X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শেষ পর্যন্ত দেখা গেল ‘বঙ্গবন্ধু’র চেহারা

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২১, ১৩:৫৯

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিতে শুরু হয় বহুল আলোচিত ‘বঙ্গবন্ধু’ ছবির দৃশ্যধারণ। সেই থেকে আজ অবধি বলিউড নির্মাতা শ্যাম বেনেগালের কড়া নির্দেশনা গলিয়ে ছবির শিল্পীদের চেহারা বাইরের কেউই দেখতে পায়নি। 

জাতির জনক শেখ মুজিবুর রহমানের জীবনী নির্ভর এ ছবিতে বঙ্গবন্ধু চরিত্র তো বটেই, শেখ হাসিনাসহ জাতীয় চার নেতার রূপটিও তাই ছিল কাঙ্ক্ষিত। অবশেষে সেগুলোই সামনে এলো। 

নভেম্বরের শেষ সপ্তাহে ঢাকা কলেজে চলা শুটিংয়ের একটি স্থিরচিত্র সামনে এসেছে আজ (১৮ ডিসেম্বর)। যেখানে দেখা যায়, ৭ মার্চের বক্তব্যে কোনও এক মুহূর্তে বঙ্গবন্ধুরূপী আরিফিন শুভকে। মঞ্চে উপস্থিত মাওলানা ভাসানীসহ জাতীয় চার নেতাও।

বিশেষ করে বঙ্গবন্ধু ও জাতীয় নেতাদের চেহারা একেবারের মানিয়ে গেছে। স্থিরচিত্রটি নিয়ে অন্তর্জালে তৈরি হলো প্রচুর আগ্রহ। তবে এই ছবিটি কেমন করে অন্তর্জালে প্রকাশ হলো, সেটি সিনেমা সংশ্লিষ্টদের কাছ থেকে নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে, বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গিপাড়া এবং সাভারের কয়েকটি স্থানে শুটিংয়ের মাধ্যমে আজ (১৮ ডিসেম্বর) বায়োপিকটির কাজ শেষ হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী।
 
জেমী বলেন, ‘আজ বাংলাদেশ অংশের শুটিং পার্ট শেষ। তবে সপ্তাহ খানের কাজ এখনও বাকি। সেটা হবে মুম্বাইতে। এরপর পোস্ট প্রোডাকশন চলবে। যেহেতু এটি ঐতিহাসিক সময়ের ছবি তাই এতে ভিএফএক্সের কাজ প্রচুর হবে।’

তিনি জানান,  বাংলাদেশ অংশের শুটিংয়ের জন্য ভারত থেকে ১০৭ জন ক্রু এসেছিলেন। ১৫ জনের বেশি আর্টিস্ট এসেছিলেন। তারা অবশ্য আসা-যাওয়ার মধ্যে ছিলেন।

ছবিতে বঙ্গবন্ধু আরিফিন শুভ ও শেখ হাসিনা হচ্ছেন নুসরাত ফারিয়া। এছাড়াও বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোয় অভিনয় করছেন- খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), এলিনা (বেগম খালেদা জিয়া) ও জায়েদ খান (টিক্কা খান)।

বাংলাদেশ-ভারত প্রযোজিত ছবিটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের।

/এম/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
হাজী সেলিমের আত্মসমর্পণের আবেদন, শুনানি দুপুরে
হাজী সেলিমের আত্মসমর্পণের আবেদন, শুনানি দুপুরে
চট্টগ্রামে আগুনে পুড়লো পোল্ট্রি ফিডের গুদাম
চট্টগ্রামে আগুনে পুড়লো পোল্ট্রি ফিডের গুদাম
কানাডার দুই প্রদেশে ঝড়ের তাণ্ডব, নিহত ৪
কানাডার দুই প্রদেশে ঝড়ের তাণ্ডব, নিহত ৪
টিভিতে আজ
টিভিতে আজ
এ বিভাগের সর্বাধিক পঠিত