X
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২
২১ আশ্বিন ১৪২৯

মুজিব: অপেক্ষা শুধু মুক্তির

ওয়ালিউল বিশ্বাস
১৫ আগস্ট ২০২২, ১৩:৩২আপডেট : ১৫ আগস্ট ২০২২, ১৮:২৯

বিগত কয়েক বছর ধরেই সিনে জগতে আলোচনার নাম ‘মুজিব: একটি জাতির রূপকার’। যার আগের নাম ছিল ‘বঙ্গবন্ধু’। ২০১৯ সালে ছবিটির কাজ শুরু হয়, মাঝে পার হয়েছে চারটি বছর। অবশেষে এটি মুক্তির দোরগোড়ায়। তাই ছবিটি পর্দায় দেখার আকাঙ্ক্ষা তৈরি হয়েছে দর্শক মনে।

তবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক এ ছবিটি ঠিক কবে নাগাদ পর্দায় আসবে তা এখনও নিশ্চিত নয় কিংবা বলতে চাইছেন না সংশ্লিষ্টরা। জানা গেছে, দুই রাষ্ট্রের বিনিয়োগে তৈরি এ সিনেমার মুক্তি অনেকটাই নির্ভর করছে ছবিটির পরিচালক বলিউডের খ্যাতনামা নির্মাতা শ্যাম বেনেগালের ওপর।

এই ছবিটি নির্মাণ সংশ্লিষ্ট বাংলাদেশ পক্ষের বেশ ক’জনের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তারা জানাতে পারেননি ছবিটি মুক্তির দিনক্ষণ।

বিষয়টি নিয়ে কথা বলা হয়েছে সিনেমাটির একাধিক কলাকুশলীর সঙ্গেও।

চলচ্চিত্রটি নিয়ে এর মূল অভিনেতা আরিফিন শুভ বলেন, ‘এটি দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ের ছবি। তাই অনেক কিছুই আন-অফিসিয়াল বলার সুযোগ নেই। রাষ্ট্রীয়ভাবে অনুমোদনের পর আমরা বিষয়টি জানতে পারি।’

শুটিংয়ে আরিফিন শুভকে সংলাপ বৃঝিয়ে দিচ্ছেন শ্যাম বেনেগাল এদিকে চলতি বছর বঙ্গবন্ধুর জন্মদিন (১৭ মার্চ) উপলক্ষে প্রকাশিত হয় ছবিটির পোস্টার। তখনই জানানো হয় এটির চূড়ান্ত নাম- ‘মুজিব’।

অন্যদিকে, ১৫ আগস্ট জাতির জনকের মৃত্যুবার্ষিকী। পালন করা হচ্ছে জাতীয় শোক দিবস। দিনটিতে এই ছবিকে ঘিরে কোনও আয়োজন থাকছে কিনা জানতে চাওয়া হয়েছিল সংশ্লিষ্টদের কাছে। বিষয়টি নিয়ে ছবিটির শেখ হাসিনা চরিত্রে অভিনয় করা নুসরাত ফারিয়া গতকাল (১৪ আগস্ট) বলেন, ‘‘মুজিব’ চলচ্চিত্র নিয়ে এখনও কোনও আয়োজনের শিডিউল আমি পাইনি। এ বিষয়ে কিছুই এখনও শুনিনি।’’

‘মুজিব’ ছবিটি ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় অংশ নেয়। তখন এর ট্রেলার প্রকাশ পায়। এটি নিয়ে হয় তুমুল আলোচনা-সমালোচনা। তবে শ্যাম বেনেগাল তখন বাংলা ট্রিবিউনকে স্পষ্ট ভাষায় বলেন, ‘যারা সমালোচনা করছেন, তাদের উদ্দেশে আমার একটাই কথা বলার–আপনারা তো এখনও আসল ছবিটাই দেখেননি। তার আগে শুধু একটা ট্রেলার দেখে এত গালমন্দ করার কী যুক্তি থাকতে পারে আমার মাথায় ঢুকছে না। ছবিটা মুক্তি পাক, সবাই দেখুন– তারপর দর্শকদের রায় আমি নিশ্চয় মাথা পেতে নেবো।’

শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া অন্যদিকে, আরিফিন শুভ দাবি করেন সেটা অফিসিয়াল ট্রেলার ছিল না।

বিষয়টি নিয়েও খোঁজ নেওয়া হয়। জানা যায়, আগামী মাসের শেষে বা অক্টোবরে আসবে ছবিটির অফিসিয়াল ট্রেলার। এর আশপাশের সময়ে সিনেমাটি মুক্তির তারিখ ঘোষণা করা হবে।

২০১৯ সালের ৩ এপ্রিল বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক নির্মাণের প্রাথমিক কাজে ঢাকায় আসেন বলিউড পরিচালক শ্যাম বেনেগাল। সে সময় এফডিসি পরিদর্শনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর ধাপে ধাপে হয়েছে ছবিটির শিল্পী বাছাই প্রক্রিয়া।

২০২০ সালে করোনা মহামারির কারণে থমকে যায় এর শুটিং। ২০২১ সালে মুম্বাইয়ে সেট ফেলে কাজ শুরু করেন বেনেগাল। যেখানে বাংলাদেশ থেকে উড়ে যান শিল্পী ও কুশলীরা। একই বছর নভেম্বর ঢাকায় হয় ছবিটির বাকি অংশের কাজ।

সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ, বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। আরও অভিনয় করেছেন দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, জায়েদ খানসহ শতাধিক শিল্পী।

তবে সিনেমা সংশ্লিষ্ট অনেকেই ধারণা করছেন, বঙ্গবন্ধুর আগামী জন্মদিনকে (১৭ মার্চ) ঘিরে ‘মুজিব’ ছবিটি মুক্তি পাচ্ছে।

ছবিটির ট্রেলার:

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
এ বছর মুক্তি পাচ্ছে না শুভর ‘ব্ল্যাক ওয়ার’
এ বছর মুক্তি পাচ্ছে না শুভর ‘ব্ল্যাক ওয়ার’
বঙ্গবন্ধুর সমাধিতে নতুন আইজিপির শ্রদ্ধা
বঙ্গবন্ধুর সমাধিতে নতুন আইজিপির শ্রদ্ধা
৭ দিনে বাড়লো ১০ প্রেক্ষাগৃহ
৭ দিনে বাড়লো ১০ প্রেক্ষাগৃহ
বঙ্গবন্ধুকে কটূক্তি: কর্নেল রশিদের জামাতা ফুয়াদের ৭ বছরের কারাদণ্ড
বঙ্গবন্ধুকে কটূক্তি: কর্নেল রশিদের জামাতা ফুয়াদের ৭ বছরের কারাদণ্ড
বিনোদন বিভাগের সর্বশেষ
চিকিৎসা সেবায় সাংস্কৃতিক থেরাপি
চিকিৎসা সেবায় সাংস্কৃতিক থেরাপি
মাহসার মৃত্যুর প্রতিবাদে চুল কেটে ফেললো ফরাসি শিল্পীরা
মাহসার মৃত্যুর প্রতিবাদে চুল কেটে ফেললো ফরাসি শিল্পীরা
কবীর সুমনের ঢাকা লাইভ চূড়ান্ত
কবীর সুমনের ঢাকা লাইভ চূড়ান্ত
থাইল্যান্ডে এক মাস, গুঞ্জনের জবাব কক্সবাজার থেকে 
থাইল্যান্ডে এক মাস, গুঞ্জনের জবাব কক্সবাজার থেকে 
১৯ বছর পর আলোর মুখ দেখলো যে গান!
১৯ বছর পর আলোর মুখ দেখলো যে গান!