X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
জানেন কি

গত ৪০ বছর রাতে কখনও ভাত খাইনি: রোজিনা

বিনোদন রিপোর্ট
২০ এপ্রিল ২০২২, ১৬:২৫আপডেট : ২০ এপ্রিল ২০২২, ১৬:৫৪

চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ার চিত্রনায়িকা রোজিনার। অভিনয় করেছেন প্রায় ৩০০ চলচ্চিত্রে। পেয়েছেন দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শুধু বাংলাদেশ নয়, ভারতের পশ্চিমবঙ্গ, নেপাল ও পাকিস্তানের চলচ্চিত্রেও কাজ করেছেন। 

তবে সম্প্রতি একটি চমকপ্রদ তথ্য জানিয়েছেন তিনি; আর তা হলো, ৪০ বছরের বেশি সময় ধরে তিনি রাতেরবেলায় কখনও ভাত খাননি! আরও জানান, রেকর্ড সৃষ্টিকারী ব্যবসাসফল চলচ্চিত্র ‘বেদের মেয়ে জোসনা’র নায়িকা হবার প্রস্তাব তিনিই পেয়েছিলেন প্রথম। যেটা তিনি ফিরিয়ে দিয়েছিলেন! 

মাছরাঙা টেলিভিশনে ঈদের বিশেষ ‘রাঙা সকাল’-এ উপস্থিত হয়ে রোজিনা স্মৃতি রোমন্থন করে বলেন, ‘‘সামাজিক চলচ্চিত্রের পাশাপাশি আমি অসংখ্য ফোক-ফ্যান্টাসি বা পোশাকি চলচ্চিত্রে কাজ করেছি। যেমন: রঙিন রূপবান, রাজনন্দিনী, রাজকন্যা, রাজসিংহাসন, রাজমহল, জিপসি সরদার, শাহী দরবার, আলীবাবা সিন্দাবাদ, সুলতানা ডাকু, শীর্ষ নাগ, নাগপূর্ণিমা, নাগমহল, রসের বাইদানী, চম্পা চামেলী, দ্বীপকন্যা, মৎস্যকুমারী, অরুণ বরুণ কিরণমালা ইত্যাদি। সে সময় খেয়াল করেছিলাম, অনেকেই আমার সাফল্যে ঈর্ষান্বিত হয়ে বলেছিলেন, রোজিনা ফোক-ফ্যান্টাসির অভিনয় ছাড়া কিছুই জানে না। অথচ আমার ক্যারিয়ারে কসাই, জীবনধারা, দিনকাল, সুরুজ মিয়া, অবিচার, দোলনা, মানসী’র মত ভিন্নধারার অভিনয় সমৃদ্ধ চলচ্চিত্রও রয়েছে। তারপরও কেন আমাকে শুধুমাত্র ফোক-ফ্যান্টাসি ছবির নায়িকা হিসেবে ট্যাগ দেওয়া হলো? জেদ চেপেছিল মনে, সমালোচকদের ভুল ধারণা বদলে দিতে হবে। প্রযোজক মতিউর রহমান পানুর পরিচালনা-প্রযোজনায় এর আগে বেশ কিছু চলচ্চিত্রে আমি কাজ করেছিলাম। তার সহকারী তোজাম্মেল হক বকুল আমাকে ‘বুবু’ বলে সম্বোধন করতেন। একদিন তিনি তার প্রথম চলচ্চিত্র ‘বেদের মেয়ে জোসনা’র জন্য আমাকে প্রস্তাব করেন। নানাভাবে চেষ্টা করেন আমি যাতে ‘জোসনা’ হবার প্রস্তাবে রাজি হয়ে যাই। তবে সে সময় আমি নিজেকে বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি ফিরিয়ে দেয়ার পর নির্মাতারা নায়িকা অঞ্জু ঘোষকে নির্বাচন করেন। অবশ্য কাজ শুরু করার পরও পরিচালক বকুলের সাথে একবার আমার এফডিসিতে দেখা হয়। তখন তিনি আফসোস করে বলেছিলেন, ‘বুবু, ‘বেদের মেয়ে জোসনা’ যদি ফ্লপ হয়, তার জন্য দায়ী থাকবেন আপনি’। অবশ্য সেটি আর হয়নি। ছবিটি ভীষণভাবে জনপ্রিয় হয়। এ নিয়ে আমার আফসোস হয়নি। প্রত্যেক সৃষ্টিরই একটি গন্তব্য থাকে। যার ভাগ্য যেখানে নির্ধারিত, সেটিই হবে।’’ 

গত ৪০ বছর রাতে কখনও ভাত খাইনি: রোজিনা রোজিনা আরও জানান, ‘জানোয়ার’ ছিল চলচ্চিত্রের ক্যামেরায় তার প্রথম কাজ। সে চলচ্চিত্রে অতিথি চরিত্রে অভিনয়ের জন্য সে সময় ১০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন। ‘রাজমহল’ ছিল তার প্রথম সুপারহিট ছবি। সে চলচ্চিত্রে অভিনয়ের জন্য ১৫ থেকে ২০ হাজার টাকা পেয়েছিলেন। 

‘ক্যারিয়ারের প্রথম তিন বছর বেবি ট্যাক্সিতে চেপেই শুটিং স্পটে যেতাম। টাকার পেছনে কখনও ছুটিনি। এমনকি শুরু থেকে আজ পর্যন্ত আমি কখনও টাকা গুণতে পারি না।’- বললেন রোজিনা। 

শরীর চর্চার ব্যাপারে তিনি বলেন, ‘‘মাছে-ভাতে বাঙালি কথাটি সত্য হলেও ‘ভাত’ কখনও আমাকে টানেনি। প্রায় ৪০ বছরের বেশি সময় ধরে আমি রাতে কখনও ভাত খাইনি। চিকেন স্যুপ, ছোট মাছ, ব্রাউন ব্রেড আমার প্রিয় খাবার। সুযোগ পেলেই সাইক্লিং বা ইয়োগা করি, ট্রেডমিলে দৌড়াই।’’ 

রুম্মান রশীদ খান ও খালেদার উপস্থাপনায়, জোবায়ের ইকবাল-এর প্রযোজনায় ‘রাঙা সকাল’ এর বিশেষ এই পর্বটি প্রচার হবে ঈদের ২য় দিন, সকাল ৭টা থেকে ৯টা, মাছরাঙা টেলিভিশনে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং