X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

টেলিভিশন ও চলচ্চিত্র শিল্পীদের উৎসবের দিন

আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ০০:০৩

অবশেষে এলো সেই মাহেন্দ্র দিন- ২৮ জানুয়ারি। বাংলাদেশের অভিনয় শিল্পীদের ইতিহাসে এমন উৎসবমুখর দিন আগে আসেনি। কারণ এবারই প্রথম, একই দিনে অনুষ্ঠিত হচ্ছে টেলিভিশন ও চলচ্চিত্র শিল্পীদের নেতা নির্বাচনের আয়োজন।

স্বাভাবিক নিয়মেই দুটো সংগঠনের মধ্যে আলোচনা-সমালোচনায় এগিয়ে আছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এই সংগঠন এবারও নির্বাচন করছে দুটি প্যানেলে। এরমধ্যে রয়েছে মিশা সওদাগর-জায়েদ খান এবং ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল।

শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে দিনব্যাপী এই নির্বাচন অনুষ্ঠিত হবে বিএফডিসিতে। একই সময়ে অভিনয় শিল্পী সংঘের নির্বাচন হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে।

সংঘের হয়ে এবারের নির্বাচনে ২১টি পদে লড়াই করছেন ৪৮ জন প্রার্থী। এরমধ্যে সভাপতি পদে লড়াই করছেন আহসান হাবীব নাসিম ও ড. শাহাদাৎ হোসেন (নিপু)। সহ-সভাপতি পদের তিনটি পদের জন্য লড়াই করছেন ৫ জন, আনিসুর রহমান মিলন, ইকবাল বাবু, তানিয়া আহমেদ, দিলু মজুমদার ও সেলিম মাহবুব।

সাধারণ সম্পাদক পদে লড়ছেন রওনক হাসান ও কবীর টুটুল। দুই যুগ্ম সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন নাজনীন হাসান চুমকী, শামীমা তুষ্টি ও জামিল হোসেন। সাংগঠনিক সম্পাদক পদে লড়ছেন সাজু খাদেম, তুষার মাহমুদ ও জুলফিকার চঞ্চল। অর্থ সম্পাদক পদে সায়েম সামাদ ও মুহাম্মদ নূর এ আলম। দফতর সম্পাদক পদে মামুন অর রশিদ ও শেখ মেরাজুল ইসলাম। অনুষ্ঠান সম্পাদক পদে মাহাবুবুর রহমান মোল্লা ও রাশেদ মামুনুর রহমান অপু। আইন ও কল্যাণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন ঊর্মিলা শ্রাবন্তী কর ও রওনক বিশাকা শ্যামলী। প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে প্রাণ রায় ও মুকুল সিরাজ। তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে লড়াই করছেন তিন জন- আবুল কালাম আজাদ, মাহাদী হাসান পিয়াল ও সুজাত শিমুল।

এছাড়া সাতটি কার্যনির্বাহী পদের জন্য নির্বাচন করছেন আরও ২০ জন প্রার্থী। 

প্রধান নির্বাচন কমিশনার খায়রুল আলম সবুজ জানান, শুক্রবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ভোট গ্রহণ চলবে। এবার ভোটার সংখ্যা ৭৪৮।

অন্যদিকে চলচ্চিত্র শিল্পী সমিতির প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন।  

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, মিশা-জায়েদ প্যানেল থেকে সভাপতি মিশা সওদাগর, সহ-সভাপতি হিসেবে লড়াই করছেন মনোয়ার হোসেন ডিপজল, সাধারণ সম্পাদক জায়েদ খান, সহ-সাধারণ সম্পাদক সুব্রত, সাংগঠনিক সম্পাদক আলেকজান্ডার বো, আন্তর্জাতিক সম্পাদক জয় চৌধুরী, দফতর ও প্রচার সম্পাদক জেকে আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক জাকির হোসেন ও কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন ফারহান। 

এছাড়া একই প্যানেল থেকে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন, রোজিনা, অঞ্জনা, সুচরিতা, অরুণা বিশ্বাস, মৌসুমী, আসিফ ইকবাল, বাপ্পারাজ, আলীরাজ, নাদের খান ও হাসান জাহাঙ্গীর।    

নির্বাচন প্রসঙ্গে মিশা সওদাগর বলেন, ‘যে প্রতিশ্রুতি দিয়েছিলাম বিগত দুই মেয়াদে, এর সবই বাস্তবায়ন করেছি। বাকি আছে শুধু একটা- সেটা শিল্পীদের বাসস্থানের ব্যবস্থা। আমরা বলেছিলাম, জয়ী হলে যে শিল্পীদের ঢাকায় থাকার জায়গা নেই, তাদের জন্য সরকারের কাছ থেকে বাসস্থানের ব্যবস্থা করবো। এটা এখনও পারিনি। এবার জয়ী হলে এটা পূরণ করবো। করোনার সময়ে কাউকে না পেলেও শিল্পীরা মিশা-জায়েদকে সবসময় পাশে পেয়েছেন। আমাদের এই ভালো কাজের জন্যই শিল্পীরা তাদের সর্বোচ্চ ভোটে আমাদের নেতৃত্বে আনবেন বলে আমার বিশ্বাস।’

অন্যদিকে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে প্রার্থিতায় আছেন—সভাপতি ইলিয়াস কাঞ্চন, সহ-সভাপতি রিয়াজ, সহ-সভাপতি ডি.এ তায়েব, সাধারণ সম্পাদক নিপুণ, সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহানূর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নিরব হোসাইন, দফতর ও প্রচার সম্পাদক আরমান, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইমন এবং কোষাধ্যক্ষ পদে আজাদ খান।

একই প্যানেল থেকে কার্যকরী সদস্য হিসেবে আছেন, অমিত হাসান, ফেরদৌস, শাকিল খান, নানা শাহ, আফজাল শরীফ, সাংকো পাঞ্জা, জেসমীন, কেয়া, পরীমণি, গাঙ্গুয়া ও সীমান্ত।

এরমধ্যে পরীমণি তার প্রার্থিতা প্রত্যাহার করে নিলেও সেটি কার্যকর হয়নি।

এবারের নির্বাচন প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘কঠোর পরিশ্রম করে নিরাপদ সড়ক চাই আন্দোলন আমি বিশ্বে ছড়িয়ে দিয়েছি। অথচ আমি যে অঙ্গন থেকে ইলিয়াস কাঞ্চন হয়েছি, সেটিই আজ মৃতপ্রায়। অনেক দিন ধরেই ইন্ডাস্ট্রির জন্য কিছু করার পরিকল্পনা করছিলাম। কিন্তু কীভাবে কী করবো, তার সূত্র পাচ্ছিলাম না। এমন সময় আমার ছোট ভাই রিয়াজ, ফেরদৌস, নিপুণ, সাইমন, ইমনরা শিল্পী সমিতির একটা প্যানেল সাজিয়ে আমার কাছে আসে। আমাকে সভাপতি পদে দাঁড়াতে বলে। ওরাও চলচ্চিত্র শিল্পে পরিবর্তন চায়, চায় সব শিল্পী কাজে ব্যস্ত থাকুক, সম্মান নিয়ে বাঁচুক। ওদের সঙ্গে আমার চিন্তাধারা মিলে যাওয়ায় নির্বাচনে এসেছি।’

/এমএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস
ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
কক্সবাজারের ক্যাম্প থেকে ধান কাটতে দিনাজপুরে, রোহিঙ্গা আটক
কক্সবাজারের ক্যাম্প থেকে ধান কাটতে দিনাজপুরে, রোহিঙ্গা আটক
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় ট্রাস্টির দেশত্যাগে নিষেধাজ্ঞা
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় ট্রাস্টির দেশত্যাগে নিষেধাজ্ঞা
এ বিভাগের সর্বাধিক পঠিত
মৃত্যুর খবরটি গুজব: হানিফ সংকেত ভালো আছেন
মৃত্যুর খবরটি গুজব: হানিফ সংকেত ভালো আছেন
ঐশ্বরিয়া: ১৫০০ টাকায় শুরু, লালগালিচায় ২০ বছর
ঐশ্বরিয়া: ১৫০০ টাকায় শুরু, লালগালিচায় ২০ বছর
আসছে ঈদেও শাকিব-বুবলী
আসছে ঈদেও শাকিব-বুবলী
সত্যজিতের তাড়িণীখুড়ো এবার বলিউডে
সত্যজিতের তাড়িণীখুড়ো এবার বলিউডে
বাংলায় ইরানি সিনেমা ‘হাইলাইট’ 
বাংলায় ইরানি সিনেমা ‘হাইলাইট’