X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
কান উৎসব ২০২২

সাগরপাড়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোল

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২১ মে ২০২২, ১১:১৪আপডেট : ২১ মে ২০২২, ১২:৫৩

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোল বাজছে কানে। মর্যাদাসম্পন্ন এই চলচ্চিত্র উৎসবে নিজের নতুন ছবি ‘‘চাইকস্কি’স ওয়াইফ’’ নিয়ে এসেছেন রাশিয়ার নির্বাসিত চলচ্চিত্র পরিচালক কিরিল সেরেব্রেনিকভ। বৃহস্পতিবার (১৯ মে) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) দক্ষিণ ফ্রান্সের পালে দে ফেস্টিভাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে হাজির হয়ে ইউক্রেনের ওপর রুশ আগ্রাসনের নিন্দা জানিয়েছেন তিনি।

৭৫তম কান উৎসবের মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ২১টি চলচ্চিত্রের তালিকায় রাশিয়ার একমাত্র ছবি ‘‘চাইকস্কি’স ওয়াইফ’’। গত ১৮ মে বিকাল ৩টায় পালে দে ফেস্টিভাল ভবনের সাল বাজিন প্রেক্ষাগৃহে এবং বিকাল ৩টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৭টা ৩০ মিনিট) গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয় এটি। একই প্রেক্ষাগৃহে বৃহস্পতিবার (১৯ মে) সকাল ৮টা ৩০ মিনিট ও বিকাল ৩টায় এবং সাল আনিয়েস ভারদা প্রেক্ষাগৃহে বিকাল ৩টা ও সন্ধ্যা ৭টায় এর আরও চারটি প্রদর্শনী ছিল। সবক’টিতে ব্যাজধারী ও আমন্ত্রিত দর্শকদের ভিড় দেখা গেছে।

‘‘চাইকস্কি’স ওয়াইফ’’ ছবির পরিচালক কিরিল সেরেব্রেনিকভ (সবার বাঁয়ে) ও কলাকুশলীরা কিরিল সেরেব্রেনিকভ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবে পরিচিত। সংবাদ সম্মেলনে তার মন্তব্য, ‘সংস্কৃতি ও সংস্কৃতিমনা মানুষেরা ইউক্রেনে যুদ্ধের অবসানে বড় সহায়ক হতে পারে। আমাদের বুঝতে হবে, যুদ্ধ শেষ হলেই কেবল আমরা শান্তিতে থাকতে পারবো। যুদ্ধ মানুষ হত্যা করে। শিল্প বরাবরই তুলে ধরে মানুষের জীবন কতটা অরক্ষিত এবং প্রতিটি প্রাণ বাঁচানো কতটা গুরুত্বপূর্ণ।’

কানের আগের আসরগুলোর মধ্যে কিরিল সেরেব্রেনিকভের ‘লেটো’ ২০১৮ সালে এবং  ‘‘পেত্রোভ'স ফ্লু’’ গত বছর স্বর্ণপামের জন্য মনোনীত হয়েছিল। কিন্তু রাশিয়া ত্যাগে নিষেধাজ্ঞা থাকায় তিনি কানসৈকতে আসতে পারেননি। ২০২০ সালে মস্কোর গোগোল সেন্টার থিয়েটারে অর্থ আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া মামলায় দোষী সাব্যস্ত হন তিনি। মামলাটি আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছিল। ধারণা করা হয়, পুতিন এবং তার সরকারের বিরোধিতা করা রাশিয়ার সাংস্কৃতিক ব্যক্তিত্বদের লক্ষ্যবস্তু করা হচ্ছে।

মস্কোর একটি আদালত তিন বছরের সাজা স্থগিত করলে ছয় সপ্তাহ আগে রাশিয়া ছাড়েন কিরিল সেরেব্রেনিকভ। তিনি এখন জার্মানির বার্লিনে থাকছেন। রাশিয়া ছাড়ার আগে পুতিনবিরোধী বিক্ষোভে অংশ নেন তিনি।

‘‘চাইকস্কি’স ওয়াইফ’’ ছবির পরিচালক কিরিল সেরেব্রেনিকভ (সবার বাঁয়ে) ও কলাকুশলীরা ‘‘চাইকস্কি’স ওয়াইফ’’ ছবির গল্প ঊনিশ শতকের রুশ সুরস্রষ্টা পাইওত্র চাইকস্কির বিয়েকে কেন্দ্র করে। তার আত্মজীবনীর অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় এটি। বিয়ে করার পর এই শিল্পীর জীবন আমূল বদলে যায়। কারণ তিনি পুরুষদের সঙ্গ পছন্দ করতেন। কিন্তু রাশিয়ায় সমকামীদের সামাজিক প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়। এ কারণে সমকামিতাকে আড়াল করতে বিয়ে করে গুজবে জল ঢেলে মানসিক স্বস্তি খুঁজে নিয়েছিলেন তিনি। একসময় স্ত্রীর কাছ থেকে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন চাইকস্কি। এ কারণে ধার্মিক ও দৃঢ়প্রতিজ্ঞ তরুণী আন্তোনিনা মিলিউকোভা বিপর্যস্ত হয়ে পড়ে। শেষ পর্যন্ত তিনি অবসাদ ঘিরে ধরে তাকে।

ছবিটিতে চাইকস্কির ভূমিকায় ওডিন বাইরন এবং আন্তোনিনা চরিত্রে অভিনয় করেছেন আলিওনা মিখাইলোভা। সংবাদ সম্মেলনে তারাও এসেছিলেন।

ছবিটি কি রাজনৈতিক? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কিরিল সেরেব্রেনিকভ বলেন, সব শিল্পই এক ধরনের রাজনীতি, বিশেষ করে বর্তমান সময়ে। আমাদের রাজনৈতিক বক্তব্য শিল্প, স্বাধীনতা এবং অবশ্যই মানুষের স্বাভাবিক বেঁচে থাকার হুমকিকে তুলে ধরে।

‘‘চাইকস্কি’স ওয়াইফ’’ ছবির দৃশ্য রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনের জনগণের প্রতি সহমর্মিতা জানাতে কান উৎসব আয়োজকরা এবার পুতিন সরকারের সঙ্গে সংশ্লিষ্ট ফিল্ম প্রফেশনালদের নিষিদ্ধ করেছে। একইসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেওয়ার আমন্ত্রণ জানান তারা। কিয়েভ থেকে লাইভ ভিডিওতে তিনি যুদ্ধ নিয়ে সরব হওয়ার ডাক দিয়েছেন সারাবিশ্বকে। তারকা সমাবেশে এমন উদ্যোগ নেওয়ায় আয়োজকদের প্রশংসা করেছেন কিরিল সেরেব্রেনিকভ।

ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়ার অনেক সাংবাদিক এবারের কান উৎসবে অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না। তাদের কাউকে অ্যাক্রেডিটেশন দেয়নি আয়োজকরা। কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে ইউক্রেনের পেশাদার চলচ্চিত্রকর্মীদের কান ভ্রমণ ও হোটেল ভাড়া মেটাতে আর্থিক সহায়তা দিয়েছে ইউরোপিয়ান কমিশন।
 
স্পেশাল স্ক্রিনিংস
এবারের কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে ইউক্রেনের কয়েকজন নির্মাতার ছবি রয়েছে। এর মধ্যে স্পেশাল স্ক্রিনিংস শাখায় নির্বাচিত ‘মারিউপোলিস টু’র উদ্বোধনী প্রদর্শনী হয়েছে সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে বৃহস্পতিবার সকাল ১১টা ৩০ মিনিটে। 
 
শুক্রবার (২০ মে) সকাল ১১টায় আবারও দেখানো হয় রুশ সেনাদের হাতে নিহত লিথুয়ানিয়ার পরিচালক মান্তাস কোয়েদারাভিসাসের প্রামাণ্যচিত্রটি। এতে তুলে ধরা হয়েছে ইউক্রেনের মারিউপোলে ক্রমাগত রুশ বোমাবর্ষণ ও খুব কাছ থেকে শোনা বন্দুকের গুলির শব্দে বিপন্ন জীবনের গল্প। এটি মূলত যুদ্ধের ধ্বংসলীলা থেকে রক্ষা করা ফুটেজের সংকলন।
‘মারিউপোলিস টু’ প্রামাণ্যচিত্রের দৃশ্য গত এপ্রিলের প্রথম সপ্তাহে মারিউপোলে রুশ সেনাবাহিনীর হাতে আটক হন মান্তাস কোয়েদারাভিসাস। সেখানে বাগদত্তা হান্না বিলোব্রোভাকে নিয়ে শুটিং করছিলেন তিনি। পরে ৪৫ বছর বয়সী এই নির্মাতাকে হত্যা করা হয়।

উদ্বোধনী প্রদর্শনীতে মান্তাস কোয়েদারাভিসাসকে অশ্রুসিক্ত শ্রদ্ধা জানিয়েছেন তার বাগদত্তা হান্না বিলোব্রোভা। তিনি বলেন, ‘মানতাসের সাম্প্রতিক কাজ উপস্থাপন করতে পেরে আমি সম্মানিত। একজন চলচ্চিত্র নির্মাতা ও নৃতত্ত্ববিদ হিসেবে তার সৃষ্টিকর্মকে কান উৎসব সম্মান জানিয়েছে দেখে ভালো লাগছে।’

১ ঘণ্টা ৪৫ মিনিট দৈর্ঘ্যের এই প্রামাণ্যচিত্রে দেখা যায়, মেথডিস্ট গির্জার অভ্যন্তরে বয়স্ক ও শিশুসহ অনেকে আশ্রয় নিয়েছে। পুরুষরা গির্জার আঙিনায় ধ্বংসস্তূপ ঝাড়ু দেয়। বোমা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ভাঙা জানালা থেকে দেখা যায়। সন্ধ্যায় আকাশে ধোঁয়া এবং দূরে আগুনের বিন্দু চোখে পড়ে।

কান উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমোঁ বলেন, ‘প্রামাণ্যচিত্রটি দেখানোর ব্যাপারে আমরা দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম। ইউক্রেনে যুদ্ধের বিরোধিতা করার ক্ষেত্রে আমরা অনড়।’

নিজের বুকে থাকা যুদ্ধবিরোধী বার্তা সংবলিত ব্যাজ দেখিয়ে থিয়েরি ফ্রেমোঁ আরও বলেন, ‘আমার ধারণা, সবাই এমন অবস্থানেই আছে। একমাত্র পুতিন ছাড়া।’

নৃবিজ্ঞানে পিএইচডি করা মান্তাস কোয়েদারাভিসাসের ছবির তালিকায় রয়েছে ‘বারজাখ’ (২০১১), ‘মারিউপোলিস’ (২০১৬) এবং ‘পার্দেনন’ (২০১৯)। চলতি বছর ইউক্রেনের ডনবাসে যান মান্তাস কোয়েদারাভিসাস। শহরটি রুশ হামলার কেন্দ্রস্থল। ২০১৪ ও ২০১৫ সালে ডনবাসে ছবির কাজ করেছিলেন তিনি।

সাগরপাড়ে ‘দিস ইজ স্পাইনাল ট্যাপ’ (১৯৮৪) ছবির প্রদর্শনীতে পরিচালক রব রাইনার সিনেমা দ্যু লা প্লাজ
ভূমধ্যসাগরের তীরে খোলা আকাশের নিচে উৎসব চলাকালে প্রতিদিন রাত ৯টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১টা ৩০ মিনিট) থাকে বিখ্যাত ছবি দেখার আয়োজন ‘সিনেমা দ্যু লা প্লাজ’। কানের ম্যাসি সৈকতে শুক্রবার (২০ মে) দেখানো হয় বলশেভিক রুশ বিপ্লবের প্রেক্ষাপটে ফরাসি পরিচালক রেজিস ভারনিয়ের ‘ইস্ট/ওয়েস্ট’ (১৯৯৯)। ২ ঘণ্টা ব্যাপ্তির অসাধারণ ছবিটির কিছু অংশের শুটিং হয়েছিল ইউক্রেনের কিয়েভে। ২০০০ সালের অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি শাখায় মনোনয়ন পায় এটি।

সিনেমা দ্যু লা প্লাজ শাখায় গত ১৭ মে ছিল আমেরিকান পরিচালক পিটার উইয়ারের ‘দ্য ট্রুম্যান শো’। এবারের উৎসবের অফিসিয়াল পোস্টারের জন্য বেছে নেওয়া হয়েছে এই ছবির একটি দৃশ্য।

১৮ মে ‘দিস ইজ স্পাইনাল ট্যাপ’ (১৯৮৪) ছবির প্রদর্শনীতে ছিলেন পরিচালক যুক্তরাষ্ট্রের রব রাইনার। ১৯ মে দেখানো হয় ফ্রান্সের ক্রিস্তফ গ্যঁ পরিচালিত ‘ব্রাদারহুড অব দ্য উলফ’ (২০০১)। কান ক্ল্যাসিকসে সংরক্ষিত ২ ঘণ্টা ২২ মিনিট ব্যাপ্তির ছবিটিতে অভিনয় করেছেন স্যামুয়েল ল্যু বিয়োঁ, মনিকা বেলুচ্চি ও ভাসোঁ ক্যাসেল।
 
 
/এমএম/
সম্পর্কিত
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা