X
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২
২২ আশ্বিন ১৪২৯

ঢাকার জিডি প্রসঙ্গে ফের সামনে এলেন কলকাতার পরমব্রত

বিনোদন রিপোর্ট
২০ জুলাই ২০২২, ১৯:১৫আপডেট : ২১ জুলাই ২০২২, ১৪:২২

২০১৭ সালের আগস্ট মাসে খবর ছড়ায়, বিনা অনুমতিতে ঢাকায় কাজ করায় পশ্চিমবঙ্গের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে জিডি করেছে টিভিকেন্দ্রিক ১৩টি সংগঠনের জোট- ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)। তবে শুরু থেকেই এমন সংবাদের প্রতিবাদ জানান, সেই সময়ের ডিরেক্টরস গিল্ডের সভাপতি অভিনেতা-নির্মাতা গাজী রাকায়েত। কারণ বনানী থানায় সংগঠনের পক্ষ থেকে তিনিই উপস্থিত ছিলেন। 

সে সময়ই তিনি জানান, পরমব্রত না, পুরো সিস্টেমের বিরুদ্ধে জিডি করা হয়েছে। অনুমতি না নিয়ে বিদেশি শিল্পীদের কাজ করানোর চর্চার বিরুদ্ধে। 

এবার নতুন করে বিষয়টি সামনে এলো। আজ (২০ জুলাই) রাজধানীর নিকেতনে এফটিপিও অফিসে এক সংবাদ সম্মেলন করা হয়। সেখানে বিষয়টি নিয়ে কথা বলেন এফটিপিও’র চেয়ারম্যান মামুনুর রশীদ, কার্যনির্বাহী সদস্য গাজী রাকায়েতসহ অন্যরা।

তারা জানান, জিডি পরমব্রত চট্টোপাধ্যায়ের বিপরীতে হয়নি এটা ছিল মিডিয়া ইনডিসিপ্লিনের বিরুদ্ধে।

লিখিত বক্তব্যে বলা হয়, ‘ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও) গঠিত হওয়ার পর আমরা লক্ষ্য করি যে, আমাদের দেশের কিছু ব্যবসায়ী ও প্রযোজক বেশ কয়েক বছর ধরেই বিদেশি শিল্পী কলাকুশলীদেরকে পর্যটন ভিসায় এনে বিভিন্ন পেশাজীবী সংগঠন সমূহকে অবগত না করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমতি ছাড়াই বিনা ওয়ার্ক পারমিটে অবৈধভাবে টেলিভিশন মাধ্যমে শুটিংসহ নানাবিধ কারিগর বিষয়ে কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। পেশাজীবী সংগঠন ডিরেক্টরস গিল্ডের গঠনতন্ত্রে আছে বিদেশি কোনও পরিচালকের দেশে কাজ করতে হলে একশত ডলার চাঁদা প্রদান করে তাকে অস্থায়ী সদস্য পদ নিয়ে কাজ করানো যাবে। পত্র-পত্রিকার মাধ্যমে জানতে পারা যায়, ক্যান্ডি প্রডাকশন লিমিটেড প্রযোজনা সংস্থা পশ্চিমবঙ্গের স্বনামধন্য শিল্পী পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালনায় একটি ধারাবাহিক কাহিনিচিত্র নির্মাণ করবে। তাদের অস্থায়ী সদস্যপদ নেওয়ার জন্য অবগত করা হলেও তা না নিয়ে তারা কাজ শুরু করে দেয়। এর প্রেক্ষিতেই জিডিটি হয়েছিল।’

বিষয়টি নিয়ে এফটিপিও’র কার্যনির্বাহী সদস্য গাজী রাকায়েত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘জিডিটি হয়েছিল প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। আর আমাদের উদ্দেশ্য ছিল, মিডিয়া ইনডিসিপ্লিনের বিরুদ্ধে দাঁড়ানো। কিন্তু পত্র-পত্রিকা সরাসরি লেখে, ‘পরমব্রতর বিরুদ্ধে জিডি করা হয়েছে’। এটা নিয়ে বিগত বছরগুলোতে ওপার বাংলা ও এপার বাংলায় প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। আমরা নানা প্রশ্নের মুখে পড়েছি। এ জন্যই সংবাদ সম্মেলন করে বিষয়টি আবারও পরিষ্কার করলাম।’’

এফটিপিও’র চেয়ারম্যান মামুনুর রশীদ ও কার্যনির্বাহী সদস্য গাজী রাকায়েত তিনি দাবি করেন, জিডির খবরটি ভুলভাবে আসায় ওপার বাংলার শিল্পীদের মধ্যেও শঙ্কা তৈরি হয়েছিল। এমনকি এপারের অনেক শিল্পীই ভারতে কাজ করতে গেলে প্রশ্নের মুখে পড়েন। এ কারণে আবারও বিষয়টি সামনে আনা হলো।

উল্লেখ্য, ২০১৭ সালে ক্যান্ডি প্রডাকশন লিমিটেডের ব্যানারে শাহরিয়ার শাকিলের প্রযোজনায় ঢাকায় তৈরি হয় সত্যজিৎ রায়ের ‘ফেলুদা’র নতুন সিরিজ। এতে ফেলুদা চরিত্রে অভিনয় ও পরিচালনায় ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায়। অনুমতি নিয়ে কাজ না করায় তখন এফটিপিও জিডিটি করেছিল।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সিনেমা মুক্তির দিনেই মারা গেলেন ‘গুডবাই’ অভিনেতা
সিনেমা মুক্তির দিনেই মারা গেলেন ‘গুডবাই’ অভিনেতা
নির্মাতা মানিককে দশে দশ দিলেন মালেক আফসারী
নির্মাতা মানিককে দশে দশ দিলেন মালেক আফসারী
চুপিসারে মালদ্বীপে উড়াল দিলেন বিজয়-রাশমিকা!
চুপিসারে মালদ্বীপে উড়াল দিলেন বিজয়-রাশমিকা!
মেয়ের মা হচ্ছেন মাহি, নাম ফারিশতা
আমার মেয়েই হবে, নাম রেখেছি ফারিশতা: মাহি
মাহি ও পূজা: ২১ বনাম ২১
এ সপ্তাহের ছবিমাহি ও পূজা: ২১ বনাম ২১