X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মুঠোফোনে নির্মিত সিনেমা পেলো জাপানি পুরস্কার

বিনোদন রিপোর্ট
২৭ আগস্ট ২০২২, ১৪:২৭আপডেট : ২৭ আগস্ট ২০২২, ১৬:০৫

জাপানভিত্তিক প্রতিষ্ঠান টিবিএস-এর আয়োজনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় পুরস্কৃত হলেন নির্মাতা হেমন্ত সাদীক। মুঠোফোনে নির্মিত চলচ্চিত্র ‘সলতে’র জন্য তার এই অর্জন। 

আয়োজকসূত্রে জানা যায়, প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতাদের অন্বেষণ ও স্বীকৃতি প্রদানের মাধ্যমে তাদের সৃজনশীল ক্ষেত্র প্রসারিত করার উদ্দেশ্যে জাপানসহ এশিয়ার বিভিন্ন অঞ্চলজুড়ে এই উৎসবটি ২৪ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। বাংলাদেশে এবারই প্রথম আয়োজিত হলো উৎসবটি। 

২৬ আগস্ট সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ইন্সটিটিউট-এর প্রধান মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ী নির্মাতাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত আইটিও নাওকি। আরও ছিলেন উৎসবের জাপানি ও বাংলাদেশি বিচারকবৃন্দ এবং দেশ-বিদেশের চলচ্চিত্র সংশ্লিষ্টরা।
 
‘সলতে’র নির্মাতা হেমন্ত বলেন, ‘‘করোনাকালে একটি পরিবারের সাথে ঘটে যাওয়া সত্য ঘটনাকে অবলম্বন করে চলচ্চিত্রটি নির্মাণ করেছি। নির্মাণব্যয় কমাতে মোবাইল ফোনেই পুরো চলচ্চিত্রটি নির্মাণের পরিকল্পনা করি। নির্মাণের পরে মনে হয়েছে, অল্পকিছু সীমাবদ্ধতা থাকলেও স্বাধীন নির্মাতাদের জন্য স্মার্টফোনের ক্যামেরা একটি ভালো বিকল্প হয়ে উঠতে পারে। ‘সলতে’র চিত্রধারণে মোবাইল ফোন ছাড়া অন্যকোনও ক্যামেরাই ব্যবহার করিনি আমি।” 

ড্রিম শ্যাডো প্রযোজিত এই চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন শাওন কৈরী। চিত্রগ্রহণ করেছেন সমর ঢালী। সম্পাদনা ও রঙবিন্যাস করেছেন সাইফ রাসেল। অভিনয় করেছেন আহসান স্মরণ, মিজান রহমান, লিটন চৌধুরী প্রমুখ। 

এর আগে ‘সলতে: The Lamp Wick’ চলচ্চিত্রটি একাডেমি এ্যাওয়ার্ড (অস্কার) কোয়ালিফাইং ফিল্ম ফেস্টিভাল ‘শর্ট শর্টস’-এ মনোনীত ও প্রদর্শিত হয়েছে। সিনেমা বাংলাদেশ-এর পরিবেশনায় চলতি বছরে আরও কয়েকটি উৎসবে প্রদর্শনীর কথা রয়েছে চলচ্চিত্রটির।

‘আ লেটার টু গড’ নির্মাণ করে প্রশংসা কুড়ানো হেমন্ত সাদীক এখন নির্মাণ করছেন ইতালির সঙ্গে যৌথ প্রযোজনায় ‘দ্য ফাদার: এন আনটোল্ড স্টোরি’ নামের একটি বিশেষ চলচ্চিত্র।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!