X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

অনুদানে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র না থাকায় উদ্বেগ

বিনোদন রিপোর্ট
১৯ জুন ২০২২, ১২:৩৭আপডেট : ১৯ জুন ২০২২, ২২:৫১

সম্প্রতি ঘোষিত হয়েছে চলচ্চিত্রের সরকারি অনুদান। যেখানে ৬টি স্বল্পদৈর্ঘ্য ও ১৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম এসেছে। তবে অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের তালিকায় বাণিজ্যিক ছবির অন্তর্ভুক্তি এবং পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রের বাদ পড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম।

ফোরামের সভাপতি জহিরুল ইসলাম কচি ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে অনুদান প্রাপ্তদের নামের তালিকা দেওয়া হয়েছে বলা হলেও বাস্তবে তা পুরোপুরি প্রতিফলিত হয়নি। 

তাদের অভিযোগ, এবারের অনুদানে উল্লেখযোগ্য সংখ্যক বাণিজ্যিক ছবির সংযোজন অনুদানের ঘোষিত মূল লক্ষ্যের পরিপন্থী। অন্যদিকে, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ এবং চেতনাকে ছড়িয়ে দিতে পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রগুলো অনন্য ভূমিকা পালন করেছে। কিন্তু এবার তার পৃষ্ঠপোষকতা নেই।

তারা জানান, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সদস্য তারেক মাসুদ, ক্যাথরিন মাসুদ, তানভীর মোকাম্মেল, মাজারে হাসীন, কাওসার চৌধুরীসহ অনেকেই পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র নির্মাণ করে এটাকে একটি সৃজনশীল ধারা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন এবং নতুন প্রজন্মের অনেককেই এ ধরনের চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ করেছেন। তাই এই শাখাকে এড়িয়ে যাওয়াটা ঠিক হবে না বলেও মনে করেন তারা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতি তাদের আহ্বান জানিয়ে জহিরুল ইসলাম কচি ও রাকিবুল হাসান বলেন, ‘তথ্য মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করবো, এ বছর বিশেষ বিবেচনায় কমপক্ষে দুটি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়া হোক। এর পাশাপাশি সংস্কৃতিজন এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলের মতামত নিয়ে চলচ্চিত্র অনুদান নীতিমালা হালনাগাদ করা এবং বাছাই প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক করার আহ্বান জানাচ্ছি।’

উল্লেখ্য, ২০২১-২২ অর্থবছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ১৯ জনকে ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে।

স্বল্পদৈর্ঘ্য বিভাগে ৬টি চলচ্চিত্রে মোট ১ কোটি ১৬ লাখ টাকা অনুদান দেওয়া হয়। বুধবার (১৫ জুন) প্রজ্ঞাপনের মাধ্যমে এর পরিমাণ ও প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!