X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
কান ডায়েরি-২

তেলের দাম আর কাকে বলে!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৮ মে ২০২২, ২৩:০৮আপডেট : ২৮ মে ২০২২, ২৩:০৮

কানে পাম গাছের অভাব নেই। পাম গাছই এই শহরের নিদর্শন। সেজন্য কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম দেখতে পাম গাছের পাতার মতো।

মুজা গ্রাম থেকে পালে দে ফেস্টিভাল ভবনের দিকে যাওয়ার সময় মনে হলো, কানে যত পাম গাছ আছে সেসব থেকে উৎপাদন করে প্রচুর পাম তেল পাওয়া যেতে পারে!  ইউক্রেন-রাশিয়া সংকটে ফ্রান্সেও তেলের দাম বেড়েছে কয়েক গুণ।

প্রবাসী রেস্তোরাঁ ব্যবসায়ী সেজান চৌধুরী জানালেন, আগে ২৫ লিটার তেল কিনতেন ৫২ ইউরোতে। ইউক্রেন যুদ্ধের পর তা বেড়ে দাঁড়িয়েছে ১৪৪ ইউরো। তাও দোকানে তেল পাওয়া যাচ্ছে না! এ কারণে কান শহরের রেস্তোরাঁগুলোতে অনেক মেন্যু বিক্রি বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। ভেজিটেবল তেল ও অলিভ তেল দিয়ে কোনোরকম কাজ সেরে নিচ্ছেন সবাই। স্বাভাবিকভাবে খাবারের দাম বেড়ে গেছে। তবুও রেস্তোরাঁয় উপচেপড়া ভিড়। এছাড়া উপায়ও নেই। সাগরপাড়ের শহর কানের প্রায় সব হোটেল ও গেস্টহাউস প্রায় ১৫ দিন ধরে কানায় কানায় পূর্ণ। তাদের খাবার-দাবার জোটে এসব রেস্তোরাঁতেই।

আমার অবশ্য খাবার নিয়ে বাড়তি দুশ্চিন্তা নেই। সকাল আর রাত মুজা গ্রামে সেজান চৌধুরী বিশেষ ব্যবস্থা রেখেছেন। তার সহধর্মিণী সাবরিনা পারভীন ডিনারে নিজ হাতে রান্না করে খাওয়ান। দুপুরে বাংলাদেশের দুই সংবাদকর্মী নিপু বড়ুয়া ও গোলাম রাব্বানী অনেকটা জোর করেই বিল দিতে দেন না।

পাম গাছ মাঝে কান শহরের মেয়র ডেভিড লিসনার্ড নেমন্তন্ন জানালেন এক দুপুরে। গত বছর করোনা বিধিনিষেধের মধ্যে কান উৎসব হওয়ায় তিনি মধ্যাহ্নভোজ আয়োজন করেননি। এবার মে মাসে উৎসবটি স্বাভাবিকভাবে হচ্ছে, তাই মেয়রও দুপুরে একবেলা খেতে নিমন্ত্রণ জানালেন। বিশ্বের বিভিন্ন দেশের সংবাদকর্মীদের জন্য উৎসবের নবম দিন মধ্যাহ্নভোজের আয়োজন করেন তিনি।

সাগরপাড়ে ঐতিহ্যবাহী লে শুকে’র কাছে পালে দো লা ক্যাস্তরে ঢুকতেই দেওয়া হলো রেড ওয়াইন। অতিথিদের বরণ করে নিতে ফটকের ভেতরে দু’পাশে বাহারি সাজে দাঁড়িয়ে ছিলেন বৃদ্ধারা। সেখানে পা রাখলেই কানে ভেসে আসে ব্যান্ড পার্টির বাজানো বাদ্যযন্ত্রের সুর। ভেতরে ঢুকে বাঁ-দিকে আমন্ত্রণপত্র জমা দিলে হাতে আসে সাজানো অলিভ তেলের বোতল। এটুকু তেলও এই আকালে অনেক মূল্যবান!

টেবিলে সাজানো আছে পিঙ্ক ওয়াইন, পানি, বাগেল, বাটার ও সুস্বাদু ডেজার্ট। মূল প্রতিযোগিতার বিচারকদের নিয়ে মেয়র আসতেই বুফেতে উন্মুক্ত হয়ে গেলো খাবার। মেন্যুতে আছে বরাবরের মতো স্যামন ফিশ, সেদ্ধ আলু, একটুকরো গাজর, একটুকরো শসা, আধেক ডিম এবং নতুন সংযোজন বরবটি।

মেয়রের মধ্যাহ্নভোজের বড় আকর্ষণ কান উৎসবের মূল প্রতিযোগিতা শাখার বিচারকরা। তারা আসতেই সংবাদকর্মীদের মধ্যে ভিডিও ধারণ করা নিয়ে হইচই পড়ে গেলো। বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন আমাদের বাংলাদেশ থেকে সংবাদকর্মীদের মধ্যমণি।

পালে দো লা ক্যাস্তর পালে দো লা ক্যাস্তর থেকে দেখা যায় পুরো কান শহর। নীল আকাশের নিচে একপাশে সাগরের নীল জলরাশি। তীরে অনেক ইয়ট ও স্পিডবোট। সাগরের অন্য পাশে উঁচু উঁচু পাহাড়। সেখানে ঘর-বাড়ি, রিসোর্ট, হোটেল ছোট ছোট খেলনার মতো লেগেছে! এমন নয়নাভিরাম সৌন্দর্যে মন জুড়িয়ে যায়।

/এমএম/
সম্পর্কিত
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!