X
বুধবার, ৩০ নভেম্বর ২০২২
১৫ অগ্রহায়ণ ১৪২৯
শুভ জন্মদিন

পারফেক্ট হতে চাই, কিন্তু পারিনি এখনও: জাহিদ হাসান

বিনোদন রিপোর্ট
০৪ অক্টোবর ২০২২, ০০:১০আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ১৪:৩২

পেছনে ফিরে তাকালে তিনি দেখতে পান ৫৫ বছরের সুদীর্ঘ জীবন। এর সিংহভাগ কাটিয়েছেন অভিনয়ের আলপথে হেঁটে। আলাভোলা, হাস্যরসাত্মক, রোমান্টিক কিংবা ভয়ানক ভিলেন; এমন অসংখ্য চরিত্রে মঞ্চে-টিভিতে-চলচ্চিত্রে ফুটিয়ে তুলেছেন নিজের অভিনয়শৈলী। আর সদা হাস্যোজ্বল মুখের মিষ্টি ভাষায় শোবিজের মানুষের কাছে হয়েছেন প্রিয়জন।

তিনি জাহিদ হাসান; দেশের অভিনয় আকাশের উজ্জ্বল নক্ষত্র। মঙ্গলবার (৪ অক্টোবর) তার জন্মদিন। এমন দিনে তিনি কী ভাবেন কিংবা কীভাবে কাটান, সে কথা জানিয়েছেন বাংলা ট্রিবিউনকে।

বলেছেন, ‘আমি সাধারণ মানুষ। আল্লাহপাক সাধারণভাবেই এতদিন বাঁচিয়ে রেখেছেন, এটার জন্য খুশি, শুকরিয়া। বলা উচিত হবে কিনা বুঝতে পারছি না, জন্মদিনে অনেকেই অনেক কিছু করেন, আমি তেমন কিছু করি না। এ দিনটিতেও চেষ্টা করি মানুষের সঙ্গে ভালো ব্যবহার করতে।’

জন্মদিনে অসহায় ও ক্ষুধার্ত মানুষকে খাওয়াবেন বলে জানালেন জাহিদ হাসান। তার ভাষ্য, ‘অনেকে যেমন জন্মদিনে পার্টি করে, আমিও করেছি একসময়। এখন মনে করি, একটা পার্টিতে যত টাকা লাগে, তা দিয়ে যদি অভুক্ত মানুষদের ভালো কিছু খাওয়ানো যায়, সেটাই উত্তম। এই জন্মদিনেও আমি তাই করবো।’

প্রতি জন্মদিনেই জাহিদ হাসান ভাবেন, নিজেকে পুরোপুরি শুধরে নেবেন। আর কোনও ভুল করবেন না। কিন্তু পথ চলতে কোনও না কোনওভাবে ভুল হয়েই যায়। তিনি বলেন, ‘প্রতিবারই ভাবি, জীবনে যা ভুল করেছি, আর করবো না। কিন্তু আমার মনে হয় প্রতিবারই সেই একই ভুলগুলো করে ফেলি। একভাবে না হলে আরেকভাবে ভুল হয়েই যায়। পারফেক্ট হতে চাই, কিন্তু পারিনি এখনও। দিন যত গেছে, ততো শেখার চেষ্টা করেছি। আমার মনে হয়, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শিখতেই হবে। যতখানি ভুল কম করা যায়, ততো ভালো।’

জাহিদ হাসান/ ছবি: ইন্টারনেট বহুমাত্রিক অভিনয় জীবনের এই পর্যায়ে এসে কাজ একেবারে কমিয়ে দিয়েছেন জাহিদ হাসান। কারণ হাতে আসা গল্প-চিত্রনাট্য তার পছন্দ হচ্ছে না। তাই কাজেও মন বসছে না। শেষ কোন নাটক বা সিনেমায় কাজ করেছেন, সেটাও খেয়াল করতে পারলেন না! আপাতত নিজের মধ্যেই ডুবে আছেন তিনি।

প্রসঙ্গত, জাহিদ হাসানের জন্ম ১৯৬৭ সালের ৪ অক্টোবর, সিরাজগঞ্জে। সেখানেই তার বেড়ে ওঠা ও পড়াশোনা। শিক্ষাজীবনেই ‘তরুণ সম্প্রদায়’ নামের নাট্যদলে যোগ দেন এবং স্থানীয় পর্যায়ে মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন। অভিনয়ের সেই নেশা তাকে টেনে আনে ঢাকায়, শোবিজের আঙিনায়।

১৯৮৬ সালে ‘বলবান’ নামের একটি সিনেমার মাধ্যমে অভিষেক ঘটে জাহিদ হাসানের। তবে পরবর্তীতে তিনি থিতু হন টিভি নাটকে। নব্বই থেকে এখনও দারুণ জনপ্রিয়তার সঙ্গে কাজ করছেন তিনি। অভিনয়ের পাশাপাশি নিজে নাটক পরিচালনাও করেছেন।

জাহিদ হাসান অভিনীত সিনেমাগুলো হলো- ‘বলবান’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘ঝন্টু মন্টু দুই ভাই’, ‘আমার আছে জল’, ‘প্রজাপতি’, ‘হালদা’, ‘সাপলুডু’ ও ‘মাফিয়া’। একক নাটক ও টেলিছবির সংখ্যা অগণিত। তবে কয়েকটি ধারবাহিকের নাম উল্লেখযোগ্য; যেমন- ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার’, ‘গ্র্যাজুয়েট’, ‘লাল নীল বেগুনি’, ‘টোটো কোম্পানি’ ইত্যাদি।

ব্যক্তিজীবনে তিনি দেশের মডেল আইকন সাদিয়া ইসলাম মৌয়ের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ। তাদের দুই সন্তান রয়েছে। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ। দুই সন্তানের সঙ্গে জাহিদ-মৌ/ ছবি: ইন্টারনেট

/কেআই/
সম্পর্কিত
স্টালিনের শক্তি
স্টালিনের শক্তি
‘সারা বিশ্ব একদিন শেখ রাসেল দিবস পালন করবে’
‘সারা বিশ্ব একদিন শেখ রাসেল দিবস পালন করবে’
অপশক্তির বর্বরতা থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেলও : পরিবেশমন্ত্রী
অপশক্তির বর্বরতা থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেলও : পরিবেশমন্ত্রী
শেখ রাসেলের জন্মদিনে ঢাকা কলেজের কর্মসূচি
শেখ রাসেলের জন্মদিনে ঢাকা কলেজের কর্মসূচি
বিনোদন বিভাগের সর্বশেষ
নতুন অধ্যায়ে আফরান নিশো, সঙ্গে তমা মির্জা
নতুন অধ্যায়ে আফরান নিশো, সঙ্গে তমা মির্জা
জিতের ছবির পরিচালক বাংলাদেশের সঞ্জয়
জিতের ছবির পরিচালক বাংলাদেশের সঞ্জয়
কথা রাখলেন পার্থ-অপর্ণারা
কথা রাখলেন পার্থ-অপর্ণারা
ওই মুহূর্তে অনবরত কান্না করেছি: শাহনাজ খুশি
ওই মুহূর্তে অনবরত কান্না করেছি: শাহনাজ খুশি
বিয়েতে ‘হ্যাঁ’, অভিনয়ে ‘না’?
বিয়েতে ‘হ্যাঁ’, অভিনয়ে ‘না’?