X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চলে গলেন কিংবদন্তি সন্তুরবাদক শিবকুমার শর্মা

বিনোদন ডেস্ক
১০ মে ২০২২, ১৪:৫০আপডেট : ১০ মে ২০২২, ১৭:০৪

মারা গেছেন কিংবদন্তি সন্তুরবাদক শিবকুমার শর্মা। আজ (১০ মে) ভারতের মুম্বাইয়ে নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। শিবকুমার স্ত্রী মনোরমা এবং পুত্র রাহুল শর্মাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ অনেকেই শোক প্রকাশ করেছেন। মোদি লিখেছেন, ‘‌আমাদের সাংস্কৃতিক জগৎ রিক্ত হলো পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণে। সন্তুর যন্ত্রটিকে তিনি বিশ্বের দরবারে বিশেষ মর্যাদায় প্রতিষ্ঠা করেছেন।’

ভারতীয় এই কিংবদন্তি বাংলাদেশি শ্রোতাদের কাছেও পরিচিত মুখ। বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত উচ্চাঙ্গসংগীত উৎসবে সন্তুর নিয়ে বেশ কয়েকবার মাতিয়ে গেছেন ঢাকার মঞ্চ।

ঢাকায় শিবকুমার শর্মা

অন্যদিকে, উত্তর ভারতীয় শাস্ত্রীয় সংগীতে ‘সন্তুর’ নামে বাদ্যযন্ত্রটির আগে তেমন মর্যাদা ছিল না। এটিকে শাস্ত্রীয় সংগীতের মূলধারায় আনার পুরো কৃতিত্ব এই সংগীত সাধকের। আরেক কিংবদন্তি বাঁশিবাদক হরিপ্রসাদ চৌরাসিয়ার সঙ্গে জুটিবেঁধে শিবকুমার বলিউডের মূল ধারার ছবিতে কালজয়ী সুর সৃষ্টি করেছেন। তার মধ্যে অন্যতম ‘সিলসিলা’। পুত্র রাহুল বাবার পদাঙ্ক অনুসরণ করেছেন। সন্তুরবাদক হিসাবে তিনিও প্রতিষ্ঠা পেয়েছেন।

১৯৩৮ সালের ১৩ জানুয়ারি ভারতের জম্মুর একটি সম্ভ্রান্ত সংগীত পরিবারে জন্ম শিবকুমারের। তার বাবা উমা দত্তশর্মা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। এ কারণে মাত্র পাঁচ বছর থেকেই প্রশিক্ষণ নেওয়া শুরু করেন শিব। বাবা উমা সন্তুর নিয়ে অনেক গবেষণা করতেন এবং সিদ্ধান্ত নেন যে পুত্রকে তিনি ভারতীয় শাস্ত্রীয় সংগীতের সন্তুরবাদক হিসেবে গড়ে তুলবেন। সেভাবেই বড় হন শিবকুমার। বাবার দেখানো পথ ধরেই নিজেকে কিংবদন্তির উচ্চতায় নিয়ে যান তিনি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!