X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডস থেকে ডাক পেলেন তারা

সুধাময় সরকার
১৪ মার্চ ২০২২, ১৫:৪৮আপডেট : ১৫ মার্চ ২০২২, ১০:২৬

পঞ্চমবারের মতো কলকাতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বলিউডের সবচেয়ে আলোচিত ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডস। চার বছর ধরে বলিউডের পাশাপাশি টলিউড সিনেমার জন্যেও এই পুরস্কার প্রথা চালু করেছে কর্তৃপক্ষ। আর তাতে এবারই প্রথম বাংলাদেশের কোনও গীতিকবি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন।

‘অল্প হলেও সত্যি’ সিনেমার ‘মায়ার কাঙাল আমি’ গানটির জন্য এই মনোনয়ন পান দেশের অন্যতম গীতিকবি আসিফ ইকবাল। সৌম্যজিৎ আদকের পরিচালনায় ২০২১ সালে টলিউডে মুক্তি পায় ছবিটি। এতে অভিনয় করেন সৌরভ দাশ, ঋষভ, দর্শনা বণিক প্রমুখ। অন্যদিকে ‘মায়ার কাঙাল আমি’ গানটি অমিত-ঈষানের সুরে গেয়েছেন ঈষান। যিনি একই গানের জন্য প্লেব্যাক শিল্পীর নমিনেশনও পেয়েছেন এই আসরে।

এবারের আসরটি বসছে ১৭ মার্চ কলকাতায়। সেখানে যাওয়ার আমন্ত্রণ এরমধ্যে পৌঁছেছে ‘এই দূর পরবাসে’-খ্যাত গীতিকবি আসিফ ইকবালের হাতে। উচ্ছ্বসিত তিনি বলেন, ‘প্রথমত বাংলাদেশি হিসেবে ভারত থেকে যে এমন একটা নমিনেশন পাবো, সেটাই ভাবিনি। আজই খবরটা পেলাম। দাওয়াতও পেলাম। যাওয়ার ইচ্ছে আছে। আমি মনে করি, এটাই আমার জন্য অনেক। কারণ, আমি তো ফিল্মের জন্য খুব বেশি লিখিনি। টলিউডে এবারই প্রথম লিখলাম। সেখান থেকে এমন সাড়া পাবো ভাবিনি। গানটি সেখানে ভালো প্রশংসিত, সেটুকুই ঠিক আছে। তবে অ্যাওয়ার্ড কর্তাদের কান পর্যন্ত পৌঁছাবে সেটা বিশ্বাস করতে এখনও দ্বিধা হচ্ছে। তবে আমি গ্রেটফুল আমার শিল্পী-সুরকার ও নির্মাতাদের প্রতি। তারা চেয়েছেন বলেই আমি গানটা লিখতে পেরেছি।’

ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা’র এবারের আসরে আসিফ ইকবালের সঙ্গে সেরা গীতিকবির আরও নমিনেশন পেয়েছেন সৃজাত, অনুপম, নীলাঞ্জন চক্রবর্তী, সাকী ব্যানার্জি ও শিবব্রত বিশ্বাস।

আসিফ ইকবাল বলেন, ‘আমার পাশের সবগুলো নামই অনেক বেশি স্বীকৃত কলকাতার ময়দানে। সেখানে আমি নবাগত। ফলে স্বীকৃতি প্রাপ্তির আশা ছেড়ে দিয়েই অনুষ্ঠানে অংশ নেবো। এই অংশ নেওয়াটা আমার দেশের জন্য। বাংলাদেশের প্রতিনিধি হয়েই সেখানে আমি হাজির হবো।’

শুধু আসিফ ইকবাল নন, এবারের আসরে সেরা প্লেব্যাক শিল্পী হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের তরুণ মাহতিম সাকিব, ‘প্রেমটেম’ গানের জন্য। আর ক্রিটিকস বিভাগে ‘ডিকশনারি’ ছবির জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেলেন মোশাররফ করিম। 

আসিফ ইকবাল বলেন, ‘শুধু আমার কথা নয়, যখন শুনলাম আমাদের মাহতিম আর মোশাররফ করিমও নমিনেশন পেয়েছেন- তখন বুকটা ভরে উঠলো।’

প্রসঙ্গত, তিন দশকেরও বেশি সময় ধরে গান লিখেছেন আসিফ ইকবাল। মূলত ব্যান্ড ও আধুনিক ঘরানার গান রচনা করেছেন বেশি। ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতার থিম সং ‘যদি লক্ষ্য থাকে অটুট’,  রাশেদের ‘আমি খুঁজেছি তোমায় মাগো’, আইয়ুব বাচ্চুর ‘ভাঙা মন নিয়ে তুমি’, জেমসের ‘অনন্যা’, নকীব খানের ‘স্বপ্ন জড়ানো’, আর্কের ‘এই দূর পরবাসে’, এলিটা-শোয়েবের ‘ঘুম হয়ে’, মাহাদী-এলিটার ‘হৃদয়ের ঝড়ে’সহ অসংখ্য জনপ্রিয় ও সমৃদ্ধ আধুনিক গান রচনা করেছেন তিনি।

বর্তমানে তিনি গীতিকবি সংঘের অন্যতম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

/এমএম/
সম্পর্কিত
হুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!
সিনেমা সমালোচনাহুব্বা: সামথিং লাইক আ ক্রিমিনাল’স অটোবায়োগ্রাফি!
বছরের প্রথম ছবিবার: একসঙ্গে তিন সিনেমা
এ সপ্তাহের ছবিবছরের প্রথম ছবিবার: একসঙ্গে তিন সিনেমা
আমি স্ট্রাগল করি না: মোশাররফ করিম
আমি স্ট্রাগল করি না: মোশাররফ করিম
একই দিনে বাংলাদেশেও মুক্তি পাচ্ছে ‘হুব্বা’
একই দিনে বাংলাদেশেও মুক্তি পাচ্ছে ‘হুব্বা’
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার