X
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২
২৩ আষাঢ় ১৪২৯
কান উৎসব ২০২২

লালগালিচায় কালো ধোঁয়া!

আপডেট : ২৪ মে ২০২২, ১২:৩৪

না, আগুন লাগেনি। তবে কালো ধোঁয়া ঠিকই উড়েছে কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায়। তবে এমনি এমনি ওড়েনি। ধোঁয়া ওড়ানো হয়েছে। নারীবাদী আন্দোলনে যুক্ত ১০ সদস্য একটি লম্বা ব্যানার ধরে একহাতের মুঠো উঁচু করে দাঁড়িয়েছিলেন। ব্যানারে দেখা গেছে ১২৯ জন নারীর নাম, যারা গৃহনির্যাতনের কারণে মারা গেছে। তাদের মধ্যে চার জন আরেক হাতে কালো ধোঁয়া উড়িয়ে দেন। রবিবার (২২ মে) বিকালে চোখে পড়লো এই অন্যরকম দৃশ্য।

ফরাসি দম্পতি মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো পরিচালিত ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয়েছে ফ্রান্সের নারীবাদী আন্দোলনকারীদের গল্প। রবিবার ৪টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিট) পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে স্পেশাল স্ক্রিনিং শাখায় দেখানো হয়েছে এটি।

২০১৯ সাল থেকে ফ্রান্সের মেট্রোপলিটনে বিভিন্ন এলাকার দেয়ালে এবং ছোট শহরগুলোর দোকানের সামনে সাদা শিটের ওপর কালো অক্ষরে নারী সহিংসতার বিরুদ্ধে নানান বার্তা চোখে পড়ে পথচারীদের। মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো সেই তরুণীদের সঙ্গে দেখা করতে ও তাদের দৈনন্দিন সংগ্রামের কথা শুনতে বেরিয়ে পড়েন যারা রাতের আঁধারে এসব স্লোগান লিখেছেন। ফ্রান্সের দশটি শহর ঘুরে ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রের দৃশ্যধারণ করেছেন তারা। এর দৈর্ঘ্য ১ ঘণ্টা ২৭ মিনিট।  

প্রামাণ্যচিত্রে দেখা যায়- এলিস, অ্যালেক্সিয়া, সিসিলি ও জিল হাজার হাজার তরুণীর মতোই প্রতিদিন পথেঘাটে যৌন হয়রানির শিকার হয়। রাতের আঁধারে সাদা শিট ও কালো রঙে নারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে স্লোগান লিখে রাখে তারা। তাদের অনেকে দীর্ঘদিন ধরে নারীবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত, কেউ কেউ কখনও এমন কর্মসূচিতে অংশ নেয়নি।

৭৫তম কান উৎসবের স্পেশাল স্ক্রিনিংস শাখায় রবিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ছিল যুক্তরাষ্ট্রের এথান কোয়েন পরিচালিত ‘জেরি লি লুইস: ট্রাবল ইন মাইন্ড’। 

গত ২০ মে বিকাল ৩টায় দেখানো হয় ফ্রান্সের আমান্দিন ফ্র্যঁদো ও বেনিয়ামিন মাস্যুবের শিশুতোষ অ্যানিমেটেড ছবি ‘লিটল নিকোলাস-হ্যাপি অ্যাজ ক্যান বি’। এরপর বিকাল ৫টায় ছিল চিলির প্যাট্রিসিও গুজমানের প্রামাণ্যচিত্র ‘মাই ইমাজিনারি কান্ট্রি’। 

২১ মে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদর্শিত হয়েছে পর্তুগালের টিয়াগো গেডেস পরিচালিত ‘রিমেইনস অব দ্য উইন্ড’। এরপর রাত ৯টায় ছিল ইতালির নারী জাজমিন ত্রিঙ্কা পরিচালিত প্রথম ছবি ‘মারসেল!’। সব ছবির প্রদর্শনী হয়েছে সাল আনিয়েস ভারদা প্রেক্ষাগৃহে।

‘ডেইজিস’ ছবির দৃশ্য

কান ক্ল্যাসিকস
ধ্রুপদী ছবির শাখা কান ক্ল্যাসিকসে রবিবার (২২ মে) সকাল ৯টায় ছিল চেক প্রজাতন্ত্রের ভেরা শিতিওভা পরিচালিত ‘ডেইজিস’ (১৯৬৬)। একই ভেন্যুতে দুপুর ২টায় দেখানো হয় ১৯৭৩ সালে কানে প্রতিযোগিতা শাখার বাইরে প্রদর্শিত ‘ভিশনস অব এইট’। ২০১৩ সালেও কান ক্ল্যাসিকসে প্রদর্শিত হয়েছে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের ওপর এই প্রামাণ্য চলচ্চিত্র। এটি পরিচালনা করেছেন আট জন। মার্টিন স্করসেজির ‘দ্য লাস্ট ওয়াল্টজ’ (১৯৭৮) প্রদর্শিত হয়েছে রাত ১০টায়। সবই ছিল সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে।

‘দ্য গডফাদার’ ৫০
ভূমধ্যসাগরের তীরে ম্যাসি সৈকতে খোলা আকাশের নিচে বিনামূল্যে ছবি দেখার আয়োজন সিনেমা দ্যু লা প্লাজে গত ২১ মে ছিল ফ্রান্সিস ফোর্ড কপোলার মাস্টারপিস ‘দ্য গডফাদার’ (১৯৭২)। চলতি বছরের মার্চে ছবিটি মুক্তির ৫০ বছর পূর্ণ হয়। ২ ঘণ্টা ৫৫ মিনিট ব্যাপ্তির ছবিটিতে অভিনয় করেছেন মারলন ব্রান্ডো ও আল পাচিনো। খোলা আকাশের নিচে বিনামূল্যে ছবি দেখার আয়োজন

রবিবার (২২ মে) সিনেমা দ্যু লা প্লাজে দেখানো হয় ফ্রান্সের অঁরি ভেরন্যঁইল পরিচালিত ‘অ্যা মাঙ্কি ইন উইন্টার’ (১৯৬২)। ১ ঘন্টা ৪৩ মিনিট ব্যাপ্তির ফরাসি ছবিটির ৬০ বছর পূর্তি হয়েছে গত ১১ মে। এতে অভিনয় করেছেন জঁ-পল বেলমোঁন্দো ও জ্যঁ গ্যাবা।

কান প্রিমিয়ার
উৎসবের দ্বিতীয় দিন (১৮ মে) সকাল ৯টায় দেখানো হয় ইতালির মার্কো বেলোচ্চিও পরিচালিত ‘এক্সটেরিয়র নাইট’। কান প্রিমিয়ার শাখায় ২০ মে রাত ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হয়েছে দ্যেঁমিনিক মলের ‘দ্য নাইট অব টুয়েলভ’। ২১ মে একই সময়ে ছিল ইমানুয়েল মুরে পরিচালিত ‘ডায়েরি অব অ্যা ফ্লিটিং অ্যাফেয়ার’। এগুলোর প্রদর্শনী হয়েছে সাল দ্যুবুসি প্রেক্ষাগৃহে।

একই শাখায় রবিবার (২২ মে) বিকাল ৪টা ১৫ মিনিটে সাল আনিয়েস ভারদা প্রেক্ষাগৃহে দেখানো হয় ফ্রান্সের অলিভিয়ের অ্যাসাইয়াস পরিচালিত ‘ইরমা ভেপ’। রবিবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে সাল দ্যুবুসি প্রেক্ষাগৃহে ছিল ফ্রান্সের সার্জ বোজোঁ পরিচালিত ‘দোঁ হুয়ান’।

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ইউক্রেন সংকটের সময়ে পাসপোর্টবিহীন বাংলাদেশিদের ঢুকতে দিয়েছিল পোল্যান্ড
ইউক্রেন সংকটের সময়ে পাসপোর্টবিহীন বাংলাদেশিদের ঢুকতে দিয়েছিল পোল্যান্ড
চীনের হুমকি বাড়ছে, ব্রিটিশ ও মার্কিন গোয়েন্দা প্রধানের যৌথ হুঁশিয়ারি
চীনের হুমকি বাড়ছে, ব্রিটিশ ও মার্কিন গোয়েন্দা প্রধানের যৌথ হুঁশিয়ারি
নোয়াখালী ভার্সেস বরিশাল: কারা বেশি রোমান্টিক!
নোয়াখালী ভার্সেস বরিশাল: কারা বেশি রোমান্টিক!
যুদ্ধকে কেন্দ্র করে মার্কিন নিষেধাজ্ঞা মানবাধিকার লঙ্ঘনের সামিল: প্রধানমন্ত্রী
যুদ্ধকে কেন্দ্র করে মার্কিন নিষেধাজ্ঞা মানবাধিকার লঙ্ঘনের সামিল: প্রধানমন্ত্রী
এ বিভাগের সর্বশেষ
কানে এবার সেরা কারা
কান উৎসব ২০২২কানে এবার সেরা কারা
স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কান উৎসব ২০২২স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
কান উৎসব ২০২২কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
কান উৎসব ২০২২ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
তেলের দাম আর কাকে বলে!
কান ডায়েরি-২তেলের দাম আর কাকে বলে!