X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মিশুক মুনীরের নামে স্মৃতি পুরস্কার চালুর ঘোষণা

বিনোদন রিপোর্ট
২৪ সেপ্টেম্বর ২০২২, ২১:১৭আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ২১:১৭

সড়ক দুর্ঘটনায় নিহত চিত্রগ্রাহক মিশুক মুনীরের নামে স্মৃতি পুরস্কার প্রবর্তনের ঘোষণা দেওয়া হয়েছে। মিশুক মুনীরের ৬৩তম জন্মদিন উপলক্ষে শনিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পুরস্কার প্রবর্তনের ঘোষণা দেয় লিলি-মুনীর স্মৃতি রক্ষা ট্রাস্ট।

এসময় নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, ‘শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী ও নাট্যাভিনেত্রী প্রয়াত লিলি চৌধুরীর নামে একটি স্মৃতি রক্ষা ট্রাস্ট গঠিত হচ্ছে। এই ট্রাস্টের প্রথম কর্মসূচি হবে এ দুই ব্যক্তিত্বের সন্তান বরেণ্য সাংবাদিক ও চিত্রগ্রাহক প্রয়াত মিশুক মুনীরের নামে একটি স্মৃতি পুরস্কার প্রবর্তন। আগামী বছর থেকে প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কার প্রাপক নির্বাচন ও পুরস্কার দেওয়া হবে।’

প্রথম বছরে দুটি ক্যাটাগরি এবং পরের বছর থেকে একটি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হবে। পারিবারিক উদ্যোগে এ ট্রাস্ট ও পুরস্কারের আয়োজন করা হচ্ছে। প্রতি বছর মিশুক মুনীরের জন্মদিন ২৪ সেপ্টেম্বর এ পুরস্কার দেওয়া হবে বলে জানানো হয়েছে।

মিশুক মুনীরের ছোট ভাই আসিফ মুনীর তন্ময় বলেন, ‘প্রতি বছর মিশুক মুনীরের জন্মদিনে সেরা অডিও ভিজুয়াল রিপোর্টার (গভীর প্রতিবেদন) ও সেরা সিনেমাটোগ্রাফার– পালা করে এই দুই ক্ষেত্রের একটি ক্ষেত্রে পুরস্কার দেওয়া হবে। ১৮ বছরের ঊর্ধ্বে যেকোনও বাংলাদেশি এ পুরস্কারের জন্য কাজ জমা দিতে পারবেন। আগামী বছর নির্দিষ্ট সময়ে কাজ আহ্বান করা হবে। যেকোনও দেশে ও যে কোনও ফরম্যাটের কাজ গ্রহণযোগ্য হবে। যে কোনও বিষয়বস্তুর ওপর রিপোর্ট ও চলচ্চিত্র হতে পারে। তবে তা অসাম্প্রদায়িকতা, মুক্তিযুদ্ধের আদর্শ ও মানবিকতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।’

জাতীয় ও ব্যক্তি জীবনে মুনীর চৌধুরী ও লিলি চৌধুরীর অবদান অবিস্মরণীয় করে রাখতে এবং তাদের প্রতি শ্রদ্ধা প্রকাশের মাধ্যম হিসেবে প্রাথমিকভাবে এই ট্রাস্ট গঠন করার সিদ্ধান্ত হয়। এ ট্রাস্টের কার্যক্রমের লক্ষ্য থাকবে নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণা সৃষ্টি। প্রাথমিক কার্যক্রমের মধ্যে গবেষণা, প্রকাশনা, সৃজনশীল কর্মকাণ্ড, স্মৃতি সংগ্রহশালা, প্রামাণ্যচিত্র এর অন্তর্ভুক্ত থাকবে বলেও জানান আসিফ মুনীর তন্ময়।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন– মিশুক মুনীরের বোন সাংবাদিক ও প্রশিক্ষক কুররাতুল আইন তাহমিনা (মিতি), বোন অভিনেত্রী ও যোগাযোগ বিশেষজ্ঞ ত্রপা মজুমদার, বন্ধু চলচ্চিত্রকার শামীম আখতার এবং ছাত্র সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, প্রয়াত মিশুক মুনীরের স্ত্রী মঞ্জুলী কাজী প্রমুখ।

/বিআই/আরকে/এফএস/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!