X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
স্মরণে সালমান শাহ

‘এটাকেই বলে নায়ক’

বিনোদন রিপোর্ট
০৬ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৫আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৩:৩৫

রূপালি পর্দার বিস্ময় বালক সালমান শাহ। তিন বছর কাজ করে উড়াল দিয়েছিলেন অচেনা গন্তব্যে, না ফেরার দেশে। অথচ চলে যাওয়ার ২৫ বছর পেরিয়ে গেলেও সবার মনে এখনও সমান দ্যুতিতে জ্বলজ্বল করছেন তিনি।

আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সালমান শাহর ২৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে তার রহস্যমৃত্যু ঘটেছিল। পুলিশের তদন্তে জানা যায়, আত্মহত্যা করেছিলেন ‘কেয়ামত থেকে কেয়ামত’ নায়ক। যদিও তার পরিবার ও ভক্তদের দাবি, এটা হত্যা।

সালমান শাহর জন্ম কিংবা মৃত্যুবার্ষিকী যাই হোক না কেন, ভক্তরা তাকে ভালোবাসা ও শ্রদ্ধায় স্মরণ করেন। বাদ যান না রূপালি আঙিনার মানুষেরাও। আজও এর ব্যতিক্রম ঘটেনি। ঢালিউড তারকারা তাকে নিয়ে অন্তর্জালে দিয়েছেন ভালোবাসার বার্তা।

শীর্ষ নায়ক শাকিব খান তার ফেসবুক পেজে লিখলেন, ‘আজ সালমান শাহর ২৬তম মৃত্যুবার্ষিকী। যিনি নব্বই দশকে রূপালি পর্দায় রাজত্ব করেছিলেন এবং তার স্বল্প সময়ের ক্যারিয়ারে দেশের চলচ্চিত্র শিল্পে অসামান্য অবদান রেখেছিলেন।’

খ্যাতিমান খল অভিনেতা মিশা সওদাগরের স্মৃতিতেও ভাস্মর সালমান শাহ। তার ভাষ্য, ‘চলে যাওয়ার ২৬ বছরেও সালমান শাহ সমসাময়িক। এটাকেই বলে নায়ক।’

এ সময়ের চিত্রনায়ক বাপ্পী চৌধুরীর স্মরণবার্তায় পাওয়া গেলো অনেক কথা। প্রিয় নায়ককে ভালোবাসা জানিয়ে তিনি বলেছেন, “অমর নায়ক সালমান শাহর স্টাইল, কথা-বার্তা, চলন, হাসি, রুচিবোধ সবকিছুতেই যেন রাজত্বের ছাপ। এফডিসিতে যারা তাকে কাছ থেকে দেখেছেন, তারা সবাই বলেন, মানুষ হিসেবেও তার তুলনা তিনি নিজেই। প্রিয় মানুষ নিয়ে বেশি লেখা যায় না; শব্দগুলো দীর্ঘশ্বাসের মতন কেমন যেন ভারি হয়ে আসছে। তবে এই মুহূর্তে একটি গানের কথা বেশ মনে পড়ছে, ‘ভালো আছি, ভালো থেকো/ আকাশের ঠিকানায় চিঠি লিখো’। তাকে উদ্দেশ্য করে আমার এই ভালোবাসাও আকাশের পানে ছুঁড়ে দিলাম। তাই বলছি, প্রিয় সালমান শাহ; যেখানেই থাকুন, আমাদের ভালোবাসা নেবেন।”

হালের জনপ্রিয় নায়ক সিয়াম শেয়ার করলেন একটি শর্ট ভিডিও। যেটা জুড়ে সালমান শাহর ছবি। ক্যাপশনে উল্লেখ করেছেন তার মৃত্যুর তারিখ। আর লিখেছেন, ‘একটি গোটা প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ নায়ক।’

চিত্রনায়ক সাইমন সাদিকের মনেও সালমান শাহর প্রতি অসামান্য আবেগ। বছর দুয়েক আগে তিনি সালমানের ব্যবহৃত বিখ্যাত গাড়িটির খোঁজ পেয়ে ছুটে যান। প্রিয় নায়কের স্পর্শ পাওয়া ডানা মেলা সেই টয়োটা সেরা মডেলের গাড়ির সঙ্গে ছবি তুলে ফ্রেমবন্দি করে রাখেন সাইমন। আজ (৬ সেপ্টেম্বর) সালমানের মৃত্যুদিনে তিনি শেয়ার করেছেন তার কবরের একটি ভিডিও। বোঝা গেলো, তার কবর জিয়ারত করতে গিয়েছিলেন সাইমন।

ছবি পোস্ট করে সালমান শাহকে স্মরণ করেছেন এ সময়ের আরেক নায়ক নিরব। ক্যাপশনে একটি ভাঙা হার্ট ইমোজির সঙ্গে শুধু প্রিয় নায়কের নামটি উদ্ধৃত করেছেন তিনি।

/কেআই/
সম্পর্কিত
সালমান শাহ’র মৃত্যু রহস্য: নিষ্পত্তি হয়নি ২৭ বছরেও
সালমান শাহ’র মৃত্যু রহস্য: নিষ্পত্তি হয়নি ২৭ বছরেও
বাস চালকের ভুলে গুরুতর আহত সালমান শাহ’র মা
বাস চালকের ভুলে গুরুতর আহত সালমান শাহ’র মা
ক্ষণজন্মা নায়ক সালমান শাহর জন্মদিন আজ
জন্মদিনে স্মরণক্ষণজন্মা নায়ক সালমান শাহর জন্মদিন আজ
তোমার স্মৃতিগুলো আজও আমায় কাঁদায়: শাবনূর
তোমার স্মৃতিগুলো আজও আমায় কাঁদায়: শাবনূর
বিনোদন বিভাগের সর্বশেষ
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা