X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যে কারণে জামালপুরে ‘গলুই’ প্রদর্শনী বন্ধ করা হলো 

বিনোদন রিপোর্ট
০৯ মে ২০২২, ১৪:৪৬আপডেট : ০৯ মে ২০২২, ১৯:২০

দেশ স্বাধীন হওয়ার ৫০ বছর পরেও পাকিস্তান আমলের (১৯১৮ সালের) আইন দেখিয়ে বন্ধ করা হলো এস এ হক অলিক পরিচালিত ‘গলুই’ ছবির প্রদর্শনী। তাও আবার ছবিটি সরকারি অনুদান পেয়ে নির্মিত। তাই নয়, এতে অভিনয় করেছেন দেশের এক নম্বর নায়ক শাকিব খান!

ঈদ উপলক্ষে মুক্তিপ্রাপ্ত ছবিটি জামালপুর শিল্পকলা একাডেমিতে প্রদর্শন হচ্ছিল। একাডেমিতে ‘বাণিজ্যিক সিনেমা প্রদর্শিত হবে না’- এই আইনে ‘গলুই’ প্রদর্শনী বন্ধ করে দিয়েছে জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) মুর্শেদা জামান। অন্য একটি অডিটোরিয়ামে চালাতে গেলে সেখানেও বাধা দিয়েছেন তিনি।

নির্মাতা এসএ হক অলিক বলেন, ‘যেহেতু জামালপুরে কোনও সিনেমা হল নেই, তাই আমরা সিনেমাটি মুক্তির জন্য প্রথমে শিল্পকলা একাডেমিকে বেছে নিয়েছিলাম। একাডেমির দায়িত্বে থাকা ও সেখানকার পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমতি নিয়ে ছবিটি চালানোর ব্যবস্থা করি। এরপর চাঁদরাতে সেখানকার ডিসি এটি প্রদর্শনীতে বাধা দেন। পরে আমরা শহরের মির্জা আজম অডিটোরিয়ামে ছবিটি চালানোর ব্যবস্থা করি। এটা স্থানীয় অডিটোরিয়াম। আর বিষয়টি নিয়ে ডিসির সঙ্গেও কথা বলি। ছবিটি চালানোর ব্যবস্থা করে দেওয়ার অনুরোধ করি। কিন্তু পরে তিনি তা শোনেননি। ৫ তারিখে এসে তিনি আবার ছবিটি বন্ধ করে দেন।’

তিনি আরও বলেন, ‘১৯১৮ সালের একটি আইন আমাদের সামনে তুলে ধরেছেন ডিসি। শো বন্ধ করে দেওয়ার হুকুম দেন তিনি। কোনও উপায় না পেয়ে, গত দু’দিনে যারা অগ্রিম টিকিট কিনেছেন সেটা দর্শকদের ফিরিয়ে দিয়েছি।’

বিষয়টি নিয়ে জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

পিরিওডিক্যাল রোমান্টিক গল্পের ছবি ‘গলুই’ ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদান পেয়েছে। এর সহ-প্রযোজক খোরশেদ আলম খসরু। চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় চরিত্রে আছেন শাকিব খান ও পূজা চেরী। আরও অভিনয় করছেন আজিজুল হাকিম, সমু চৌধুরী, ঝুনা চৌধুরী প্রমুখ। 

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য