X
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২
২৩ আষাঢ় ১৪২৯
কান উৎসব ২০২২

শিক্ষার্থী-নির্মাতাদের শাখায় ইউক্রেনীয় তরুণীর জয়

আপডেট : ২৭ মে ২০২২, ১২:৪৩

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে শিক্ষার্থী-নির্মাতাদের শাখা সিনেফঁদাসোতে পুরস্কৃত হলো ইউক্রেনীয় তরুণী মাশা নোভিকাভার ‘গ্লোরিয়াস রেভোল্যুশন’। ২০ মিনিট ব্যাপ্তির স্বল্পদৈর্ঘ্য ছবিটি পেয়েছে তৃতীয় পুরস্কার। তিনি যুক্তরাজ্যের লন্ডন ফিল্ম স্কুলের শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৬ মে) সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভাল ভবনের বুনুয়েল থিয়েটারে ২৫তম সিনেফঁদাসো বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

‘গ্লোরিয়াস রেভোল্যুশন’ ছবির গল্পে দেখা যায়, ২০১৪ সালে ইউক্রেনীয় বিপ্লবের উত্তাল সময়ে একজন মা সন্তানকে হারান। ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে বিক্ষোভের সময় নিহত হয় ছেলেটি। সন্তানকে বীর হিসেবে সমাধি দিতে মায়ের প্রচেষ্টায় বাধা হয়ে দাঁড়ায় দুর্নীতিগ্রস্ত আমলাতান্ত্রিক ব্যবস্থা। তখন ইউক্রেন সম্পর্কে এই নারীর দৃষ্টিভঙ্গি পরীক্ষার মুখে পড়ে।

যৌথভাবে তৃতীয় হয়েছে ফ্রান্সের লা সিনেফ্যাব্রিকের শিক্ষার্থী লরেন ফেরনান্দেজ পরিচালিত ‘হিউম্যানস আর ডাম্বার হোয়েন ক্র্যামড আপ টুগেদার’। ৪ মিনিটের ছবিটি পাপেট চরিত্র নিয়ে সাজানো হয়েছে।

মাশা নোভিকাভা ও লরেন ফেরনান্দেজ ভাগাভাগি করেছেন পুরস্কারের ৭ হাজার ৫০০ ইউরো (৭ লাখ ১০ হাজার টাকা)।

প্রথম পুরস্কার জিতেছে ইতালির তরুণ ভালেরিও ফেরারা পরিচালিত ‘অ্যা কন্সপিরেসি ম্যান’। তিনি সেন্ত্রো স্পেরিমেন্তাল ডি সিনেমাটোগ্রাফিয়ার শিক্ষার্থী। তার ছবির দৈর্ঘ্য ১৯ মিনিট। তাকে দেওয়া হয়েছে ১৫ হাজার ইউরো (১৪ লাখ ১৫ হাজার টাকা)।

‘অ্যা কন্সপিরেসি ম্যান’ ছবির গল্পে দেখা যায়, রোমের একটি নিম্নবিত্ত এলাকার বাসিন্দা একজন নাপিত ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসী। কর্মক্ষেত্রের মতো পরিবারেও তিনি হাসির পাত্র। পুলিশের হাতে গ্রেফতার না হওয়া পর্যন্ত কেউ তাকে গুরুত্ব দেয় না।

দ্বিতীয় পুরস্কার পেয়েছে চীনা তরুণ লি জিয়াহে পরিচালিত ‘সামহোয়্যার’। এর ব্যাপ্তি ২৩ মিনিট। তিনি হেবেই ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি স্কুল অব ফিল্ম অ্যান্ড টেলিভিশনের শিক্ষার্থী। তার হাতে এসেছে ১১ হাজার ২৫০ ইউরো (১০ লাখ ৬৫ হাজার টাকা)। 

‘সামহোয়্যার’ ছবির গল্পে দেখা যায়, টেকো মাথার একজন অপরাধী জেল থেকে ছাড়া পাওয়া উপলক্ষে বিয়ার পার্টির আয়োজন করে।

(বাঁ থেকে) লি জিয়াহে, লরেন ফেরনান্দেজ ও ভালেরিও ফেরারা সিনেফঁদাসোর এবারের আসরে জমা পড়েছিল বিশ্বের বিভিন্ন দেশের ৩৭৮টি ফিল্ম স্কুলের ১ হাজার ৫২৮টি ছবি। এর মধ্য থেকে নির্বাচিত হয় ১৬টি ছবি।

এবারের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং সিনেফঁদাসো শাখার বিচারকদের প্রধান ছিলেন মিসরের পরিচালক ইউসরি নাসারাল্লাহ। তার নেতৃত্বে কাজ করেছেন কানাডিয়ান অভিনেত্রী মনিয়া শকরি, লাউরা বান্দেল, ফরাসি অভিনেতা ফেলিক্স মোয়াতি, সাংবাদিক জ্যঁ-ক্লদ রাসিয়াজা।

বৃহস্পতিবার পুরস্কার বিতরণের পর বুনুয়েল থিয়েটারে দেখানো হয় বিজয়ী ছবিগুলো। আয়োজকরা জানান, আগামী ৩১ মে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ৩০ মিনিট) ফ্রান্সের রাজধানী প্যারিসে সিনেমা দ্যু পান্তিওনে আবারও এসব ছবির প্রদর্শনী হবে।

/এমএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অভিযুক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল, শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা
নড়াইলে অধ্যক্ষকে লাঞ্ছনাঅভিযুক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল, শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা
বিয়ে করছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, কনে সম্পর্কে যা জানা গেছে
বিয়ে করছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, কনে সম্পর্কে যা জানা গেছে
আম দিয়ে ঈদ ডেসার্ট
ঈদ রেসিপিআম দিয়ে ঈদ ডেসার্ট
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৫ কিলোমিটারে যানজট
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৫ কিলোমিটারে যানজট
এ বিভাগের সর্বশেষ
কানে এবার সেরা কারা
কান উৎসব ২০২২কানে এবার সেরা কারা
স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কান উৎসব ২০২২স্বর্ণপাম জিতলো সুইডেনের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’
কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
কান উৎসব ২০২২কে জিতবে স্বর্ণপাম, সমাপনী অনুষ্ঠান শুরু
ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
কান উৎসব ২০২২ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান
তেলের দাম আর কাকে বলে!
কান ডায়েরি-২তেলের দাম আর কাকে বলে!