X
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩
১৬ মাঘ ১৪২৯

গোল্ডেন গ্লোবে বাংলাদেশের রীতি

সুধাময় সরকার
২৩ সেপ্টেম্বর ২০২২, ০০:০৯আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:০১

চলচ্চিত্র সমালোচক, চিত্রনাট্যকার ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি এরমধ্যে বিশ্বের বেশ ক’টি নামকরা উৎসবের বিচারক প্যানেলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। সেই ধারাবাহিকতায় এবার তিনি ডাক পেলেন ৮০তম  গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড থেকে।

এবারের আসরে অংশ নেওয়া ছবিগুলোর চূড়ান্ত তালিকা তৈরি করবেন গোটা বিশ্বের মোট ২শ’ জন ভোটার। যার মধ্যে বাংলাদেশের রীতি একজন। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন আয়োজিত ৮০তম গোল্ডেন গ্লোব পুরস্কারের এই আসর বসছে ২০২৩ সালের ১০ জানুয়ারি, যুক্তরাষ্ট্রে।

ইতিহাস বলছে, গোল্ডেন গ্লোবের ভোটার হিসেবে রীতি দ্বিতীয় সৌভাগ্যবান বাংলাদেশি, যিনি ভোটার হিসেবে এই সম্মান লাভ করেছেন। এর আগে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি সাংবাদিক মুনাওয়ার হোসেন ১৯৯৩ সালে গোল্ডেন গ্লোবে ভোট দেওয়ার সম্মান অর্জন করেছিলেন। তার অন্তর্ভুক্তির ৩০ বছর পর আবারও সেই তালিকায় উঠলো বাংলাদেশের নাম।

রীতি বলেন, ‘তখন (৯০ দশকে) ভোটার নির্বাচন করা হতো আমেরিকার নাগরিক হিসেবে। মুনাওয়ার হোসেন বাংলাদেশি হলেও তিনি ভোটার হিসেবে ডাক পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে। সে হিসেবে এবার আমার অন্তর্ভুক্তিটা সরাসরি বাংলাদেশের নাগরিক হিসেবে হয়েছে। যা গোল্ডেন গ্লোবের ইতিহাসে প্রথম ঘটনা। এটা আমার কাছে অনেক আনন্দ ও গর্বের মনে হয়েছে।’

এবারই প্রথম, যুক্তরাষ্ট্রের বাইরের ভোটারদের স্বাগত জানাচ্ছে আয়োজকরা।

গোল্ডেন গ্লোব কর্তৃপক্ষ বর্তমান ৯৭ জন ভোটারের সঙ্গে নতুন ১০৩ জন ভোটার যোগ করেছে এ বছর। মোট ২০০ জনের এই বৈচিত্র্যময় ভোটাররা ৬২টি দেশের প্রতিনিধিত্ব করেন। এর ভেতর  ৫২% মহিলা, ১৯.৫% ল্যাটিন, ১২% এশিয়ান, ১০% কৃষ্ণাঙ্গ এবং ১০% মধ্যপ্রাচ্যের নাগরিক বলে জানা গেছে।

রীতি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি এর আগেও সাংবাদিক-সমালোচক হিসেবে বিশ্বের বেশ ক’টি উল্লেখযোগ্য আসরে কাজ করার সুযোগ পেয়েছি। তবে গোল্ডেন গ্লোবটা আমার মতো মানুষের জন্য স্বপ্নের বিষয়। সেখানে ভোটার হিসেবে যুক্ত হওয়া যে কারোর জন্যই অনেক বড় প্রাপ্তি। তা-ই নয়, আমি মনে করি এটা বাংলাদেশের জন্যও বড় প্রাপ্তি। এই প্রাপ্তির পরিধিটা আমি আরও বাড়াতে চাই বাংলাদেশের হয়ে।’ 

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে রীতি ফিপ্রেসি বিচারকের দায়িত্ব পালন করেন সাদিয়া খালিদ রীতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) থেকে চিত্রনাট্যে পড়াশোনা করেছেন। তিনি ঢাকা এবং লস অ্যাঞ্জেলেসে ২০১২ সাল থেকে বিনোদন সাংবাদিকতায় কাজ করেছেন। বর্তমানে ঢাকা ট্রিবিউনের শোটাইম সম্পাদক হিসেবে কাজ করছেন। তিনি ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া এবং বাংলাদেশের বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি কান চলচ্চিত্র উৎসব, কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসি জুরি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালে তিনি বার্লিনেল ট্যালেন্টসে বাংলাদেশ থেকে প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে অংশগ্রহণ করেন। এছাড়াও ফিল্ম ইন্ডিপেনডেন্ট এবং লোকার্নো ওপেন ডোরস-এর সাথে মেন্টরশিপ প্রোগ্রামে যুক্ত ছিলেন। এছাড়াও তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানে ফিল্ম স্টাডিজ বিষয়ে পড়ান।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমি একঝাঁক নতুন দর্শক পেয়েছি: সিয়াম
আমি একঝাঁক নতুন দর্শক পেয়েছি: সিয়াম
নতুনদের জায়গা দিতে নাটক ছাড়লেন মেহজাবীন!
নতুনদের জায়গা দিতে নাটক ছাড়লেন মেহজাবীন!
৩১ জানুয়ারি দশম বাংলা খেয়াল উৎসব
৩১ জানুয়ারি দশম বাংলা খেয়াল উৎসব
‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১’ বিজয়ীদের চূড়ান্ত তালিকা
‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১’ বিজয়ীদের চূড়ান্ত তালিকা
মিমের অভিজ্ঞতায় জিৎ যেমন
মিমের অভিজ্ঞতায় জিৎ যেমন