোগ সৃষ্টির দাবি ইতোমধ্যে কার্যকর করা শুরু হয়েছে। এরই অংশ হিসেবে তিন সংগঠন গীতিকবি সংঘ, সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও মিউজিক কম্পোজারস সোসাইটি অব বাংলাদেশ-এর নিবন্ধন সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়ের কপিরাইট অফিসে সম্পন্ন হয়েছে। এখন থেকে সংগীত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো কপিরাইট অফিসেই নিবন্ধন করতে পারবেন।

মধ্যমেয়াদি দাবিগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ সংগীত ব্যক্তিত্বদের জন্য এমআইপি.’র (মিউজিক ইম্পরট্যান্ট পার্সন) প্রস্তাব তিন সংগঠনের যৌথভাবে দেওয়া ৬টি মানদণ্ড পর্যালোচনা করে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদনসহ অন্যান্য সংশ্লিষ্ট কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেন। এ ছাড়াও প্রতিমন্ত্রী সরকারি বেতার ও টেলিভিশন চ্যানেলে গীতিকবি, সুরকার ও কণ্ঠশিল্পীদের সম্মানী বৃদ্ধি, বেসরকারি এফএম রেডিও চ্যানেলগুলোতে ফ্রিতে গান চালানো নিষিদ্ধ ঘোষণা ও রয়্যালটি ব্যবস্থা চালুর দাবি নিয়ে তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে একটি যৌথ আন্তমন্ত্রণালয় সভা আয়োজন করার নির্দেশনা দেন।

তিন সংগঠনের গুরুত্বপূর্ণ দাবি কপিরাইট সমিতি পুনর্গঠন/বাতিলের ব্যাপারে সুপারিশ তুলে ধরা হয়। প্রতিমন্ত্রী সবদিক বিবেচনা করে একটি স্বচ্ছ, গ্রহণযোগ্য ও কার্যকর কপিরাইট সমিতি গঠনে সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্যয় পুনর্ব্যক্ত করে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেন।

সংগীতের সব শাখায় গুণী ব্যক্তিদের সম্মান জানানোর লক্ষ্যে ‘সংগীতে জাতীয় পুরস্কার’ প্রদানের খসড়া নীতিমালাটি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর অনুমোদনসহ অন্যান্য সংশ্লিষ্ট কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

দীর্ঘমেয়াদি কার্যক্রমের অংশ হিসেবে সংগীত সংশ্লিষ্ট সবার জন্য একটি আবাসন প্রকল্প গ্রহণের লক্ষ্যে প্রতিমন্ত্রী কে এম খালিদ দ্রুত সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন। এ ছাড়া সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক রাজউক এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে তিন সংগঠনের যেকোনও একটি সংগঠনের প্রত্যয়নপত্র গ্রহণের ব্যাপারে বিশেষ পত্র প্রেরণ করার সম্ভাব্যতা যাচাই করার আশ্বাস দেন। সরকারি হাসপাতালসমূহে সংগীত সংশ্লিষ্টদের জন্য বিশেষ মর্যাদা এবং বিশেষ ফি-তে স্বাস্থ্যসেবা দেওয়ার বিশেষ বিধান রাখার জন্য সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি পত্র প্রেরণের জন্য প্রতিমন্ত্রী সম্মত হন। জাতীয় সংগীত অ্যাকাডেমি গঠন ও সংগীতের জন্য এক্সক্লুসিভ কনসার্ট ভেন্যু ও অডিটোরিয়াম নির্মাণের ব্যাপারে সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয় থেকে উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করা হয়।

ইউটিউব, স্পটিফাই, ডিজার, অ্যাপেল, আমাজন মিউজিকসহ বিশ্বের শীর্ষ মিউজিক অ্যাপগুলোতে বাংলা গানের আলাদা ক্যাটালগ ও প্রচারের ব্যাপারে ওয়াইপো’র সহযোগিতা চাওয়ার জন্যে শিগগিরই একটি পত্র প্রেরণ করা হবে বলে জানান রেজিস্ট্রার অব কপিরাইট জাফর রাজা চৌধুরী।

সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয় শিল্পকলা একাডেমিসহ অন্যান্য সব সাংস্কৃতিক কর্মকাণ্ডে গীতিকবি, সুরস্রষ্টা ও কণ্ঠশিল্পীদের সম্মানজনক অংশগ্রহণের ব্যবস্থা নেওয়ার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে তিন সংগঠনকে আশ্বস্ত করা হয়।

বহির্বিশ্বে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরার জন্য যেসব প্রতিনিধি দল পাঠানো হয়, সেখানে সেরা শিল্পীদের অংশগ্রহণ, একজন সংগীত পরিচালক, একজন সাউন্ড ইঞ্জিনিয়ারের অন্তর্ভুক্তি ও বাংলাদেশের সংগীত ঐতিহ্যকে তুলে ধরার জন্যে সংগীত ব্যক্তিত্বদের সফর দলে অন্তর্ভুক্তির দাবিটি গ্রহণ করে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। এ ছাড়াও তিন সংগঠনের প্রস্তাব অনুযায়ী সংগীতের মানুষদের জন্য দ্রুত সংগীত বিমার ধারণাটিকে গুরুত্ব সহকারে বিবেচনা করে তা স্বল্পতম সময়ে বাস্তবায়নের তিনি নির্দেশনা দেন।

সভায় সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, এমসিএসবি ও গীতিকবি সংঘের নেতারাও বক্তব্য রাখেন। তিন সংগঠনের পক্ষ থেকে সভার বিস্তারিত তথ্যগুলো নিশ্চিত করেন গীতিকবি সংঘের সাধারণ সম্পাদক (যুগ্ম) আসিফ ইকবাল।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
সংসদে কপিরাইট বিল পাস
সংসদে কপিরাইট বিল পাস
মুক্তিযুদ্ধে বিমান ছিনতাই নিয়ে নির্মিত সিনেমার গল্প নিয়ে অভিযোগ!
মুক্তিযুদ্ধে বিমান ছিনতাই নিয়ে নির্মিত সিনেমার গল্প নিয়ে অভিযোগ!
‘কৃত্রিম বুদ্ধিমত্তা মেধার কপিরাইট নির্ধারণ জরুরি’
টিআরএনবির আলোচনা সভায় বক্তারা‘কৃত্রিম বুদ্ধিমত্তা মেধার কপিরাইট নির্ধারণ জরুরি’
গান নকলের অভিযোগে ১০০ মিলিয়ন ডলারের মামলা
গান নকলের অভিযোগে ১০০ মিলিয়ন ডলারের মামলা
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!